Honda Shine: বিক্রি হয়েছে এক কোটির বেশি, 125 সিসির সেরা বাইক হোন্ডা শাইন আবার নতুন রেকর্ড গড়ল

নিত্যদিন যারা যাতায়াত করেন, তাঁরা সবসময়ই একটি কম খরচ সাপেক্ষ বাইকের খোঁজ করেন। আবার একটু শক্তিশালী বাইকের প্রতি ঝোঁক থাকলে সেরা বিকল্প একটি ১২৫ সিসির কমিউটার মোটরসাইকেল। এই সেগমেন্টে দেশের মধ্যে অন্যতম মডেল হল Honda Shine। পারফরম্যান্স ও দামের জন্য দীর্ঘদিন ধরে বহু ক্রেতার ভালোবাসার পথসঙ্গী হয়ে উঠেছে এটি। এবারে কেবল মধ্য ভারত বা সেন্ট্রাল ইন্ডিয়ার বিক্রির পরিসংখ্যান সামনে এল। রিপোর্ত বলছে, দেশের মধ্যভাগের রাজ্যগুলিতে ২ মিলিয়নের (২০ লক্ষ) বেশি ক্রেতার প্রথম পছন্দ Honda Shine।

মধ্য ভারতের রাজ্যগুলির মধ্যে রয়েছে উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়। ২০০৬ সালে হোন্ডা শাইন লঞ্চ হওয়ার ১০ বছরের মধ্যে ১০ লক্ষ মানুষ বাইকটি কিনেছিলেন। বাকি ১০ লাখ গ্রাহক মাত্র ছ’বছরে পেয়ে গিয়েছে হোন্ডা। যা দেখে ১২৫ সিসি সেগমেন্টে শাইনের জনপ্রিয়তা সম্পর্কে বেশ আন্দাজ পাওয়া যায়। আরো বেশি সংখ্যক গ্রাহকের কাছে পৌঁছে দিতে টাচপয়েন্টের সংখ্যা বাড়িয়ে ১,২০০ করেছে হোন্ডা।

উক্ত সেগমেন্টে শাইনের বর্তমান মার্কেট শেয়ার ৫০ শতাংশের অধিক। আবার সমগ্র ভারতে শাইনের গ্রাহক সংখ্যা ইতিমধ্যেই ১ কোটি পেরিয়ে গিয়েছে। যা বাইকটির প্রতি গ্রাহকদের প্রবল ভরসার সাক্ষ্য বহন করে। প্রথম লঞ্চের সময় ইউনিক অপটিম্যাক্স প্রযুক্তি সহ এসেছিল বাইকটি। দু’বছর পর ১২৫ সিসি সেগমেন্টে সর্বাধিক বিক্রিত বাইকের তকমা পায় এটি। ২০১৪-তে ভারতের ৩৩% মার্কেট শেয়ার নিজের করায়ত্ত করে শাইন।

২০১৫-তে হোন্ডা বাজারে প্রথম কম্বি ব্রেকিং সিস্টেম বা CBS সহ শাইন হাজির করে। এর ঠিক দু’বছরের মাথায় অর্থাৎ ২০১৭ সালে শাইনের হাত ধরে ৫০ লক্ষ গ্রাহক হোন্ডা পরিবারে যুক্ত হন। ২০১৮-তেই গ্রাহকের সংখ্যা বেড়ে হয় ৭০ লাখ। সে বছরই ১২৫ সিসি সেগমেন্টে বিক্রিত প্রতি দুটি মডেলের মধ্যে একটি হয় শাইন। অবশেষে ২০২২ শুরু হতেই ১ কোটি গ্রাহকের মাইল ফলক স্পর্শ করে বাইকটি। আগামী দিনে এর বিক্রি আরও বাড়বে বলেই আশা সংস্থার।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন