Youtube-এ কী ভিডিও দেখছেন তা গোপন রাখতে চান, অস্বস্তি এড়াতে করুন এই কাজ

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম Youtube (ইউটিউব)। প্রায় দুই দশকের কাছাকাছি সময় ধরে এটি ভিডিওর মাধ্যমে মনোরঞ্জন করছে বা নানা প্রয়োজন মেটাচ্ছে, বর্তমানে কোম্পানিটির সাথে যুক্ত কয়েক বিলিয়ন অ্যাক্টিভ ইউজার। সেক্ষেত্রে আমাদের মধ্যে অধিকাংশই Youtube-এ ভিডিও দেখতে পছন্দ করি বটে, কিন্তু কখনো কখনো আমাদের দেখা ভিডিওর হিস্ট্রি আমরা অন্যের সাথে শেয়ার করতে পছন্দ করিনা। আবার অন্যের হাতে ফোন দিলে তার হাতে যে আমাদের Youtube-এর ‘ওয়াচ হিস্ট্রি’ (Watch History)-র অ্যাক্সেস তুলে দিচ্ছি, সেই বিষয়টিও আমরা অনেক সময় ভুলে যাই। ফলে আমাদের ব্যক্তিগত বলে কিছুই থাকে না। তবে চিন্তা নেই, এই অস্বস্তি এড়ানোর উপায় বাতলাতেই আমাদের আজকের প্রতিবেদন।

Youtube ব্যবহারের সময় এই বিষয়টি অভ্যাস করুন

আসলে ইউটিউব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই (AI)-এর ওপর ভিত্তি করে কাজ করে। ফলে আপনি যখন একটি ভিডিও দেখেন, তখন সেটির সাথে সম্পর্কিত অন্যান্য ভিডিওগুলিও পরবর্তী সময়েও ইউটিউব ফিডে সামনে আসে৷ সেক্ষেত্রে এই ধরণের কোনো ভিডিও হঠাৎ আপনার সঙ্গী বা অন্য কোনো মোবাইল ইউজারের সামনে এলে অস্বস্তি হতে পারে। তাই ঝামেলা এড়াতে ইউটিউবে ভিডিও দেখার পর, সেটির হিস্ট্রি মুছে ফেলা উচিত। অর্থাৎ আপনাকে ইউটিউবের ভিডিও হিস্ট্রি ডিলিট করে রাখতে হবে।

কীভাবে YouTube-এর হিস্ট্রি ডিলিট করবেন?

– ইউটিউবে দেখা ভিডিওর হিস্ট্রি মুছে ফেলতে প্রথমে আপনাকে ইউটিউব অ্যাপটি খুলতে হবে।

– এরপর যেতে হবে সেটিংসে। এখানে আপনার সামনে অনেকগুলি বিকল্প থাকবে।

– ‘ওয়াচ হিস্ট্রি’ অপশনটি খুঁজে বের করে তাতে ক্লিক করতে হবে, এতে আপনি কী কী ভিডিও দেখেছেন তার সম্পূর্ণ তালিকা আপনার সামনে খুলে যাবে। এখানেই আপনি ওই তালিকা ডিলিট করার অপশন পাবেন।

এক্ষেত্রে হিস্ট্রি ডিলিট করলে আপনি আগে যা দেখেছেন সেই ভিডিওর তালিকা অদৃশ্য হয়ে যাবে। তাছাড়া প্ল্যাটফর্মটির আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সও এই সম্পর্কিত জিনিসগুলিতে কাজ করা বন্ধ করে দেবে, ফলে একইরকম ভিডিও আর সামনে আসবে না।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।