Electric Hypercar: ইলেকট্রিক গাড়ির সংজ্ঞা বদলে দেবে মার্কিন সংস্থা, চলবে ছয় চাকায়, 1000 কিমি এক চার্জে

হাই পারফরম্যান্স ইলেকট্রিক গাড়ির সংজ্ঞা বদলে দিতে চলেছে মার্কিন সংস্থা হেনেসে (Hennessey)। সম্প্রতি সংস্থাটি তাদের DeepSpace নামক একটি ইলেকট্রিক হাইপারকার বাজারে আনার ইচ্ছা প্রকাশ করেছিল। এবারে সংস্থার সিইও জন হেনেসে জানালেন তাদের সেই গাড়ি এক চার্জে ১,০০০ কিমির বেশি পথ ছুটবে। উল্লেখ্য, গত বছর এটি তৈরির পরিকল্পনার কথা গোটা বিশ্বের সামনে জানিয়েছিল তারা। বিস্মিত হওয়ার মতো বিষয় হল, এতে থাকবে ৬টি চাকা। ২০২৬ সাল থেকে এই হাইপারকারের উৎপাদন শুরু হবে বলে নিশ্চিত করা হয়েছে। এর দাম হতে পারে ৩০ লাখ ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২৩৭ কোটি টাকা।

সংস্থার সিইও জানিয়েছেন, বড় ব্যাটারি প্যাক লাগিয়ে ইলেকট্রিক হাইপারকারের সিঙ্গেল চার্জে রেঞ্জ বাড়ানো হবে। তবে বড় ব্যাটারি লাগালে গাড়ির ওজন যেমন বাড়বে পাশাপাশি বেশি জায়গারও প্রয়োজন। পূর্বে সে বিষয়েও হেনেসে তাঁর আশঙ্কা প্রকাশ করেছিলেন। তিনি বলেন পারফম্যান্স উল্লেখযোগ্য হারে বাড়াতে বৈদ্যুতিক হাইপারকারের ওজন কম হওয়া একান্ত প্রয়েজন। তিনি ইতিমধ্যেই প্রতিশ্রুতি দিয়েছিলেন, গাড়িটি ঘন্টায় সর্বোচ্চ ৩২২ কিমি গতি তুলতে সক্ষম হবে।

গাড়ির সর্বোচ্চ গতিবেগ বেশি রাখতে হলে ওজন হতে হবে কম। এখন সমস্যা হল বড় ব্যাটারি ছাড়া রেঞ্জ বাড়ানো সম্ভব নয়। কিন্তু বড় ব্যাটারি গাড়ির ওজন অনেকটাই বাড়িয়ে দেবে। অন্যদিকে প্রতিশ্রুতি স্বরূপ বলা হয়েছিল ২,৪০০ হর্সপাওয়ার শক্তি উৎপন্ন করতে একসাথে ছ’টি ইলেকট্রিক মোটরের সমন্বয় ঘটানো হবে।

বাজারে DeepSpace গাড়িটি বাস্তবিক অর্থেই দুরন্ত গতি এবং আল্ট্রা পারফরম্যান্স ভেহিকেল হিসেবে আসতে পারে। আবার প্রথাগত বিলাসবহুল সেগমেন্টের যেকোনো মডেলের সাথে টেক্কা নিতে এতে লাক্সারি গাড়ির কেবিন দেওয়া হতে পারে। হেনেশে একটি নকশা চিত্রে বৈদ্যুতিক গাড়ি ও প্রাইভেট জেট বিমানের মতো সিটের ছবি দেখিয়েছেন। প্রাথমিক পর্যায়ে কেবল ১০৫টি DeepSpace-এর মডেল তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০২৫-এ নমুনা মডেলের ঝলক দেখানো হতে পারে। ২০২৬-এ বাজারে পা রাখবে গাড়িটি। মজার বিষয় হল DeepSpace-এর প্রথম মডেলটি ইতিমধ্যেই বুক হয়ে গিয়েছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন