Internet Speed Test: মাত্র ৩টি শব্দ সার্চ করলে Google-এর মাধ্যমেই চেক করা যাবে ইন্টারনেট স্পিড

ইন্টারনেটের স্পিড জানার জন্য আমরা বিভিন্ন অ্যাপ্লিকেশন বা পন্থা ব্যবহার করে থাকি। তবে জানেন কি Google Search-এ মাত্র তিনটি শব্দ টাইপ করলে খুব সহজেই এই কাজটি করা যায়?

আজকাল ইন্টারনেট ছাড়া দিন গুজরান করার কথা ভাবাই যায় না। বিশেষত করোনা পরিস্থিতির আবির্ভাবের সুবাদে অবসর সময় কাটানোর পাশাপাশি বাড়িতে থেকে কাজ করার জন্য ইন্টারনেটের চাহিদা প্রচুর পরিমাণে বেড়েছে। আর এই বিপুল পরিমাণ চাহিদার দরুন প্রায়শই লো-ইন্টারনেট স্পিডজনিত সমস্যার সম্মুখীন হন ইউজাররা। ইন্টারনেটের স্পিড ভালো না হলে যে-কোনো কাজ করতেই অনেকটা সময় লেগে যায়। তবে চাইলে কিন্তু খুব সহজেই ইন্টারনেটের স্পিড মেপে নেওয়া সম্ভব।

আসলে ধীর গতির ইন্টারনেট কানেকশনজনিত সমস্যার মুখোমুখি হলে অনেক ব্যবহারকারীই প্রথমে ইন্টারনেটের স্পিড চেক করেন। ইন্টারনেট স্পিড টেস্ট (Internet Speed Test) ইউজারদের জানতে সাহায্য করে যে, সেই সময়ে তার টেলিকম অপারেটর তাকে কতটা ডাউনলোড এবং আপলোড স্পিড প্রদান করছে। এই ফিচারটি এখন বহু ওয়েবসাইট এবং অ্যাপে উপলব্ধ। অনেক স্মার্টফোনেও এই অপশন পাওয়া যায়। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল, ইউজারদের সুবিধার্থে গুগল (Google)-ও এখন এই ধরনের সুবিধা প্রদান করছে। অর্থাৎ, ব্যবহারকারীরা সহজেই গুগলের মাধ্যমে তাদের ইন্টারনেটের স্পিড চেক করতে পারবেন। গুগল, এম-ল্যাব (M-Lab)-এর সাথে অংশীদারিত্ব করেছে যার সুবাদে ইউজাররা এই কাজটি করতে সক্ষম হবেন।

আপনাদেরকে জানিয়ে রাখি যে, এই টেস্টের জন্য ডেটা খরচ হয়। তাই মোবাইল কিংবা অন্য কোনো ডিভাইসে এই টেস্টটি করতে হলে ইউজারদের ডেটা চার্জ দিতে হবে। অর্থাৎ, ইন্টারনেটের এই বহুল প্রাচুর্যতার যুগে বলা যায় যে, একদম নিখরচাতেই এই টেস্টটি করা সম্ভব। আপনি যদি এই টেস্টটি আপনার ডিভাইসে করতে চান, তাহলে সর্বপ্রথম আপনাকে এম-ল্যাবের সাথে কানেক্ট করতে হবে, এবং আপনার আইপি অ্যাড্রেস তাদের সাথে শেয়ার করতে হবে। এরপর নিশ্চয়ই আপনার পরবর্তী ধাপগুলি জানার জন্য মনে প্রবল আগ্রহ জাগছে? তাহলে চলুন, কীভাবে গুগলের মাধ্যমে ইন্টারনেট স্পিড চেক করতে হবে, তা ধাপে ধাপে জেনে নেওয়া যাক।

  • প্রথমত, আপনাকে আপনার মোবাইল, পিসি বা ট্যাবলেটে Google.com ওপেন করতে হবে। 
  • এরপর সার্চ বারে ‘রান স্পিড টেস্ট’ (Run Speed Test) লিখে টাইপ করতে হবে। 
  • এরপর ইন্টারনেট স্পিড টেস্টের ডায়ালগ বক্সটি আপনার নজরে আসবে। এতে লেখা থাকবে যে, ‘৩০ সেকেন্ডের মধ্যে আপনার ইন্টারনেট স্পিড চেক করুন। স্পিড টেস্ট সাধারণত ৪০ এমবির চেয়ে কম ডেটা ট্রান্সফার করে, তবে ফাস্ট কানেকশনে আরও বেশি ডেটা ট্রান্সফার করতে পারে।’
  • এখন আপনাকে এই ডায়ালগ বক্সের নীচে থাকা ‘রান স্পিড টেস্ট’ বাটনটিতে ক্লিক করতে হবে। 
  • এই বাটনে ক্লিক করলেই আপনি একটি পপ-আপ দেখতে পাবেন, যাতে আপনার ইন্টারনেট স্পিডের ফলাফল লেখা থাকবে।

এক্ষেত্রে মনে রাখবেন যে, এম-ল্যাব এই টেস্টটি করে, এবং সমস্ত টেস্টের ফলাফল পাবলিক ডোমেইনে পাবলিশ করে। এর মধ্যে আপনার আইপি অ্যাড্রেস এবং ডেটা রেজাল্টও অন্তর্ভুক্ত রয়েছে। তবে তা ছাড়া আর কোনো তথ্য এতে মজুত থাকে না।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন