Smartphone Selling: পুরোনো স্মার্টফোন বিক্রি করলেও মিলবে সেরা দাম, কাজে লাগান এই টিপসগুলি

how-to-get-best-price-from-selling-old-smartphone-keep-these-4-things-in-mind

হালফিল সময়ে অনেকেই ঘন ঘন নতুন স্মার্টফোন কেনেন। আর বেশির ভাগ ক্রেতাই নতুন অতিথির আগমন করতে গিয়ে তাদের পুরোনো সাথীকে বিদায় জানান। সোজা ভাষায় বললে, অধিকাংশই তাদের পুরোনো হ্যান্ডসেট বিক্রি করে নতুন ফোন খরিদ করেন। কিন্তু সব ব্র্যান্ডের ফোনে রিসেলিংয়ের সময় ভাল দাম পাওয়া যায় না। তাছাড়া একটি নতুন ফোন কেনার কতদিন পর সেটিকে ইউজার বিক্রি করছেন সেই সময়ের ওপরেও সব সময় ফোনের দামের মান নির্ভর করে না। অনেক ক্ষেত্রে ব্র্যান্ড নিউ ফোন ব্যবহারের প্রায় এক বা দুই মাস পরে বিক্রি করতে চাইলেও, তার রিসেলিং ভ্যালু মনের মত হয় না।

সেক্ষেত্রে আপনি যদি পুরোনো ফোন বিক্রি করে সেরা দাম বা রিসেল ভ্যালু পেতে চান, তাহলে আপনাকে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। কিছু সাধারণ জিনিস মাথায় রাখলেই আপনি পুরানো স্মার্টফোন অনলাইন এবং অফলাইন উভয় মার্কেটে বিক্রির সময় ভালো দাম পাবেন। আসুন এই এই রিসেলিং টিপসগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিই…

এভাবে পুরোনো স্মার্টফোন বিক্রি করে পান সেরা দাম

১. এক্সচেঞ্জ অফার ব্যবহার করুন: এক্ষেত্রে আগ্রহীরা নতুন ফোন কেনার সময় পুরনো স্মার্টফোনটি বিনিময় বা এক্সচেঞ্জ করতে পারেন। ই-কমার্স সাইটগুলিতে সবসময়ই এক্সচেঞ্জ অফার উপলব্ধ থাকে যা হ্যান্ডসেট বিনিময়ের জন্য লাভজনক চুক্তি হিসেবে বিবেচিত হতে পারে। কিন্তু খেয়াল রাখবেন যে এখানে আপনার ডিভাইসটির কত দাম দেওয়া হচ্ছে; তাছাড়া চাইলে সংস্থাগুলির এক্সচেঞ্জ বোনাস বা অন্যান্য বাম্পার অফারের জন্য অপেক্ষা করতে পারেন৷ 

২. সবসময় ফোনের রসিদ যত্নে রাখুন: আপনি যখন একটি নতুন ফোন কিনবেন, তখন এটির সাথে একটি বিল পাবেন। সেক্ষেত্রে ফোনটি পুরোনো হয়ে গেলে সেটি বিক্রির সময় ওই বিল সাথে রাখতে হবে, যাতে আপনি ভাল দাম পেতে সক্ষম হবেন। 

৩. ফোনের অবস্থার খেয়াল রাখতে হবে: মনে রাখবেন আপনার স্মার্টফোন যে অবস্থায় থাকবে, তার দামের মানও তেমন হবে। অতএব, আপনার ফোন বিক্রি করার আগে, সেটিকে পরিষ্কার করা উচিত। তাছাড়া এতে কোনো প্রকার ক্ষয় ক্ষতি না হয় সেটাও খেয়াল রাখতে হবে।     

৪. সাথে থাক আনুষাঙ্গিক: আপনার ফোনের সাথে আসল আনুষাঙ্গিকগুলি (যেমন চার্জার) উপস্থিত থাকে, তাহলে আপনি ভালো রিসেলিং ভ্যালু পাবেন। এই জাতীয় আনুষাঙ্গিকের অনুপস্থিতিতে, কোম্পানিগুলি আপনার ফোনের মূল্য থেকে তাদের দাম কেটে নেবে। 

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.