Honda আগামী জুনের মধ্যে দেশে ব্যাটারি শেয়ারিং পরিষেবা চালু করছে, কীভাবে উপকৃত হবেন জানুন

honda-starting-battery-sharing-service-in-india-from-june-2022

দূষণের পাশাপাশি তেল আমদানির খরচ ছেঁটে রাজকোষের চাপ কমানোর লক্ষ্যে দেশে ব্যাটারিচালিত গাড়ির ব্যবহার বাড়ানোয় জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কিন্তু, বর্তমানে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি চার্জিংয়ের পরিকাঠামো গড়ে না ওঠায় এবং তার থেকেও বড় কথা, চার্জ দেওয়া সময়সাপেক্ষ বলে অগত্যা জীবাশ্মশক্তি চালিত গাড়িতেই ভরসা রাখছেন ব্যবহারকারীরা। তবে, সোয়াপেবল (swappable) ব্যাটারি স্টেশনের সংখ্যা বাড়লে বৈদ্যুতিক গাড়ির ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সেই লক্ষ্যমাত্রা নিয়েই এবার ভারতে ব্যাটারি শেয়ারিং পরিষেবা চালু করার পথে হোন্ডা মোটর কোম্পানি (Honda Motor Company)।

আগামীকাল জাপানের বহুজাগতিক অটোমোবাইল সংস্থাটির তরফে জানানো হয়েছে, তারা ২০২২-এর প্রথমার্ধে এখানে সোয়াপেবল ব্যাটারির ব্যবসায় প্রবেশ করার পরিকল্পনা করছে। সেই ব্যাটারি এক্সচেঞ্জের ব্যবসায় হোন্ডা তাদের নতুন পোর্টাবেল এবং সোয়াপেবল ব্যাটারি, ‘মোবাইল পাওয়ার প্যাক ই (MPP e)’-এর ব্যবহার করবে। লিথিয়াম-আয়নের এই ব্যাটারি প্যাক ১.৩ কিলোওয়াটের বেশি বিদ্যুৎ সঞ্চয় করে রাখতে পারে।

তিরিশটি ইলেকট্রিক অটোরিক্সা দুই লক্ষ কিলোমিটার চালিয়ে ওই ব্যাটারির টেস্টিং করা হচ্ছে। যাতে ব্যাটারি শেয়ারিংয়ের ব্যবসা চালু করার আগে যাবতীয় ত্রুটি খুঁজে বার করে সেগুলির সমাধান করা যায়। হোন্ডার ব্যাটারি শেয়ারিং স্টেশনে এসে চার্জ কমে যাওয়া ব্যাটারির সাথে ফুল-চার্জড ব্যাটারি এক্সচেঞ্জ করে নেওয়ার সুবিধা পাবেন তিন চাকার বৈদ্যুতিক অটোরিক্সা চালকেরা। ফলে সময়ের অপচয় কম হবে৷ এলপিজি বা পেট্রোল-ডিজেল অটো ব্যবহারের চেয়ে খরচা হবে অনেক কম।

ব্যাটারি সোয়াপিং স্টেশন তৈরি করার জন্য প্রথমে ইলেকট্রিক অটোরিক্সা প্রস্তুতকারী সংস্থাগুলির সাথে কাজ শুরু করবে হোন্ডা। তারপর ক্রমে ক্রমে নির্বাচিত কয়েকটি শহর থেকে অন্যান্য এলাকায় ব্যাটারি শেয়ারিং পরিষেবা বিস্তার করা হবে।

নতুন এই উদ্যোগ প্রসঙ্গে হোন্ডা বলছে, ভারতে লাগাতার বেড়ে চলা বায়ুদূষণ রোধ ও প্রকৃতিবান্ধব যাতায়াতের সূচনা করতে এই প্রচেষ্টা। যা ভবিষ্যতে পরিবহন জগতকে সম্পূর্ণ বৈদ্যুতিক শক্তি নির্ভর করে তুলতে সাহায্য করবে। বিশ্বের মোট গ্রীনহাউস গ্যাসের ২০ শতাংশ আসে পরিবহন ক্ষেত্র থেকে। কম রেঞ্জ, লম্বা সময় ধরে চার্জিং, ব্যাটারির অত্যাধিক দাম – সমস্ত সমস্যার সমাধান করতে এগিয়ে আসতে চলেছে তারা।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.