WhatsApp এর মাধ্যমে ভ্যাকসিন সার্টিফিকেট কীভাবে ডাউনলোড করবেন, জেনে নিন

নাগরিকদের সুবিধার জন্য কেন্দ্রীয় সরকার হোয়াটসঅ্যাপের (Whatsapp) মাধ্যমে করোনা পরিস্থিতি এবং তার টিকাকরণ সংক্রান্ত যাবতীয় তথ্য সরবরাহের উদ্যোগ নেয়। এজন্য মাইগভ করোনা হেল্পডেস্ক (MyGov Corona Helpdesk) নামে নাগরিকদের প্রয়োজনে একটি নতুন ফিচার লঞ্চ করা হয়। ফিচারটি মেসেজিং প্ল্যাটফর্মে একটি চ্যাটবট (Chatbot) হিসেবে উপলব্ধ, যার মাধ্যমে আমরা করোনা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য হাতের মুঠোয় পেতে পারি। তাছাড়া ফিচারটি হোয়াটসঅ্যাপ (Whatsapp) মারফত টিকাকরণের শংসাপত্র ডাউনলোড করতে দেয়।

আজ্ঞে হ্যাঁ, ভুল খবর বা গুজব এড়িয়ে প্রকৃত তথ্য পাওয়ার জন্য আমরা সরকারি করোনা হেল্পডেস্কের ডিজিটাল পরিষেবা কাজে লাগাতে পারি। এই প্রক্রিয়া অত্যন্ত সহজ। এর মাধ্যমে যে কেউ নিজস্ব অবস্থানের নিকটবর্তী টিকাকেন্দ্র খুঁজে পেতে পারেন। টিকা গ্রহণের জন্য নাম নথিভুক্ত করতেও এই পরিষেবা আপনাকে সাহায্য করবে। এছাড়া কোভিড বিষয়ক পরামর্শ, পরিসংখ্যান, গুরুত্বপূর্ণ ফোন নম্বর সংগ্রহের জন্যেও পরিষেবাটি ব্যবহার করা যেতে পারে। শুধু তাই নয় পরিষেবাটির সাহায্যে টিকা প্রাপ্তেরা হোয়াটসঅ্যাপ (Whatsapp) মারফত সরকারি শংসাপত্র সংগ্রহ করতে পারবেন। আসুন জেনে নিই কীভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করা যাবে।

Whatsapp-এর মাধ্যমে টিকাকরণের সার্টিফিকেট পেতে হলে যা করতে হবে

১. উপরোক্ত পরিষেবার জন্য প্রথমেই আপনাকে ৯০১৩১৫১৫১৫ নম্বরটি নিজের মোবাইলে সেভ করে নিতে হবে। এটি সরকারি করোনা হেল্পডেস্কের স্বীকৃত ফোন নম্বর।

২. হোয়াটসঅ্যাপে উক্ত নম্বরে ‘Download Certificate’ লিখে মেসেজ পাঠালে তৎক্ষণাৎ একটি স্বনিয়ন্ত্রিত চ্যাটবট আপনাকে প্রত্যুত্তর দেবে। এক্ষেত্রে আপনার ফোন নম্বর যদি কো-উইন (CoWin) পোর্টালের অন্তর্ভুক্ত হয়ে থাকে, তবে ৩০ সেকেন্ডের মধ্যে আপনি একটি ছয় অঙ্কের ওটিপি (OTP) পাসওয়ার্ড পাবেন।

৩. ওটিপি পাসওয়ার্ড প্রদানের সাথে শনাক্তকরণ প্রক্রিয়া আরেক ধাপ এগিয়ে যাবে। এবার চ্যাটবট আপনাকে নাম যাচাই করার নির্দেশ দেবে।

৪. নাম যাচাইয়ের এক মিনিটের মধ্যে আপনার হোয়াটসঅ্যাপ (Whatsapp) অ্যাকাউন্টে টিকাগ্রহণের শংসাপত্র পাঠিয়ে দেওয়া হবে। এজন্য আপনাকে কো-উইন পোর্টালেও ঢুকতে হবে না।

তবে জানিয়ে রাখা ভালো যে নিজের শংসাপত্র ডাউনলোড করতে পারলেও, এভাবে অন্য কারো শংসাপত্র ডাউনলোডের কোনো উপায় নেই। অর্থাৎ অন্য কোনো মোবাইল নম্বর থেকে ভ্যাকসিন স্লট বুক করা হয়ে থাকলে, সেই নম্বরে হোয়াটসঅ্যাপ (Whatsapp) অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। তাছাড়া অন্য কোনো হোয়াটসঅ্যাপ নম্বর থেকে সার্টিফিকেট সংগ্রহ করা যাবেনা।

ভ্যাকসিন সার্টিফিকেট ছাড়াও সরকারি করোনা হেল্পডেস্কের হোয়াটসঅ্যাপ পরিষেবাকে ব্যবহার করে আমরা নিকটবর্তী টিকাকেন্দ্র খুঁজে নিতে পারবো। এজন্য পূর্বোক্ত নম্বরে ‘Hi’ লিখে পাঠাতে হবে। তারপর অবস্থান বা লোকেশন নির্দিষ্ট করতে পিন কোড প্রদান করলেই নিকটবর্তী টিকাকেন্দ্রগুলি আপনার চোখের সামনে ফুটে উঠবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।