Aadhaar Card: এই চারটি সহজ উপায়ে জানুন আধার কার্ড কোথায় কোথায় ব্যবহার হয়েছে

বর্তমান সময়ে ভারতে ছোট-বড় প্রতিটি কাজেই আধার (Aadhaar) কার্ড ব্যবহৃত হয়। কিন্তু বহুল ব্যবহারের ফলে অনেকেই মনে রাখেন না যে কত জায়গায় আধার কার্ড ব্যবহার করেছেন। অথচ এটি বড় জালিয়াতির কারণ হয়ে উঠতে পারে। তাই ব্যবহারকারীদের উচিত সময়ে সময়ে পরীক্ষা করা যে আধার কার্ড কোথায় ব্যবহার করা হয়েছে। এতে আধার থেকে জালিয়াতি অনেকটাই রোধ করা যেতে পারে। আপনারা হয়ত অনেকেই জানেন না যে, UIDAI বা আধার কর্তৃপক্ষ আধার কার্ডের হিস্ট্রি চেক করার বিকল্প প্রদান করে থাকে। এর সাথে থাকে আধার লক বা অভিযোগ দায়েরের সুবিধাও। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই…

কীভাবে আধার হিস্ট্রি চেক করবেন?

১. এর জন্য প্রথমে আপনাকে resident.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে।

২. উপরের ডানদিকের কোণায় ‘মাই আধার’ অপশনে ক্লিক করতে হবে।

৩. এর পরে ‘আধার অথেন্টিকেশন হিস্ট্রি’ অপশনটি বেছে নিতে হবে যেখানে আধার কার্ড নম্বরের সাথে ক্যাপচা কোড পূরণ করতে হবে। এই সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হলে আপনাকে ওটিপি যাচাইকরণ বিকল্পে ক্লিক করতে হবে।

এগুলির পর স্ক্রিনে একটি ট্যাব খুলবে যেখানে আপনাকে নির্দিষ্ট দিনের আধার হিস্ট্রি বেছে নিতে হবে। এছাড়াও ওটিপির জন্য রেকর্ড নম্বর এবং মোবাইল নম্বর লিখতে হবে। এরপর ওটিপি ভেরিফাই করতে হবে। এতে আধার হিস্ট্রি আপনার সামনে উপস্থিত হবে যা ইচ্ছামত ডাউনলোড করা যাবে।

কীভাবে অনলাইনে আধার লক করবেন?

UIDAI-এর আধার লক করার জন্য ইউজারদের ১৬ সংখ্যার VID নম্বর থাকতে হবে। যদি কারো VID থাকে, তবে তিনি এটি এসএমএস পরিষেবা বা ওয়েবসাইটের মাধ্যমে এটি তৈরি করতে পারেন। এরপর নির্দিষ্ট নিয়ম অনুসরণ করলেই আধার লক করা যাবে।

এছাড়া আপনি যদি মনে করেন যে আধার কার্ডের অপব্যবহার হয়েছে, আপনি UIDAI-এর টোল ফ্রি নম্বর ১৯৪৭-এ রিপোর্ট করতে পারেন। অথবা help@uidai.gov.in ই-মেইল আইডির মাধ্যমেও অভিযোগ দায়ের করা যেতে পারে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।