Facebook-এর সার্চ হিস্ট্রি ডিলিট করতে চান? চারটি সহজ স্টেপের মাধ্যমে এইভাবে কাজ সেরে ফেলুন

how-to-delete-facebook-search-history-from-app-and-web-know-4-easy-steps

বর্তমান ডিজিটাল যুগে Facebook (ফেসবুক) সম্পর্কে নতুন করে কিছু বলার আর কোনো প্রয়োজন পড়ে না। বিশ্বের সর্বাধিক ব্যবহৃত এবং জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম হল Meta (মেটা) মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি। বর্তমানে সময়ে এই অ্যাপ ব্যবহার করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ভার্চুয়ালি বন্ধুত্ব, গল্প, আড্ডা – সবকিছুতেই Facebook এক অনন্য ভূমিকা পালন করে। বিশেষত নতুন বন্ধু পাতানোর পাশাপাশি পুরোনো বন্ধুদের খুঁজে পেতে এই অ্যাপটির জুড়ি মেলা ভার। তবে এসব কথা আমাদের অনেকেরই জানা, কিন্তু আপনি কি জানেন যে আপনি যদি চান, তাহলে আপনি Facebook-এর সার্চ হিস্ট্রি অতি অনায়াসে ডিলিট করে ফেলতে পারেন?

যদি না জেনে থাকেন, তাহলে আপনাদেরকে বলে রাখি যে, গুগল ক্রোমের মতো ফেসবুকেও আপনি আপনার সমস্ত সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন। আসলে এমন অনেকেই আছেন যারা নিজেদের সার্চ হিস্ট্রি অন্যদের সাথে শেয়ার করতে চান না। বলা ভালো অনেকেই নিজের গতিবিধি রাখতে চান গোপনে! আপনিও কি তাদের মধ্যে একজন? তাহলে ভেবে দেখুন যে, কখনও যদি আপনার ফোনটি অন্য কারোর হাতে গিয়ে পড়ে, তাহলে তিনি কিন্তু অনায়াসেই জেনে ফেলতে পারবেন যে আপনি কি কি সার্চ করেছেন। তাই এই সমস্যা এড়াতে আপনি কিছু সহজ স্টেপ অনুসরণ করে আপনার ফেসবুকের সার্চ হিস্ট্রি চিরতরে ডিলিট করে ফেলতে পারেন। আর তা কীভাবে করবেন? সেই কথাই আমরা আপনাদেরকে এই প্রতিবেদনে জানাতে চলেছি।

Facebook অ্যাপ থেকে কীভাবে সার্চ হিস্ট্রি ডিলিট করবেন?

১. প্রথমে আপনার স্মার্টফোনে ফেসবুক অ্যাপটি ওপেন করুন।

২. এরপরে স্ক্রিনের শীর্ষে থাকা ‘সার্চ’ আইকনে ক্লিক করুন।

৩. তারপর রিসেন্ট সার্চের পাশে থাকা ‘এডিট’ বাটনে ক্লিক করুন।

৪. এরপর আপনার ‘অ্যাক্টিভিটি লগ’ ওপেন হবে; এখানে আপনি ‘ক্লিয়ার সার্চ’ অপশনে ক্লিক করুন।

এইভাবে মাত্র চারটি স্টেপের মাধ্যমে আপনি আপনার ফেসবুক সার্চ হিস্ট্রি অতি অনায়াসে ডিলিট করে ফেলতে সক্ষম হবেন।

Facebook.com মারফত কীভাবে সার্চ হিস্ট্রি ডিলিট করা যাবে?

১. ওয়েব ব্রাউজারের মাধ্যমে ফেসবুক ব্যবহার করলে ফেসবুকের অফিসিয়াল সাইট Facebook.com-এ যান।

২. এরপরে উপরের ডান দিকের কোণে থাকা ড্রপ ডাউন অ্যারোতে ক্লিক করুন। এবার ‘প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি’ অপশনে গিয়ে ‘অ্যাক্টিভিটি লগ’-এ ক্লিক করুন।

৩. এখন ‘লগড অ্যাকশনস অ্যান্ড আদার অ্যাক্টিভিটি’-তে ক্লিক করুন।

৪. এখানে ‘সার্চ হিস্ট্রি’ অপশনটি দেখতে পাওয়া যাবে। এরপর ‘ক্লিয়ার সার্চ’ অপশনে ক্লিক করলেই আপনার যাবতীয় সার্চ হিস্ট্রি মুছে যাবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।