গ্রাহকদের চাহিদামতো উপযুক্ত স্থানে বসবে EV চার্জিং স্টেশন, নতুন উদ্যোগ নিল Hero Electric

hero-electric-statiq-team-up-to-strengthen-ev-charging-infra-in-north-india

ভারতে বৈদ্যুতিক যানবাহনের বিক্রিতে জোয়ার আনতে চার্জিং পরিকাঠামোর উন্নয়ন যে বাধ্যতামূলক, তা অনস্বীকার্য। ফলে এই ক্ষেত্রে ব্রতী হয়েছে ছোট-বড় একাধিক সংস্থা। এবারে দেশের অন্যতম বৃহত্তম টু-হুইলার নির্মাতা হিরো ইলেকট্রিক (Hero Electric) বৈদ্যুতিক চার্জিং স্টেশন প্রস্তুতকারী স্ট্যাটিক (Statiq)-এর সাথে গাঁটছড়া বাঁধার কথা ঘোষণা করল। চুক্তির শর্ত অনুযায়ী, উত্তর ভারতের রাজ্যগুলিতে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন পরিকাঠামোর উন্নয়নের জন্য কাজ করবে সংস্থাদ্বয়।

কোন জায়গায় বৈদ্যুতিক গাড়ির গ্রাহকের সংখ্যা বেশি হিরো ইলেকট্রিক সেই তথ্য স্ট্যাটিককে জানাবে। সেই তথ্যের উপর ভিত্তি করে সেই সব অঞ্চলে চার্জিং স্টেশন নির্মাণের মাধ্যমে এর সম্প্রসারণ ঘটাবে স্ট্যাটিক। যেহেতু গ্রাহকদের চাহিদা অনুযায়ী এলাকাগুলিতে চার্জিং স্টেশন বসানো হবে, ফলে ক্রেতাদের গাড়ি চার্জ করানোর ঝঞ্ঝাট দূরীভূত হবে বলে আশাবাদী হিরো ও স্ট্যাটিক।

স্ট্যাটিকের সহ-প্রতিষ্ঠাতা এবং সিটিও রাঘব অরোরা বলেন, “যাতে বৈদ্যুতিক গাড়ির ইকোসিস্টেমে প্রসার ঘটানো যায়, সেজন্য হিরো ইলেকট্রিকের সাথে জোট বাঁধতে পেরে আমরা গর্বিত। এর মাধ্যমে আমরা গ্রাহকদের চার্জ করানোর দুশ্চিন্তার নিবারণ নিশ্চিত করতে পারব।”

হিরো ইলেকট্রিকের সিইও সোহিন্দর গিল বলেন, “গ্রাহকদের আত্মবিশ্বাস বাড়াতে, রেঞ্জের বিষয়ে দুশ্চিন্তা দূর করতে এবং বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে চার্জিং নেটওয়ার্কের সম্প্রসারণের জন্য আমদের অধীর আগ্রহ রয়েছে।” প্রসঙ্গত, তেল বিপণন সংস্থা হিন্দুস্থান পেট্রোলিয়াম (Hindustan Petroleum) ও ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা এথার এনার্জি (Ather Energy)-র সাথে চার্জিং স্টেশনের উন্নয়নে কাজ করছে তারা।

ইতিমধ্যেই ৬০০-র অধিক বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন বসিয়েছে স্ট্যাটিক। যার মধ্যে সম্প্রতি কর্নাটকের ম্যাঙ্গালোর, হিমাচল প্রদেশ এবং রাজস্থানে বসানো হয়েছে। এই বছরের মধ্যে তাদের লক্ষ্য ১০,০০০ চার্জিং স্টেশনের বৃহৎ নেটওয়ার্ক তৈরি করা।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।