Call Recording: আপনার অজান্তেই কী রেকর্ড হচ্ছে কল? এই দুটি টিপস ফলো করে দূর করুন সন্দেহ

how-to-check-someone-record-your-call-or-not-easy-tips

টেক জায়ান্ট Google (গুগল) হালফিলে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে সমস্ত থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপের পরিষেবা বন্ধ করে দিয়েছে। ফলে আপনার স্মার্টফোনে যদি গুগল ডায়ালার থাকে, তাহলে আপনি আর কল রেকর্ডিংয়ের বিকল্প পাবেননা। মূলত ইউজারদের গোপনীয়তা রক্ষার উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে Google। কিন্তু সংস্থার এই উদ্দেশ্য যে একেবারে কার্যকর হবে – এমনটা বোধহয় এই আধুনিক প্রযুক্তির যুগে সম্ভব নয়। কারণ এখনও অনেক উপায় আছে যার সাহায্যে কেউ আপনার কল রেকর্ড করতে পারে।

সেক্ষেত্রে আপনি যদি কখনও মনে করেন যে আপনার কল রেকর্ড করা হচ্ছে, তাহলে কিছু টিপস ব্যবহার করে আপনি এই সন্দেহ যাচাই করতে পারেন। তবে এর জন্য আপনাকে কল করার সময় নিজের মনোযোগ সেদিকে রাখতে হবে।

আপনার কল রেকর্ড হচ্ছে কিনা এভাবে জানুন

এক নাগাড়ে বাজবে বিপ সাউন্ড: অনেক দেশে কারো অজান্তে তার কল রেকর্ড করা বেআইনি এবং এই কারণে বেশিরভাগ মোবাইল ফোন নির্মাতারা তাদের ডিভাইসে একটি বিপ সাউন্ড যুক্ত করে। ফলে কেউ কল রেকর্ড করলে বারবার ইউজারের ডিভাইসে বিপ টোন বেজে ওঠে। তাই ফোনে কারো সাথে কথা বলার সময় যদি আপনিও এই জাতীয় শব্দটি কয়েকবার শুনতে পান, তাহলে বুঝবেন আপনার কল রেকর্ড করা হচ্ছে। যদিও এই ফিচারটি সব ফোনে কাজ করে না। 

জোরে বিপ সাউন্ড: অনেক সময় ফোন কলের দরুন ইউজাররা একটি একক বিপ সাউন্ড খুব জোরে শুনতে পান। এটি আদতে কল রেকর্ডিংয়ের ইঙ্গিত। রেকর্ডিং শুরু হওয়ার সাথে সাথেই ইউজাররা এই শব্দ শুনতে পান।

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.