আইনশৃঙ্খলা রক্ষায় টহলদারির জন্য পুলিশ দপ্তরকে 150 মোটরসাইকেল দিল Hero MotoCorp

দেশের বৃহত্তম মোটরসাইকেল ও স্কুটার প্রস্তুতকারী সংস্থা হিরো মটোকর্প (Hero MotoCorp) বরাবরই সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে বিভিন্ন রকম জনহিতকর কর্মকাণ্ডে সামিল হয়। অতীতে তারা নাগপুর, হিমাচলপ্রদেশ-সহ নানা রাজ্যের পুলিশ দপ্তরের হাতে তুলে দিয়েছে তাদের মোটরসাইকেল ও স্কুটারের চাবি। আবার কখনো বনদপ্তরের কাজে পৌঁছে দিয়েছে মোটরসাইকেল ও হেলমেট। এই সমস্ত সমাজ কল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য সংস্থার কর্পোরেট সামাজিক দায়বদ্ধতামূলক (CSR) প্ল্যাটফর্ম ‘Hero WeCare’ বেশ কয়েক বছর আগেই গঠন করা হয়েছে।

এবার হিরো মটোকর্প উত্তরাখণ্ডের সরকারের সঙ্গে হাত মিলিয়ে সেই রাজ্যের পুলিশ দপ্তররের ১৫০ টি মোটরসাইকেলের চাবি তুলে দিল। এই মোটরসাইকেলগুলি সবই Hero Glamour FI 125 মডেলের। সংস্থার তরফে দাবি করা হয়েছে যে, পুলিশি কাজে ব্যবহারের জন্য সেগুলিতে আলাদাভাবে কিছু অ্যাক্সেসরিজ যেমন সাইরেন, ফ্ল্যাশ লাইট ইত্যাদি লাগানো রয়েছে।

পুলিশ অফিসাররা ওই বাইকগুলি মূলত রাস্তায় টহলদারির কাজে ব্যবহার করবেন। যার ফলে চারপাশের নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা উন্নত হবে। কোনরকম আপৎকালীন পরিস্থিতিতে দ্রুত সেই স্থানে পৌঁছানোর জন্যও ব্যবহার করা হবে সেই মোটরসাইকেলগুলি। প্রসঙ্গত, এর আগে হিরো মটোকর্প উত্তরাখণ্ডের ঋষিকেশের হিমালয়ান ইকো রিস্টোরেশন ও বায়োডাইভারসিটি কনসারভেশন এবং লাইফলিহুড এনহান্সমেন্ট সোসাইটিকে ৩০০ টি মোটরসাইকেল দিয়েছে। শুধু তাই নয় উত্তরাখণ্ড সরকারের হাতে ১৩ টি লাইফ সাপোর্ট সুবিধা যুক্ত অ্যাম্বুলেন্স তারা পৌঁছে দিয়েছে।

আবার অতিমারি পরিস্থিতিতে হিরো মটোকর্প কানখাল,হরিদ্বার এই দুটি জায়গার রামকৃষ্ণ মিশন সেবাশ্রমকে ১২২ টি বেডযুক্ত কোভিড- ১৯ হাসপাতাল তৈরিতে সাহায্য করেছে। এই হাসপাতালটি থেকে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় মোট ১,৫৫০ জন রোগী উপকৃত হয়েছেন। এছাড়াও কোভিড পরবর্তী সময়ে হরিদ্বারের ৫,০২৩ জনকে ভ্যাকসিন পেতে সাহায্য করেছে হিরো মটোকর্প।

লোকাল হেলথ ডিপার্টমেন্টের সঙ্গে যৌথ উদ্যোগে সেই জেলার বিশেষভাবে সক্ষম মানুষদের জন্য টিকাদানের ব্যবস্থা করেছে তারা। প্রায় ২০১৯ জন বিশেষভাবে সক্ষম মানুষ এই পদক্ষেপের ফলে উপকৃত হয়েছেন। উপরন্তু কোভিড ১৯- এর বাড়বাড়ন্ত ঠেকাতে উত্তরাখণ্ডের বিভিন্ন হাসপাতালে হিরোর তরফে প্রয়োজনীয় PPE কিট, মাস্ক, স্যানিটাইজার, হাতের গ্লাভস ও পালস অক্সিমিটার পৌঁছে দেওয়া হয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।