Aadhaar কার্ডে ঠিকানা আপডেট করতে চান? এই সহজ পদ্ধতি অনুসরণ করে কাজ সারুন ঘরে বসেই

বর্তমান সময়ে আমাদের যাবতীয় পরিচয়পত্রগুলির মধ্যে আধার (Aadhaar) কার্ড যে কতটা গুরুত্বপূর্ণ, সে বিষয়ে কাউকে আর নতুন করে কিছু বলার কোনো প্রয়োজন পড়ে না। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI (ইউআইডিএআই) কর্তৃক জারি করা এই ১২ সংখ্যার কার্ডে কার্ডধারীর নাম, ঠিকানা, জন্মতারিখের মতো ব্যক্তিগত তথ্যাদির পাশাপাশি বায়োমেট্রিক ডেটাও মজুত থাকে। আর, চলতি সময়ে জন্মের শংসাপত্র সংগ্রহ করা থেকে শুরু করে ফোনের সিম কার্ড কিংবা রেশন তোলা – বিভিন্ন সরকারি এমনকি বেসরকারি ক্ষেত্রেও এখন এই ডকুমেন্টটির প্রয়োজন পড়ে। তাই আধার কার্ডে মুদ্রিত থাকা যাবতীয় তথ্যাদি সঠিক হওয়া একান্ত আবশ্যক।

কিন্তু অনেক ক্ষেত্রেই সময়বিশেষে এই গুরুত্বপূর্ণ কার্ডটিতে থাকা তথ্যাদি ভুল বলে প্রমাণিত হয়। যেমন ধরুন, বেশ কয়েক বছর আগে তৈরি করা আধার কার্ডে আপনার সেই সময়কার বাড়ির ঠিকানা মজুত আছে। কিন্তু তারপরে আপনি যদি বাড়ি বদলান, তাহলে তার সাথে সাথে আপনার আধার কার্ডেও একটি নতুন ভুল তথ্য যুক্ত হবে। কারণ সেখানে তো আপনার পুরোনো ঠিকানাই রয়ে গেছে, তাই সেটি অবিলম্বে পরিবর্তন করা খুবই জরুরি। এমত পরিস্থিতিতে ঠিকানা পাল্টানোর জন্য আপনাদের নিশ্চয়ই খুব দৌড়ঝাঁপ করতে হবে বলে মনে হয়। কিন্তু সেক্ষেত্রে বলে রাখি যে, এই ধারণাটি সম্পূর্ণ ভুল; কারণ ইউআইডিএআই এখন বাড়িতে বসেই অনলাইনে কয়েকটি সহজ স্টেপের মাধ্যমে এই কাজটি অতি অনায়াসে সেরে ফেলার সুযোগ দিচ্ছে। তাহলে কীভাবে অনলাইনে আধার অ্যাড্রেস আপডেট করবেন, আসুন বিস্তারিত জেনে নিই।

কীভাবে অনলাইন মাধ্যমে Aadhaar-এর ঠিকানা আপডেট করবেন?

১. এর জন্য প্রথমে ইউআইডিএআই-এর অফিশিয়াল ওয়েবসাইটে যান বা আপনার ব্রাউজারে http://uidai.gov.in/ টাইপ করুন।

২. ওয়েবসাইটের উপরের বাম দিকের ড্রপ-ডাউন মেনু থেকে ‘মাই আধার’ (My Aadhaar) অপশনটি নির্বাচন করুন।

৩. এরপর ফের ওয়েবসাইটের উপরের বাম দিকের ড্রপ-ডাউন মেনু থেকে ‘আপডেট ডেমোগ্রাফিকস ডেটা অনলাইন’ (Update Demographics Data Online) বিকল্পটি নির্বাচন করুন।

৪. লগইন করার জন্য আপনি আপনার আধার কার্ডের নম্বর এবং ক্যাপচা কোড এন্টার করুন।

৫. এরপর আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, সেটিকে যথাস্থানে এন্টার করুন।

৬. ‘আপডেট আধার অনলাইন’ (Update Aadhaar Online)-এ ক্লিক করুন। এরপর একটি পেজ ওপেন হবে, সেখানে ‘প্রোসিড টু আপডেট আধার’ (Proceed to Update Aadhaar)-এ ক্লিক করুন।

৭. এরপর ঠিকানা পরিবর্তন করার জন্য Address (অ্যাড্রেস) অপশনটি সিলেক্ট করুন। এরপর আরও একবার Proceed To Update Aadhaar (প্রোসিড টু আপডেট আধার)-এ ক্লিক করুন।

৮. এখন আপনি আপনার নতুন ঠিকানাটি এন্টার করুন এবং এর সাথে সম্পর্কিত যাবতীয় নথিগুলি আপলোড করুন৷

৯. ‘নেক্সট’ (Next)-এ ক্লিক করুন। তারপর আপনার এন্টার করা যাবতীয় ডেটাগুলিকে চেক করে নিয়ে আধারে অ্যাড্রেস আপডেটের জন্য ৫০ টাকা পেমেন্ট করুন।

১০. উপরিউক্ত সকল স্টেপগুলি ধাপে ধাপে সফলভাবে সুসম্পন্ন করলেই আধার কার্ডে আপনার বর্তমান অ্যাড্রেসটি আপডেট হয়ে যাবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।