Activa ও Shine এর নতুন রেকর্ড, জুনে 3 লাখ 83 হাজার বাইক-স্কুটার বিক্রি, Honda-কে পায় কে!

দেশের দ্বিতীয় বৃহত্তম টু-হুইলার ব্র্যান্ড হোন্ডা মোটরসাইকেল ও স্কুটার (Honda Motorcycle & Scooter)-এর জুনে বিক্রির পরিসংখ্যান সামনে এসেছে। অন্যান্য সংস্থার মতো হোন্ডার ব্যবসাতেও লক্ষ্মীলাভ প্রত্যক্ষ করা গিয়েছে। পরিসংখ্যান বলছে, গত মাসে সংস্থাটি মোট ৩,৮৩,৮৮২টি স্কুটার ও বাইক বিক্রি করেছে। তুলনাস্বরূপ, গত বছর জুনে তাদের বেচাকেনার পরিমাণ ছিল ২,৩২,৪৯৭। ফলে এবারে হোন্ডার বিক্রিতে ৬৫ শতাংশ উত্থান ঘটেছে।

জুনে ৩,৮৩,৮৮২টি টু-হুইলারের মধ্যে দেশের বাজারে বিক্রির পরিমাণ ৩,৫৫,৫৬০। অর্থাৎ বাকি ২৮,৩২২টি মোটরবাইক ও স্কুটার হোন্ডা বিদেশে রপ্তানি করেছে। আবার মে মাসে বিক্রির সাথে তুলনা করে দেখা গিয়েছে গত মাসে তাদের বিক্রি ৮.৬% বৃদ্ধি পেয়েছে। মে’তে মোট ৩,৫৩,১৮৮টি টু হুইলার বিক্রি করেছিল হোন্ডা। উল্লেখ্য, সম্প্রতি পশ্চিমবঙ্গে Honda Activa স্কুটারের বিক্রি ২০ লাখ ছাড়িয়েছে।

বিক্রি বৃদ্ধির প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর, প্রেসিডেন্ট এবং সিইও আতসুশি ওগাটা বলেন, “২০২২-২৩ অর্থবর্ষের শুরুতে আমরা বিক্রির যে লক্ষ্য নির্ধারণ করেছিলাম, তা ক্রমশ বাস্তবায়িত হচ্ছে। সময় মতো বর্ষার আগমন অর্থনীতির পক্ষে সহায়ক হয়েছে। আমরা আশা করি আগামী মাসগুলিতে বিক্রির এই ঊর্ধ্বমুখী ধারা বজায় থাকবে। কারণ আরও বেশি সংখ্যক মানুষ দু’চার গাড়িকে বিকল্প হিসেবে বেছে নিচ্ছেন।”

প্রসঙ্গত, অ্যাক্টিভার পর Honda Shine কমিউটার বাইকও নয়া মাইলফলক স্পর্শ করেছে। সম্প্রতি মধ্য ভারতে ২০ লক্ষের বেশি মানুষ হোন্ডা শাইন বেছে নিয়েছেন বলে জানিয়েছে সংস্থা। এই রাজ্যগুলির মধ্যে উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড় পড়ছে। আবার ২০২২-এর শুরুতেই শাইনের গ্রাহক সংখ্যা ১ কোটি পেরনোর আনন্দ জাঁকজমকপূর্ণভাবে পালন করেছিল হোন্ডা। বর্তমানে ১২৫ সিসি সেগমেন্টে ৫০ শতাংশের বেশি মার্কেট শেয়ার রয়েছে এর।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।