রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই অফলাইনে মিলবে Aadhaar কার্ড, কীভাবে পাবেন জেনে নিন

how-to-get-aadhaar-card-offline-without-registered-mobile-number

বর্তমান সময়ে সরকারি বা বেসরকারি যেকোনো অফিসিয়াল কাজই করতে যান না কেন, আধার কার্ড (Aadhaar Card) কিন্তু লাগবেই। চলতি সময়ে প্রত্যেক ভারতীয়ের কাছেই এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। ভারতের নাগরিকত্ব প্রমাণ করা থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, রেশন তোলা, করোনার ভ্যাক্সিন নেওয়া, কিংবা স্কুলে ভর্তি হওয়া – সমস্ত কাজের জন্যই এখন ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) কর্তৃক জারি করা এই ১২ ডিজিটের কার্ডটি চাওয়া হয়। এই কার্ডে ভারতের বাসিন্দাদের নাম, জন্ম তারিখ, ঠিকানা, মোবাইল নম্বরের মতো একাধিক পার্সোনাল ডেটার পাশাপাশি বায়োমেট্রিক তথ্যাদিও মজুত থাকে।

উল্লেখ্য যে, আধার কার্ডের সঙ্গে একটি মোবাইল নম্বর রেজিস্টার করা থাকে। কারোর যদি কখনও আধার কার্ড হারিয়ে যায়, তাহলে পুনরায় অনলাইনে কিংবা অফলাইনে আধার কার্ডের অন্য একটি কপি পাওয়ার জন্য এই নম্বরটি কাজে লাগে। কিন্তু অনেক ক্ষেত্রেই ইউজাররা আধার কার্ডের সঙ্গে কোন মোবাইল নম্বরটি রেজিস্টার করা আছে, তা ভুলে যান। আবার, অনেক সময় মোবাইল নম্বর বদলে ফেললেও মুশকিলে পড়তে হয় ব্যবহারকারীদের। তাই এই সমস্যার সমাধান করতেই ইউআইডিএআই সম্প্রতি একটি নয়া নিয়ম জারি করেছে, আর এর সুবাদে এখন রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই আধার কার্ড পেতে সক্ষম হবেন ভারতীয় নাগরিকরা। আর কীভাবে রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়া অফলাইনে আধার কার্ড পাওয়া যাবে, সেই কথাই আমরা আপনাদেরকে এই প্রতিবেদনে জানাতে চলেছি।

রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই অফলাইনে আধার কার্ড পাওয়ার পদ্ধতি

ধাপ ১: প্রথমে আপনাকে আধার নম্বরসহ নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে।

ধাপ ২: আধার কেন্দ্রে আপনার প্রয়োজনীয় বায়োমেট্রিক ডিটেইলস ভেরিফিকেশন (যেমন – থাম্ব ভেরিফিকেশন, রেটিনা স্ক্যান ইত্যাদি) করা হবে।

ধাপ ৩: প্যান কার্ডসহ আপনার অন্যান্য গুরুত্বপূর্ণ পরিচয়পত্রগুলি আধার কেন্দ্রে জমা দিতে হবে।

ধাপ ৪: এরপর আধার কেন্দ্রের কোনো কর্মকর্তা আপনাকে আপনার আধারের একটি প্রিন্ট আউট দেবেন। এক্ষেত্রে পেপার ফর্ম্যাটে আধারের জন্য ৫০ টাকা এবং পিভিসি ভার্সনের জন্য আপনাকে ১০০ টাকা দিতে হবে।

এইভাবে সহজ কয়েকটি স্টেপ অনুসরণ করে রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই সম্পূর্ণ নির্ঝঞ্ঝাটে আপনি আপনার আধার কার্ডটি হাতে পেয়ে যাবেন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।