Honda-র ইলেকট্রিক স্কুটার এবার ভারতে আসছে, কবে লঞ্চ হবে জেনে নিন

দেশের ইলেকট্রিক টু-হুইলারের বাজারে Honda যে প্রবেশ করতে পারে, সেই নিয়ে অনেকদিন ধরেই জল্পনা ছিল

honda-electric-scooter-india-launch-timeline-set-in-2023

এই বছর নয়৷ সামনের বছরেও নয়। সোজা ২০২৩-এ গিয়ে ভারতে বিদ্যুৎচালিত স্কুটার লঞ্চ করবে বলে ঘোষণা করেছে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া (HMS)I দীপাবলি পর্ব মিটলেই এই মর্মে ডিলারদের সাথে আলোচনা শুরু করা হবে বলে জানানো হয়েছে সংস্থাটির তরফে। প্রসঙ্গত, দেশের ইলেকট্রিক টু-হুইলারের বাজারে হোন্ডা যে প্রবেশ করতে পারে, সেই নিয়ে অনেকদিন ধরেই জল্পনা শোনা যাচ্ছিল।

বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা এবং ব্যবহারকারীদের উৎসাহ দিতে রাজ্য থেকে কেন্দ্রীয় স্তরে যে ভর্তুকি চালু করা হয়েছে, তাতে ব্যাটারিচালিত যানবাহনের চাহিদা ক্রমে ক্রমে বাড়বে বলেই মত বিশেষজ্ঞদের। তাছাড়া পেট্রোল-ডিজেলের দর দেখে ভারতের সিংহভাগ দু’চাকা গাড়ি উৎপাদনকারী সংস্থা ব্যাটারিচালিত মডেল বাজারে আনার বিষয়ে ভাবনাচিন্তা করছে। আর ভারতের দ্বিতীয় বৃহত্তম টু-হুইলার ম্যানুফ্যাকচারার হিসেবে হোন্ডা যে এর ব্যতীক্রম হবে না, তা বোঝা গিয়েছিল অনেক আগেই।

পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, রূপরেখা ঠিক করতে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া তাদের অভিভাবক সংস্থা হোন্ডা মোটর কোম্পানি (Honda Motor Company)-র সাথে আলোচনা চালাচ্ছিল। তারপরেই এই বিষয়ে ঘোষণা করা হয়।

বলাবাহুল্য, আসন্ন সেই বৈদ্যুতিক স্কুটারে কেমন স্পেসিফিকেশন বা ফিচার থাকবে বা দাম কেমন হবে, তা এখনই বলতে নারাজ হোন্ডা। তবে সবকিছুতে যে চমক থাকবে তা সহজেই অনুমান করা যায়।

এদিকে কয়েকদিন আগে শোনা গিয়েছে, হোন্ডা ভারতে ইলেকট্রিক থ্রি-হুইলারের জন্য ব্যাটারি শেয়ারিং পরিষেবা বা সোয়াপেবল (swappable) ব্যাটারি স্টেশন চালু করতে চলেছে। সংস্থার এই ব্যাটারি শেয়ারিং স্টেশনে এসে চার্জ কমে যাওয়া ব্যাটারির সাথে ফুল-চার্জড ব্যাটারি এক্সচেঞ্জ করে নেওয়ার সুবিধা পাবেন তিন চাকার বৈদ্যুতিক অটোরিক্সার চালকেরা। ফলে সময়ের অপচয় কম হবে৷ পাশাপাশি এলপিজি বা পেট্রোল-ডিজেলচালিত অটো ব্যবহারের চেয়ে খরচা হবে অনেক কম।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.