স্মার্টফোনের চার্জ হু হু করে কমছে? এই অ্যাপের মাধ্যমে ব্যাটারির অবস্থা পরীক্ষা করে বাড়িয়ে নিন ব্যাকআপ

স্মার্টফোন ছাড়া এখন এক মুহূর্তও চলা এককথায় অসম্ভব বললেই চলে। শুধু কথা বলাই নয়, ছবি তোলা থেকে শুরু করে ইন্টারনেট ঘেঁটে প্রয়োজনীয় জিনিস খুঁজে বের করা, নানাবিধ জরুরী কাজ সারা – হরেক রকম প্রয়োজনের প্রেক্ষিতে স্মার্টফোন বর্তমান সময়ে সকলের দৈনন্দিন জীবনের এক অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে। আর এই অতি প্রয়োজনীয় জিনিসটির প্রাণভোমরা হল ব্যাটারি, যেটি ছাড়া স্মার্টফোন পুরোপুরিভাবে অচল। যদিও এখনকার দিনে প্রায় সব হ্যান্ডসেটেই ৫,০০০ কিংবা ৬,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়, কিন্তু অত্যধিক ব্যবহারের ফলে চার্জ ১০০% থেকে শূন্যে নেমে আসতে খুব একটা বেশি সময় লাগে না। নতুন ফোন কেনার পর কিছুদিন পর্যন্ত ভাল ব্যাটারি ব্যাকআপ মিললেও, কয়েকদিনের মধ্যেই তা মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু কেন এই সমস্যা?

অনর্গল ঘাঁটাঘাঁটির জেরে আজকাল ফোনের ব্যাটারি খুব কম সময়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ফলে কিছুদিন কেটে গেলেই নতুন কেনা ফোনের ব্যাটারিও দ্রুত ক্ষয় হতে থাকে, অন্যদিকে অল্পক্ষণ ব্যবহারে স্বল্প ব্যাটারি লাইফ মেলার পাশাপাশি মুঠোফোন অত্যধিক গরম হয়ে যায়, যার ফলে ফোনের ব্যাটারি ব্যাকআপ নিয়ে ভীষণরকম চিন্তিত হয়ে পড়েন ইউজাররা। সেক্ষেত্রে কী করণীয়? বিভিন্ন আপডেটের কারণে ফোনের ব্যাটারি লাইফসহ সামগ্রিক পারফরম্যান্স দুর্বল হয়ে গেলে তাতে ইউজারদের তেমন কিছুই করার নেই! তবে দীর্ঘদিন যাবৎ এই সর্বক্ষণের সঙ্গী অর্থাৎ স্মার্টফোনটিকে ব্যবহার করে যেতে চাইলে তার ব্যাটারির স্বাস্থ্যের ওপর নজর রাখা তথা সেটির নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা একান্ত আবশ্যক; কিন্তু এই কাজটি কীভাবে করতে হয় তা অনেকেরই অজানা। এর মধ্যে আপনি যদি অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোনের ব্যবহারকারী হন এবং এই দলের অন্তর্ভুক্ত হন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনার বিশেষভাবে কাজে আসবে। কারণ আজ আমরা কীভাবে ফোনের ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে হয় এবং ব্যাটারি ব্যাকআপ বাড়াতে হয়, সে সম্পর্কে গুটিকয়েক কথা আপনাদেরকে জানাতে চলেছি।

Android স্মার্টফোনের ব্যাটারি হেল্থ কীভাবে পরীক্ষা করবেন?

আপনাদেরকে জানিয়ে রাখি, সব স্মার্টফোনে ব্যাটারির স্বাস্থ্য ও তাপমাত্রা পরীক্ষা করার বিকল্প দেওয়া হয় না। তাই বাধ্য হয়ে ইউজারদেরকে থার্ড-পার্টি অ্যাপের সাহায্য নিতে হয়। যদিও স্যামসাংয়ের মতো কিছু অ্যান্ড্রয়েড ব্র্যান্ড ব্যবহারকারীদেরকে ফোনের ব্যাটারি সম্পর্কে বিশদে জানার কিছু অপশন দেয়, তবে তা মোটেই যথেষ্ট নয়। তাহলে উপায়? এমত পরিস্থিতিতে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা এবং তাপমাত্রা সম্পর্কে সঠিক তথ্যের জন্য আপনারা গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে অ্যাকু-ব্যাটারি (AccuBattery) অ্যাপটি ডাউনলোড করতে পারেন। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা অত্যন্ত সহজ এবং এটি ফোনের ব্যাটারি সম্পর্কিত যাবতীয় সঠিক তথ্য ইউজারদেরকে প্রদান করতে সক্ষম। তাহলে চলুন, এই অ্যাপটি সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

ফোনের ব্যাটারি সংক্রান্ত সমস্যা মেটাতে পারে AccuBattery অ্যাপ

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ফোনের ব্যাটারি সর্বদা ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করা উচিত। কারণ দীর্ঘ সময় ধরে ব্যাটারি ফুল চার্জ করলে তা দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা থাকে। কিন্তু ঠিক কখন ৮০ শতাংশ চার্জ হবে, তা জানা ইউজারদের পক্ষে একটু মুশকিল হয়ে দাঁড়ায়। সেক্ষেত্রে এই অ্যাপটির সাহায্যে ব্যবহারকারীরা খুব সহজেই এই কাজটি করে ফেলতে পারবেন। কারণ অ্যাকু-ব্যাটারি অ্যাপে ব্যাটারির চার্জিং লেভেল অনুযায়ী অ্যালার্ম সেট করা যায়। ধরা যাক, আপনি ৮০ শতাংশে অ্যালার্ম সেট করেছেন; তাহলে আপনার ফোনের ব্যাটারি ৮০ শতাংশ চার্জ হয়ে গেলেই অ্যালার্ম বেজে উঠবে এবং তৎক্ষণাৎ আপনি ফোনটিকে চার্জিং প্লাগ থেকে খুলে নিতে পারবেন। এর ফলে ফোনের ব্যাটারি ভালো থাকবে এবং দীর্ঘদিন যাবৎ আপনি আপনার প্রিয় স্মার্টফোনটিকে ব্যবহার করা চালিয়ে যেতে পারবেন।

শুধু তাই নয়, ফোনের ব্যাটারি কখন অত্যধিক গরম হচ্ছে, সেদিকে নজর রাখতেও সিদ্ধহস্ত এই অ্যাপ। আমরা সকলেই জানি যে, চার্জিংয়ের সময় কিংবা গেম খেলার সময় ফোনের ব্যাটারি খুব বেশি গরম হয়। কিন্তু তা কতটা গরম হচ্ছে সে সম্পর্কে আমরা কিছুই আঁচ করতে পারি না। তবে এই অ্যাপটি চার্জিং এবং গেমিংয়ের সময় ব্যাটারির তাপমাত্রা পরীক্ষা করে এবং ৫০ ডিগ্রির বেশি হয়ে গেলেই ইউজারদেরকে সেটির সম্পর্কে অবহিত করে। এর পাশাপাশি, অ্যাপটি ফোনের ব্যাটারি এবং চার্জিংয়ের সঙ্গে সম্পর্কিত সমস্ত ডিটেইলসও রেকর্ড করে। ফলে ইউজাররা যেকোনো সময় ব্যাটারির হেল্থ বা সেটির তাপমাত্রা সম্পর্কিত সমস্ত তথ্য জানতে পারবেন। তদুপরি, এই অ্যাপে একটি ডিপ স্লিপ ফিচার রয়েছে যার সাহায্যে ব্যবহারকারীরা তাদের ফোনের ব্যাটারি ব্যাকআপ বাড়াতে পারবেন। তাই নিজেদের প্রিয় বন্ধু অর্থাৎ স্মার্টফোনটিকে দীর্ঘায়ু করতে চাইলে অ্যান্ড্রয়েড ইউজাররা এই অ্যাপটি ডাউনলোড করার কথা ভেবে দেখতে পারেন।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।