IBW 2021: অপেক্ষার ইতি! আজ BS6 অবতারে ভারতে লঞ্চ হবে Honda CB300R রেসিং বাইক

হোন্ডা সিবি৩০০আর এর বিএস-৪ মডলের ভারতে সর্বশেষ দাম ছিল ২.৪১ লক্ষ টাকা

honda-cb300r-bs6-launch-today-at-ibw-2021-event-features

আজ, ৪ ডিসেম্বর ইন্ডিয়া বাইক উইক এর ২০২১ সংস্করণের ঢাকে কাঠি পড়ছে। আর সেখানেই BS6 অবতারে প্রত্যাবর্তন করবে Honda CB300R। গত বছরের এপ্রিলে পরিবেশ রক্ষায় বেশি কার্যকর ভারত স্টেজ-৬ (বিএস-৬) দূষণ বিধি চালু হওয়ার ফলে এই মাপকাঠি মেনে গাড়ি তৈরি বা বিক্রি প্রত্যেকটি সংস্থার কাছে বাধ্যতামূলক হয়। দেড় বছরের বেশি অতিক্রান্ত হয়ে যাওয়ার পর অবশেষে Honda CB300R মডেলটিকে পুনরায় সাজিয়ে নিয়ে আসা হচ্ছে। এবার কম দূষণ তৈরি করা BS6 ভার্সনে।

পুরনো Honda CB300R-এর চেয়ে এই নতুন মডেলের নিও রেট্রো স্টাইলের বাইকে নতুন কী কী থাকবে, তা এখনও অস্পষ্ট। তবে মনে করা হচ্ছে যে, এতে আগের মতোই সিলভার বেজেল-সহ গোল হেডল্যাম্প, ক্ষুদ্র রেডিয়েটর কাউল, এবং মোটা ও খাটো এগজস্ট ক্যানিস্টার থাকবে। Honda CB300R BS6-এর ফিচার তালিকায় ফুল-এলইডি লাইটিং সেটআপের সঙ্গে ব্লু ব্যাকলিট ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার প্রত্যাশিত।

নতুন হোন্ডা সিবি৩০০আর বাইকে সবচেয়ে বড় পরিবর্তন হিসেবে যুক্ত হবে বিএস-৬ সহায়ক ইঞ্জিন। এর বিএস-৪ ভার্সনের ২৮৬.৬ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন থেকে ৩০ বিএইচপি ও ২৭.৪ এনএম আউটপুট পাওয়া যেত। আধুনিক মানের ষষ্ঠ প্রজন্মের বিএস-৬ ইঞ্জিনে দূষণসৃষ্টির পরিমাণ কম করতে গিয়ে নতুন হোন্ডা সিবি৩০০আর এর পাওয়ার এবং টর্কের পরিমাণে কিছুটা পড়তি লক্ষ্য করা যেতে পারে। অন্য দিকে, এতে ছ’গতির গিয়ারবক্সের সঙ্গে থাকবে স্লিপার ক্ল্যাচ।

হোন্ডা সিবি৩০০আর এর বিএস-৪ মডলের ভারতে সর্বশেষ দাম ছিল ২.৪১ লক্ষ টাকা (এক্স-শোরুম মূল্য অনুযায়ী)। সেটি সিকেডি (CKD) ইউনিট হিসেবে বা আমদানি করা অংশ জুড়ে এখানে তৈরি করা হতো। বিএস-৬ ভার্সনের ক্ষেত্রেও হোন্ডা একই পদ্ধতি অবলম্বন করবে, নাকি কম দামে লঞ্চ করার লক্ষ্যে এখানেই সম্পূর্নরূপে তৈরি করার পথে হাঁটবে, এখন সেটাই দেখার।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.