Pan Card: আপনার প্যান কার্ড আসল নাকি নকল কীভাবে চেক করবেন

আসল ও নকল প্যান কার্ড চিনে নেওয়া খুবই সহজ। স্মার্টফোন এবং আয়কর দপ্তরের নির্দিষ্ট অ্যাপ্লিকেশন কাছে থাকলেই আমরা কাজটি করতে পারবো

আজকের দিনে দাঁড়িয়ে প্যান (PAN) কার্ডের গুরুত্ব সম্পর্কে মানুষকে নতুন করে বোঝানোর কিছু নেই। সরাসরি কোনো সুবিধা না থাকলেও আমাদের প্রাত্যহিক জীবনে প্যান কার্ডের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। সামান্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে অর্থনৈতিক লেনদেন, সম্পত্তি কেনাবেচা, আয়কর রিটার্ন দাখিল, জুয়েলারি ও যানবাহন খরিদ্দারি বা বিক্রির ক্ষেত্রেও প্যান কার্ডের উপস্থিতি একান্তভাবে জরুরি। আর সেজন্যেই গুরুত্বপূর্ণ এই পরিচয়প্রমাণকে কেন্দ্র করে জালিয়াতির ঘটনা ক্রমশ ঊর্ধ্বমুখী। ফলে খুব স্বাভাবিকভাবেই আসল ও নকল প্যান কার্ডের মধ্যে তফাত বুঝতে না পারলে বড় বিপদের সম্ভাবনা রয়েছে। যদিও একটু সচেতন হলে উক্ত তফাত বুঝতে বিশেষ অসুবিধে হওয়ার কথা নয়।

এবিষয়ে অনেকেই অবগত যে প্যান সংক্রান্ত জালিয়াতিকে রুখতে কয়েক বছর আগে থেকেই কার্ডে QR কোড সংযোজনের সূচনা হয়েছে। ২০১৮ সালের পর থেকে জারি হওয়া অধিকাংশ প্যান কার্ডে আমরা এই QR কোডের উপস্থিতি দেখতে পাবো। এর মাধ্যমে আসল ও নকল প্যান কার্ড চিনে নেওয়া খুবই সহজ। স্মার্টফোন এবং আয়কর দপ্তরের নির্দিষ্ট অ্যাপ্লিকেশন কাছে থাকলেই আমরা কাজটি করতে পারবো।

অবশ্যই এছাড়াও আসল ও নকল প্যান কার্ড চেনার সুনির্দিষ্ট পন্থা রয়েছে। এজন্য আমাদের নীচের পদ্ধতি অনুসরণ করতে হবে –

প্যান কার্ড আসল নাকি নকল কীভাবে জানবেন (How to Check Your Pan Card Fake or Real)

১। প্রথমে আয়কর দপ্তরের নিজস্ব ই-ফিলিং (e-filling) পোর্টালে পৌঁছে যেতে হবে।

২। এরপর ডানদিকের উপরের অংশে ‘Verify your PAN Details’ লিঙ্কে ক্লিক করুন।

৩। এবার প্যান কার্ডের তথ্যগুলি (প্যান কার্ড নম্বর, কার্ড অধিকারীর সম্পূর্ণ নাম, জন্মতারিখ ইত্যাদি) সঠিকভাবে প্রদান করতে হবে।

৪। প্রয়োজনীয় তথ্য প্রদানের পর পোর্টাল একটি মেসেজের মাধ্যমে ব্যবহারকারীকে তার প্যান কার্ড আসল না নকল সেই বার্তা জানিয়ে দেবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।