আপনার Aadhaar কার্ডটি আসল নাকি নকল জানতে চান? যাচাই করতে এই সহজ পদ্ধতিটি অনুসরণ করুন

এখনকার দিনে ভারতের প্রত্যেকটি নাগরিকের কাছেই আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। ব্যাঙ্ক, এয়ারপোর্ট, রেশন দোকান, স্কুল কিংবা কলেজে ভর্তিসহ বিভিন্ন সরকারি বা বেসরকারি ক্ষেত্রে বর্তমানে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI (ইউআইডিএআই) কর্তৃক জারি করা এই ১২ ডিজিটের কার্ডটিকে পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা হয়। আর আধারের ক্রমবর্ধমান উপযোগিতার জন্য গোটা দেশ জুড়ে জালিয়াতি তথা প্রতারণার ঘটনাও উত্তরোত্তর বেড়েই চলেছে।

এক্ষেত্রে সবথেকে উদ্বেগের বিষয়টি হল, জঙ্গি বা নাশকতামূলক কার্যকলাপের জন্য আজকাল ব্যাপক হারে ভুয়ো আধার কার্ড ব্যবহৃত হচ্ছে। তাই এমত পরিস্থিতিতে আপনার কাছে থাকা আধার কার্ডটি আসল নাকি নকল, তা জেনে নেওয়া খুবই জরুরি। অর্থাৎ কার্ডে উল্লেখ থাকা ১২ ডিজিটের নম্বরটি আসল কি না, সেটাই মূল বিচার্য বিষয়। আর শুধু নিজের ক্ষেত্রেই নয়, বাড়িতে পরিচারক রাখতে কিংবা বাড়ি ভাড়া দেওয়ার সময় অথবা নিজস্ব সংস্থায় কর্মী নিয়োগের সময় লোকেরা আসল আধার কার্ড জমা দিচ্ছে কি না, সেটাও চেক করে নেওয়া একান্ত আবশ্যক। সেক্ষেত্রে আপনাদেরকে জানিয়ে রাখি যে, যে-কোনো আধার কার্ড আসল কি না, তা ঘরে বসেই জেনে ফেলার খুব সহজ একটি উপায় রয়েছে। আর এই প্রতিবেদনে আমরা আপনাদেরকে সেটির কথাই জানাতে চলেছি।

কীভাবে বুঝবেন আপনার Aadhaar নম্বরটি আসল না নকল

অনলাইনে আধার নম্বর যাচাই করতে হলে আপনাকে নীচে উল্লিখিত পদক্ষেপগুলি ধাপে ধাপে অনুসরণ করতে হবে।

১. প্রথমে ইউআইডিএআই-এর ওয়েবসাইটে গিয়ে, তারপর ‘আধার সার্ভিসেস’ (Aadhaar Services)-এর অধীনে প্রদত্ত ‘ভেরিফাই অ্যান আধার নম্বর’ (Verify an Aadhaar number) অপশনে ক্লিক করুন। এরপর যে কার্ড আসল কি না চেক করতে চাইছেন, সেই ১২ ডিজিটের আধার নম্বরটি এন্টার করুন।

২. ক্যাপচা (Captcha) কোড এন্টার করুন এবং ‘ভেরিফাই আধার’ (Verify Aadhaar) বাটনে ক্লিক করুন।

৩. এবার আধার কার্ডটির স্ট্যাটাস আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। যদিও নিরাপত্তাজনিত সুরক্ষার কারণে আপনি আধার কার্ড হোল্ডারের নাম ও ঠিকানা দেখতে পাবেন না। তবে এতে লিঙ্গ, রাজ্য, বয়স ও মোবাইল নম্বরের শেষ ৩টি ডিজিট দেখা যাবে। এই তথ্য দিয়েই আপনি অতি অনায়াসেই সংশ্লিষ্ট আধার কার্ডটি আসল নাকি জাল, তা খুব সহজেই বুঝে যাবেন।

Aadhaar যাচাইয়ে এই পদ্ধতিটিও অনুসরণ করা যেতে পারে

১. আপনার অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোনে গুগল প্লে স্টোর (Google Play Store) বা আইফোন (iPhone)-এ অ্যাপল (Apple)-এর অ্যাপ স্টোর (App Store) থেকে আধার কিউআর স্ক্যানার (Aadhaar QR Scanner) অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন এবং সেটিতে লগ ইন করুন।

২. এরপর আধার কার্ডের কিউআর কোডটি স্ক্যান করুন। এর থেকে জানা যাবে যে আপনার চেক করা আধার কার্ডটি আসল নাকি ভুয়ো৷

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।