কিভাবে Google Search এবং Google Maps ব্যবহার করে নিকটবর্তী কোভিড-১৯ টিকা কেন্দ্র খুঁজবেন

দেশে আরও একবার হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। বিশ্বের যে দেশগুলি করোনার এই ভয়াল থাবায় ব্যাপকভাবে জর্জরিত, তাদের মধ্যে ভারত অন্যতম। বর্তমানে ভারতে প্রতিদিন প্রায লক্ষাধিক মানুষ এই মারণব্যাধিতে আক্রান্ত হচ্ছেন। গোটা দেশেই ক্রমশ ভয়ঙ্কর চেহারা নিচ্ছে করোনার দ্বিতীয় সংক্রমণ। এই ভাইরাসের সংক্রমণ থেকে নিজেকে রোধ করার উপায়গুলি হল আপনাকে বাধ্যতামূলকভাবে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে, সব সময়ে মাস্ক পরতে হবে, স্যানিটাইজার ব্যবহার করতে হবে, এবং আপনি যদি টিকা নেওয়ার বয়সসীমা অতিক্রম করে থাকেন, তাহলে আপনাকে টিকা নিতে হবে।

যদি আপনার বয়স ৪৫ বা তার বেশি হয়, তাহলে আপনি ১ এপ্রিল থেকে টিকা নিতে পারবেন বলে ভারত সরকারের তরফ থেকে জানানো হয়েছে। এর জন্য আপনাকে নিকটতম টিকাকেন্দ্রের সন্ধান করতে হবে। কিন্তু কীভাবে নিকটতম টিকাকেন্দ্র খুঁজে পাওয়া যায়? তার জন্য চিন্তিত হবেন না। এতদিন আমরা জানতাম যে, একমাত্র Cowin ওয়েবসাইট ব্যবহার করেই এই কাজটি করা যায়। কিন্তু এখন, Google Search এবং Google Maps আপনাকে নিকটবর্তী টিকাকেন্দ্র খুব সহজেই খুঁজে পেতে সাহায্য করবে।

গুগল হেলথের চিফ হেলথ অফিসার কারেন ডিসালভো (এমডি, এম.পি.এইচ.) একটি অফিসিয়াল ব্লগ পোস্টে বলেছেন, “কোভিড ভ্যাকসিন কেন, কখন এবং কোথায় নেওয়া যাবে তা যাতে মানুষ খুব সহজেই জানতে পারে, তার জন্য আমরা এই পদক্ষেপ নিয়েছি। আশা করছি এর ফলে মানুষ চরমভাবে উপকৃত হবে”। তাহলে চলুন, পদ্ধতিটি সম্পর্কে ধাপে ধাপে বিশদভাবে জেনে নেওয়া যাক।

কীভাবে গুগল সার্চ বা গুগল অ্যাপ ব্যবহার করে আপনার নিকটতম টিকাকেন্দ্রটি খুঁজবেন

১. আপনার স্মার্টফোন বা PC-তে গুগল সার্চ বা গুগল অ্যাপ ওপেন করুন।

২. Covid-19 vaccination centre টাইপ করে ‘Enter’ বাটনটি প্রেস করুন বা ‘Search’ বাটনে ট্যাপ করুন।

৩. আপনার এলাকার নিকটবর্তী টিকাকরণ কেন্দ্রগুলির সম্পূর্ণ তালিকা দেখার জন্য ‘More’ বাটনে ট্যাপ করুন।

কীভাবে গুগল ম্যাপস ব্যবহার করে আপনার নিকটবর্তী টিকাকেন্দ্রটি খুঁজে পাবেন

১. আপনার স্মার্টফোনে গুগল ম্যাপস অ্যাপ ওপেন করুন।

২. একেবারে ওপরে সার্চ বারে ট্যাপ করুন এবং Covid-19 vaccination centre টাইপ করুন।

৩. আপনার এলাকার নিকটতম টিকাকরণ কেন্দ্রগুলির সম্পূর্ণ তালিকা দেখার জন্য ‘Search’ বাটনে ট্যাপ করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন