Electric Conversion Kit: EV কিট লাগিয়ে বাইক এবার ব্যাটারিতে চালান, একচার্জে দৌড়বে 151 কিমি

hero-splendor-electric-conversion-kit-offers-151-km-range

সেই ১৯৯৪ সাল থেকে পথ চলা শুরু করেছিল Hero Splendor। Hero Honda CD100-এর যোগ্য উত্তরসূরী হিসেবে এসেছিল বাইকটি। ৯৭.২ সিসি-র মোটরসাইকেলটি এক সময় মানুষের পথে চলার আনন্দের নতুন সংজ্ঞা দিয়েছিল। বাজারে এসেছে প্রায় তিন দশক হতে চললেও এখনো এর পুরানো মডেলটি প্রায়শই রাস্তাঘাটে চোখে পড়ে। আসলে দীর্ঘদিনের মায়া কাটিয়ে উঠতে পারেননি এর অসংখ্য অনুরাগীরা। সেইসব ক্রেতাদের কথা ভেবেই এবার এর পথ চলার সময়কাল আরও সুদীর্ঘ করতে বাজারে এল Hero Splendor-এর ইলেকট্রিক কনভার্সন কিট (Electric Conversion Kit)।

এই ইলেকট্রিক কিটটি নিজের মোটরবাইকে একবার লাগিয়ে নিলে এটি বৈদ্যুতিক ভার্সনে পরিবর্তিত হয়ে যাবে। আর প্রয়োজন পড়বে না পেট্রল পাম্পে লম্বা লাইনে দাঁড়িয়ে জ্বালানির ভরার। অন্যদিকে স্ক্র্যাপেজ নীতির আওতাধীন হওয়ার থেকে রক্ষা পাওয়া যাবে।

ইলেকট্রিক কনভার্সন কিট কোথা থেকে পাওয়া যাবে?

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, GoGoA1 নামক মহারাষ্ট্রের এক সংস্থা ন্যাশনাল গ্রীন ট্রাইবুনাল (NGT)-এর সাথে যৌথভাবে হিরো স্প্লেন্ডার (Hero Splendor)-এর ইলেকট্রিক কিট লাগানোর কাজ করছে।

ইলেকট্রিক কনভার্সন কিট লাগাতে কত খরচ পড়বে?

২,০০০ ওয়াট ক্ষমতাবিশিষ্ট ব্রাশলেস হাব মোটরটি লাগাতে খরচ পড়বে ৩৫,০০০ টাকা। একবার সম্পূর্ণ চার্জে এটি ১৫১ কিমি পথ দৌড়াবে, এমনটাই জানা গেছে। এখানে জানিয়ে রাখি, এই কিটগুলি আরটিও (RTO) দ্বারা অনুমোদন প্রাপ্ত। তাই এগুলি লাগাতে সংশয়ের কোনো কারণ নেই। সম্প্রতি সংস্থাটি দিল্লির যানবাহনে ইলেকট্রিক কিট লাগানোর জন্য সরকারের মনোনয়ন পেয়েছে। সমগ্র ভারতের মধ্যে মহারাষ্ট্র, গুজরাত, তামিলনাড়ু, কর্ণাটক, পশ্চিমবঙ্গ এবং দিল্লি-সহ ৫০টির অধিক ফ্র্যাঞ্চাইজি GoGoA1-এর৷ সংস্থাটির ওয়েবসাইট থেকেও ইলেকট্রিক কিটটি কেনা যাবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।