Smart Aadhaar Card: মোবাইল নম্বর রেজিস্টার্ড না থাকলেও কীভাবে স্মার্ট আধার কার্ড পাবেন

কিভাবে নিবন্ধিত বা অ-নিবন্ধিত এবং বিকল্প মোবাইল নম্বর ব্যবহার করে আধার পিভিসি কার্ড পাওয়ার জন্য আবেদন করতে হয় জেনে নিন

আধার কার্ড (Aadhaar Card) এর গুরুত্ব নিয়ে নতুন কিছু বলার নেই। সরকারি-বেসরকারি বিভিন্ন কাজে আজ এই ১২ সংখ্যার কার্ডটি প্রয়োজন হয়। তবে সর্বদা এই দরকারি নথিকে সঙ্গে বহন করা সম্ভব হয় না। তাই সরকারের তরফ থেকে ছোট আকৃতির স্মার্ট আধার কার্ড বা আধার পিভিসি কার্ড (Aadhaar PVC card) প্রদান করা হয়, যা সহজেই ওয়ালেটে নিয়ে ঘোরা যায়। আপনারা যারা জানেন না, কিভাবে নিবন্ধিত বা অ-নিবন্ধিত এবং বিকল্প মোবাইল নম্বর ব্যবহার করে আধার পিভিসি কার্ড পাওয়ার জন্য আবেদন করতে হয়, তারা আমাদের এই প্রতিবেদন থেকে আবেদনের প্রক্রিয়া দেখে নিন…

নিবন্ধিত মোবাইল নম্বর ব্যবহার করে কীভাবে Aadhaar PVC কার্ডের জন্য আবেদন করবেন?

১. স্মার্ট আধার কার্ড পাওয়ার জন্য প্রথমেই আপনাকে UIDAI এর অফিসিয়াল সাইটে – https://uidai.gov.in বা https://resident.uidai.gov.in চলে যান।

২. “Order Aadhaar Card” পরিষেবাতে ক্লিক করুন।

৩. এবার আপনার ১২ সংখ্যার আধার নম্বর (UID) বা ১৬ সংখ্যার ভার্চুয়াল আইডেন্টিফিকেশন নম্বর (VID) বা ২৮ সংখ্যার এনরোলমেন্ট আইডি লিখুন।

৪. সিকিউরিটি কোড এন্টার করুন।

৫. আপনার কাছে যদি TOTP থাকে, তাহলে চেক বক্সে ক্লিক করে “I have TOTP” বিকল্পটি বেছে নিন। অন্যথায় “Request OTP” বোতামে ক্লিক করুন।

৬. নিবন্ধিত বা রেজিস্টার্ড মোবাইল নম্বরে প্রাপ্ত OTP/TOTP লিখুন।

৭. “Terms and Conditions” বিকল্পের অধীনে থাকা চেক বক্সে ক্লিক করুন।

৮. OTP/TOTP ভ্যারিফিকেশন সম্পূর্ণ করতে “Submit” বাটনে ক্লিক করুন।

৯. এবার একটি নতুন উইন্ডো ওপেন হবে। এখানে, রিপ্রিন্ট বা পুনর্মুদ্রণের জন্য অর্ডার দেওয়ার আগে, ভ্যারিফিকেশনের জন্য আধার বিবরণের প্রিভিউ প্রদর্শিত হবে।

১০. এবার “Make payment” অপশনে ক্লিক করুন। তারপর, আপনাকে গেটওয়ে পেজে রিডিরেক্ট করা হবে। এখানে আপনি ক্রেডিট/ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং এবং UPI বিকল্পের মধ্যে যেকোনো একটির অধীনে পেমেন্ট করতে পারবেন।

১১. অর্থপ্রদানের প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন করার পর, ডিজিটাল স্বাক্ষর সহ রসিদ তৈরি হবে, যা আপনি PDF ফর্ম্যাটে ডাউনলোড করতে পারবেন। এছাড়া, এসএমএসের মাধ্যমে সার্ভিস রিকোয়েস্ট নম্বরও পাবেন।

১২. আধার কার্ড পাঠানোর আগে পর্যন্ত আপনারা “Check Aadhaar Card Status” -এ গিয়ে SRN-এর স্থিতি চেক বা ট্র্যাক করতে পারবেন।

১৩. আধার কার্ড একবার DoP থেকে পাঠানো হয়ে গেলে AWB নম্বর সম্বলিত SMS পাবেন আপনি। এছাড়া, DoP ওয়েবসাইটে গিয়ে ডেলিভারি স্ট্যাটাস ট্র্যাকও করতে পারবেন।

নন-রেজিস্টার বা বিকল্প মোবাইল নম্বর ব্যবহার করে কীভাবে Aadhaar PVC কার্ডের জন্য আবেদন করা করবেন?

১. প্রথমেই আপনাকে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে – https://uidai.gov.in বা https://resident.uidai.gov.in চলে যেতে হবে।

২. এরপর, “Order Aadhaar Card” সার্ভিসে ক্লিক করুন।

৩. আপনার ১২ সংখ্যার আধার নম্বর (UID) বা ১৬ সংখ্যার ভার্চুয়াল আইডেন্টিফিকেশন নম্বর (VID) বা ২৮ সংখ্যার এনরোলমেন্ট আইডি লিখুন৷

৪. এবার সিকিউরিটি কোড এন্টার করুন।

৫. এখানে, “If you do not have a registered mobile number, please check in the box” লেখা চেক বক্সে ক্লিক করুন।

৬. পরবর্তী ধাপে, অ-নিবন্ধিত (নন-রেজিস্টার্ড) / বিকল্প মোবাইল নম্বর লিখুন।

৭. “Send OTP” অপশনে ক্লিক করুন।

৮. “Terms and Conditions” বিকল্পের অধীনে থাকা চেক বক্সে ক্লিক করুন।

৯. OTP ভ্যারিফিকেশন সম্পূর্ণ করতে “Submit” বোতামে ক্লিক করুন।

১০. এক্ষেত্রে, আপনি আধার কার্ডের বিশদ বিবরণের কোনো প্রিভিউ পাবেন না।

১১. এরপর, “Make payment” এ ক্লিক করুন। আপনাকে গেটওয়ে পেজে রিডিরেক্ট করা হবে। এখানে আপনি ক্রেডিট/ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং এবং UPI বিকল্পের মধ্যে যেকোনো একটির অধীনে পেমেন্ট করতে পারবেন।

১২. অর্থপ্রদানের প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন করার পর, ডিজিটাল স্বাক্ষর সহ রসিদ তৈরি হবে, যা আপনি PDF ফর্ম্যাটে ডাউনলোড করতে পারবেন। এছাড়া, এসএমএসের মাধ্যমে সার্ভিস রিকোয়েস্ট নম্বরও পাবেন।

১৩. আধার কার্ড পাঠানোর আগে পর্যন্ত আপনারা “Check Aadhaar Card Status” -এ গিয়ে SRN-এর স্থিতি চেক বা ট্র্যাক করতে পারবেন।

১৪. আধার কার্ড একবার DoP থেকে পাঠানো হয়ে গেলে AWB নম্বর সহ SMS পাবেন আপনি। এছাড়া, DoP ওয়েবসাইটে গিয়ে ডেলিভারি স্ট্যাটাস ট্র্যাকও করতে পারবেন।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।