Facebook Video Download: অ্যাপ ছাড়া ফেসবুক ভিডিও কীভাবে ডাউনলোড করবেন, জেনে নিন সহজ পদ্ধতি

কোনও থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের পরিবর্তে Facebook Video Download কীভাবে করবেন

how-to-download-facebook-videos-without-third-party-app

ফেসবুক (Facebook) স্ক্রল করতে করতে আমরা প্রায়শ বহু ভাইরাল ভিডিও’র দেখা পেয়ে থাকি। অন্যদিকে ভাইরাল না হলেও অনেক চমকপ্রদ ভিডিও আমাদের নজর কাড়ে। সেক্ষেত্রে নিজে দেখার পাশাপাশি আমরা বন্ধুদের সাথেও সেই সমস্ত ভিডিও ভাগ করে নিতে চাই। এর জন্য Facebook -এ রয়েছে সেই চিরাচরিত শেয়ার (Share) অপশন! যদিও শেয়ার করলেই যে কাছের বন্ধু বা নিকটাত্মীয় প্রেরিত ভিডিও’র মজা উপভোগ করবেন, তা বহুক্ষেত্রেই নিশ্চিত করা যায়না। দেখা যায়, আমরা ভিডিও’র লিঙ্ক শেয়ার করলেও, বন্ধু তা খুলে দেখার সময় পাননি। সেক্ষেত্রে ভিডিওটি ফেসবুক থেকে ডাউনলোড করে তারপর বন্ধু, প্রিয় মানুষ অথবা নিকটাত্মীয়ের কাছে পৌঁছে দেওয়া যেতে পারে।

কিন্তু, এহেন কাজের ক্ষেত্রে একটি সমস্যা রয়েছে। ফেসবুক থেকে ভিডিও সংগ্রহ বা ডাউনলোডের পন্থা অনেকেরই জানা নেই। আবার অনেকের ধারণা, কোন থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ছাড়া বুঝি Facebook থেকে ভিডিও ডাউনলোড করা ঝক্কির কাজ! না, তেমনটা কিন্তু একেবারেই নয়। থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের দ্বারস্থ না হয়েও, ফেসবুক থেকে খুব সহজে ভিডিও ডাউনলোড করা যায়। তবে সেজন্য একটু খোঁজখবর রাখা জরুরি। চিন্তার কোন কারণ নেই, এক্ষেত্রে ঠিক কি করনীয় তা জানাতেই আমরা এই প্রতিবেদন নিয়ে হাজির হয়েছি।

কোনও থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের পরিবর্তে Facebook Video Download করুন এভাবে

১। প্রথমে ফেসবুক অ্যাপ ওপেন করুন।

২। যে ভিডিওটি ডাউনলোড করতে চান তা ট্যাপ করুন।

৩। শেয়ার (Share) বাটনে ক্লিক করে লিঙ্ক কপি করতে Copy Link সিলেক্ট করুন।

৪। এবার ব্রাউজার থেকে savefrom.net ওয়েবসাইট ওপেন করুন।

৫। এরপর ‘Paste your video link here’ অংশে গিয়ে পূর্বের কপি করা লিঙ্ক Paste করুন।

৬। Download অপশনে ট্যাপ করুন।

৭। যে রেজোলিউশনের ভিডিও ডাউনলোড করতে চান, তা সিলেক্ট করতে হবে।

৮। এবার Download video অপশনে ট্যাপ করলেই পছন্দের ভিডিওটি ফোনে সেভ হয়ে যাবে।

এক্ষেত্রে জানিয়ে রাখা দরকার, আইওএস (iOS) প্ল্যাটফর্মের সদস্যেরা উপরের বর্ণিত পদ্ধতিতে ভিডিও ডাউনলোডের পর, সেটি Safari ব্রাউজার থেকে ওপেন করুন। এর পরের ধাপে নীচের দিকে অবস্থিত, Share অপশন সিলেক্ট করতে হবে। এবার ‘Save Video’ অপশন বেছে নিলেই, ভিডিওখানি ইউজারের আইফোন (iPhone) ডিভাইসে সেভ হয়ে যাবে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন