ফোন থেকে ডিলিট হয়ে গেছে ছবি? খুব সহজে এভাবে ফিরিয়ে আনুন

স্মার্টফোন থেকে ছবি ডিলিট হওয়ার ঘটনার সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। এর মধ্যে কিছু ছবি অপ্রয়োজনীয় হলেও, অনেক সময় প্রয়োজনীয় ছবি ও ডিলিট হয়ে যায়। আর তারপরেই হন্যে হয়ে ছবি ফিরিয়ে আনার বিভিন্ন পদ্ধতি খোঁজ করি। কিন্তু যে ছবি ডিলিট হয়ে গেছে সেগুলো কি আর ফেরত পাবেন? আজ্ঞে হ্যাঁ, সবটা না হলেও কিছুটা তো ফিরে পাবেন-ই । আজ আমরা এই পোস্টে এমন কিছু Recovery অ্যাপের ব্যাপারে কথা বলব যেগুলি ডিলিট হয়ে যাওয়া ছবি কে ফিরিয়ে আনতে পারে।


গুগল ফটো থেকে ডিলিট হওয়া ছবি কিভাবে ফেরাবেন :


সমস্ত অ্যান্ড্রয়েড ফোনে Google Photos অ্যাপ থাকে। গুগল ফটোজে ছবি ব্যাকআপের বিকল্প রয়েছে। যার সাহায্যে আপনি গুগল ড্রাইভে ছবির ব্যাকআপ নিতে পারেন। কোনো ছবি যদি গুগল ফটো থেকে ডিলিট হয়ে যায়, তবে আপনার চিন্তা করা কোনো দরকার নেই। অ্যাপটি খুলুন এবং মেনু থেকে Trash বা Bin সিলেক্ট করুন। সেখানে আপনি ডিলিট হয়ে যাওয়া সমস্ত ছবি পাবেন। তবে ৬০ দিনের আগে ডিলিট হওয়া ছবি পাওয়া যাবে না।

মেমোরি থেকে ডিলিট হওয়া ছবি কিভাবে ফেরাবেন :

DiskDigger- যদি আপনি গুগল ফটোজ অথবা কোন ক্লাউডে ছবি সেভ না করে রাখেন, তাহলে সেই ছবিটি ফিরে পাওয়া একটু কষ্টকর। এক্ষেত্রে আপনার কাজে লাগতে পারে একটি অ্যাপ যার নাম DiskDigger। এই অ্যাপটি আপনারা গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন। DiskDigger অ্যাপটি ইন্টারনাল এবং এক্সটারনাল দুই প্রকার স্টোরেজ থেকেই ডিলিট হয়ে যাওয়া ছবি রিকভার করতে পারে।

এই অ্যাপটি ব্যবহার করার জন্য আপনার ফোন রুট হবার কোন প্রয়োজন নেই। তবে যদি আপনার ফোন রুটেড থাকে তাহলে এই অ্যাপটি আরো ভালো করে খুঁজে ছবি ও ডেটা রিকভার করতে পারে। তাই যদি আপনার ফোন রুটেড থাকে তাহলে এই অ্যাপটি আপনার জন্য খুবই ভালো। অ্যাপটির ফ্রি ভার্সন আপনারা পেয়ে যাবেন খুব সহজেই( তবে ভিডিও রিকভার করতে গেলে ফোন রুটেড থাকা প্রয়োজন) । এছাড়াও ছবি ছাড়া অন্য কিছু ডেটা রিকভার করতে গেলে আপনাকে প্রো ভার্সন টি কিনতে হবে।

এছাড়াও আরো বেশ কয়েকটি অ্যাপ রয়েছে যেমন Dr.fone , Gihosoft , এবং Minitool Android Recovery। এগুলিও আপনার ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনতে সক্ষম

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।