IRCTC-র এই ফিচারের মাধ্যমে এক চুটকিতে বুক করুন তৎকাল টিকিট, লাগবে না এজেন্টের সাহায্য

বর্তমানে দেশের প্রায় সবকটি জায়গাতেই চলছে গ্রীষ্মের ছুটির মরশুম। এদিকে এই সময়টা এলেই বিশেষ করে স্কুল কিংবা কলেজ পড়ুয়ারা তাদের পরিবারের সঙ্গে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে। আবার, দীর্ঘদিন ধরে যারা বাড়ির বাইরে রয়েছে, তারা লম্বা ছুটিতে বাড়ি যাওয়ার প্ল্যান করে ফেলে। এছাড়া, ছাত্রছাত্রীদের পাশাপাশি ভ্রমণপিপাসু মানুষদের মনেও কোথাও না কোথাও বেড়াতে যাওয়ার তীব্র বাসনা জেগে ওঠে। আর কমবেশি সকলেরই মনোবাঞ্ছা একই হওয়ায় দেখা দেয় ট্রেনের টিকিট পাওয়ার সমস্যা। বিপুল চাহিদার জন্য ট্রেনের টিকিট তো পাওয়া যায়ই না, এমনকি ওয়েটিং-এ থাকলেও তা কনফার্ম হওয়ার সম্ভাবনাও অনেকটাই কমে যায়। এমত পরিস্থিতিতে অনেককেই জরুরি প্রয়োজনে তৎকাল টিকিট বুকিং করতে হয়।

সাধারণত ২৪ ঘণ্টা আগেই তৎকাল টিকিট বুক করা যায়। কিন্তু সমস্যা হল, যেসব রুটে যাত্রী সংখ্যা অনেক বেশি, সেখানে তৎকাল টিকিট পাওয়াও বেশ মুশকিল হয়ে যায়। ফলে অনেককেই এজেন্টদের দ্বারস্থ হতে হয়। তবে এই প্রতিবেদনে আমরা আপনাদেরকে এমন কিছু সহজ টিপস দিতে চলেছি, যাতে আপনি খুব সহজেই তৎকাল টিকিট বুকিং করতে পারবেন৷ এর জন্য আপনাকে আইআরসিটিসি (IRCTC) অ্যাপ এবং মাস্টার লিস্ট ফিচার ব্যবহার করতে হবে। এক্ষেত্রে বলে রাখি যে, আপনি গুগল প্লে স্টোর (Google Play Store) বা অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store) থেকে আইআরসিটিসি অ্যাপ ডাউনলোড করতে পারবেন। 

কীভাবে IRCTC অ্যাপটি ব্যবহার করবেন?

উপরে উল্লিখিত অ্যাপটি ডাউনলোড হওয়ার পর আইআরসিটিসি আইডি দিয়ে তাতে লগইন করুন। এরপরে আপনাকে এটিতে মাস্টার লিস্ট ফিচার ব্যবহার করতে হবে। এই ফিচারের সাহায্যে আপনি আগে থেকেই যাত্রীদের ডিটেইলস ফিল-আপ করে রাখতে পারবেন। এর ফলে বুকিংয়ের সময় আপনাকে আর কোনো তথ্য নতুন করে এন্টার করতে হবে না, তাই অনেকটা সময়ও সাশ্রয় হবে।

যেহেতু তৎকাল টিকিটের ক্ষেত্রে টাইমিং খুবই গুরুত্বপূর্ণ, তাই মাস্টার লিস্ট ফিচার ব্যবহার করলে কনফার্মড তৎকাল টিকিট পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। মাস্টার লিস্ট ফিচারটি অ্যাড করতে হলে আপনাকে আইআরসিটিসি অ্যাপটি ওপেন করে তাতে লগইন করতে হবে। এরপরে আপনাকে প্রদত্ত বিকল্পগুলি থেকে মাই মাস্টার লিস্ট অপশনটি সিলেক্ট করতে হবে। এতে সংশ্লিষ্ট যাত্রীর/যাত্রীদের যাবতীয় ডিটেইলস এন্টার করে সেভ করে রাখতে হবে।

এক্ষেত্রে বলে রাখি যে, এসিতে এবং স্লিপারে তৎকাল বুকিংয়ের প্রক্রিয়া যথাক্রমে রাত ১০টা এবং সকাল ১১টা থেকে শুরু হয়। তাই তৎকাল বুকিং শুরুর ১ বা ২ মিনিট আগে অ্যাপটি খুলে লগইন করুন। এরপর ভ্রমণের রুট সিলেক্ট করে তাতে মাস্টার লিস্টের মাধ্যমে যাত্রীদের বিস্তারিত তথ্য অ্যাড করুন। তারপরে পেমেন্ট করার সময় ইউপিআই (UPI) অপশনটি সিলেক্ট করে এটির মাধ্যমে অর্থ প্রদান করুন। এর ফলে আপনার অনেকটা সময় বাঁচবে এবং সেইসাথে কোনো এজেন্টের সাহায্য ছাড়াই কনফার্মড তৎকাল টিকিট পাওয়ার সম্ভাবনাও অনেকটাই বেড়ে যাবে। সেক্ষেত্রে আমাদের কথা সত্যি কি না তা যাচাই করে দেখার জন্য পরেরবার এই পদ্ধতিতে তৎকাল টিকিট কেটে দেখতে পারেন, তাহলেই হাতেনাতে প্রমাণ মিলবে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন