ভারতে তৈরি Nokia 105 এবার বিক্রি হবে বিদেশে, বড় ঘোষণা HMD Global-এর

Nokia 105 ফিচার ফোন সংযুক্ত আরব আমিশাহীর বাজারে রপ্তানি করা হবে

ইদানীংকালে মার্কেটে Xiaomi, Vivo, Oppo, Samsung, Realme, Apple-এর মতো ব্র্যান্ডের স্মার্টফোনের বিশেষ রমরমা থাকলেও, Nokia-র ফোনগুলি আমাদের যেন একটু অন্য স্বাদের নস্টালজিয়া মনে করায়। বাজারে সংস্থার ফিচার ফোনগুলির চাহিদা আজও আছে। সেইকারণে প্রায় প্রতিবছর Nokia-র নিত্যনতুন ফিচার ফোন লঞ্চ হয়‌। এরমধ্যে একটি ফোন এবার ভারত থেকে বিদেশে রপ্তানি করার সিদ্ধান্ত নিল সংস্থা।

HMD Global (যারা নোকিয়া ব্র্যান্ডের মোবাইল ফোন বিক্রি করে) বৃহস্পতিবার জানিয়েছে যে, তারা বেশ কিছু ভারতীয় ম্যানুফ্যাকচারিং পার্টনারদের সাথে অংশীদারিত্বে তাদের Nokia 105 ফিচার ফোন সংযুক্ত আরব আমিশাহীর (United Arab Emirates বা UAE) বাজারে রপ্তানি শুরু করেছে। সংবাদ সংস্থা PTI-এর সঙ্গে কথা বলতে গিয়ে HMD Global-এর ভাইস প্রেসিডেন্ট (ভারত এবং MENA) সনমিত সিং কোছার (Sanmeet Singh Kochhar) বলেন, প্রথম যে ডিভাইসটি রপ্তানি করা হচ্ছে তা হল Nokia 105, যেটি ভারত সহ বিশ্বব্যাপী সর্বাধিক বিক্রিত ফিচার ফোন। তিনি আরও জানান যে, Nokia 105 তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরে কোম্পানির পার্টনার ফ্যাক্টরি থেকে সর্বপ্রথম সংযুক্ত আরব আমিশাহীতে রপ্তানি করা হবে।

তিনি একথাও উল্লেখ করেন যে, এখনকার উন্নত প্রযুক্তির যুগে স্মার্টফোনের চূড়ান্ত রমরমার মধ্যেও ফিচার ফোন কিন্তু তার গুরুত্ব হারিয়ে ফেলেনি। কম দামে উপলব্ধ এই ডিভাইসগুলিতে ডেটার জন্য বিশেষ কোনো টাকা খরচ হয় না, পাশাপাশি ফোনের ব্যাটারি লাইফ এবং মেরামতের খরচ নিয়েও ব্যবহারকারীদের বিশেষ মাথা ঘামানোর প্রয়োজন পড়ে না। তাই ভারতীয় ইউজারদের একাংশ এখনও পর্যন্ত এই ফোনগুলি ব্যাপকভাবে ব্যবহার করে চলেছে। সেজন্য বিশ্বের অন্যত্র ফিচার ফোনের বাজার ধীরে ধীরে হ্রাস পেলেও, ভারতে কিন্তু এখনও মার্কেটের একটি বড়ো অংশ দখল করে রয়েছে ফিচার ফোন। এবং শুধু ভারতই নয়, এই তালিকায় এশিয়া প্যাসিফিক, আফ্রিকা, ল্যাটিন আমেরিকাও শামিল রয়েছে।

উল্লেখ্য যে, HMD Global ভারতে ফিচার ফোন এবং স্মার্টফোনের অভ্যন্তরীণ চাহিদা পূরণের জন্য বিভিন্ন ওডিএম (অরিজিনাল ডিজাইন ম্যানুফ্যাকচারার) এবং ইএমএস (ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারিং সলিউশন) পার্টনারদের সাথে কাজ করছে। এবার সংযুক্ত আরব আমিরশাহির বাজারে Nokia-র ফিচার ফোন কতটা প্রভাব বিস্তার করতে পারে এখন সেটাই দেখার।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।