এবার খোদ রাজ্য সরকারের তরফে বৈদ্যুতিক গাড়ির উপর বিশাল ছাড়, Tata, Hyundai-এ ডিসকাউন্ট ভাবনার বাইরে

ভারতবর্ষ তথা গোটা বিশ্বের কাছে গ্লোবাল ওয়ার্মিং এখন মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন দেশের রাষ্ট্র নেতারা আগামী দিনে জিরো কার্বন নির্গমন নীতিতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে। সর্বোপরি সাধারণ মানুষকে আরো বেশি করে বৈদ্যুতিক গাড়ি কেনায় উৎসাহিত করার লক্ষ্যে বিভিন্ন রাষ্ট্র একের পর এক উদ্যোগ নিয়েছে‌। এ দেশে বৈদ্যুতিক গাড়ি নীতি চালু করে কেন্দ্র-সহ বিভিন্ন রাজ্য সরকার নানা সুযোগ-সুবিধা দিচ্ছে। এ বার সেই তালিকায় সম্প্রতি নাম লিখিয়েছে হরিয়ানা সরকার।

মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের মন্ত্রীসভা কর্তৃক অনুমোদিত হরিয়ানার নতুন ইলেকট্রিক ভেহিকেল পলিসি অনুযায়ী ৭০ লাখ পর্যন্ত বিদ্যুৎচালিত গাড়ির দামে ১৫ শতাংশ অব্দি ডিসকাউন্ট পাওয়া যাবে। সর্বাধিক ছাড়ের পরিমাণ ১০ লাখ টাকা। কত দামের গাড়ি কতটা কমে পাওয়া যাবে, তা দেখে নেওয়া যাক এক নজরে।

Haryana EV Policy: ডিসকাউন্টের পরিমাণ

হরিয়ানাবাসী একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত ব্যাটারি চালিত গাড়িতে ১৫ শতাংশ করে ছাড় পাবেন টাটা, হুন্ডাই-এর ১৫ লাখ টাকা থেকে শুরু করে ৪০ লক্ষ টাকা পর্যন্ত দামের ইলেকট্রিক গাড়ির উপর ১৫% ডিসকাউন্ট অনুযায়ী সর্বোচ্চ ৬ লক্ষ টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন। আমদানি করা ইলেকট্রিক গাড়ির কাস্টম ডিউটি ও অন্যান্য ট্যাক্স মাত্রাছাড়া হয়। কিন্তু হরিয়ানার নয়া ইভি পলিসিতে ৪০ লক্ষ টাকা থেকে শুরু করে ৭০ লক্ষ টাকা পর্যন্ত দামের বৈদ্যুতিক গাড়িতে ১৫ শতাংশ পর্যন্ত ১০ লক্ষ টাকা ছাড় মিলবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার তথা বিভিন্ন রাজ্য সরকারের নীতিতে শুধু সম্পূর্ণ ইলেকট্রিক গাড়ি কিনলে আর্থিক উৎসাহ মেলে। হরিয়ানা কিন্তু এ ব্যাপারে আরও কয়েক ধাপ এগিয়ে রয়েছে। সে রাজ্যে ৪০ লাখ পর্যন্ত দামের সমস্ত হাইব্রিড গাড়ির উপর ১৫% হারে সর্বাধিক ৩ লক্ষ টাকা পর্যন্ত ছাড়ের ঘোষণা করা করেছে। কবে থেকে এবং কতদিন এই ছাড় মিলবে, তা অবশ্য এখনও বলা হয়নি। তবে এটি যে নির্দিষ্ট সময়ের জন্য, সেটা বলার অপেক্ষা রাখে না  এদিকে আগের মতোই ইলেকট্রিক ভেহিকেল মালিকরা মোটরগাড়ির রেজিস্ট্রেশন ফি ও ট্যাক্সে ছাড় পাবেন।

Haryana EV Policy: নির্মাতাদের কী সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে

হরিয়ানা ইভি পলিসি অনুযায়ী বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিকে রাজ্য জিএসটি-তে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। তাছাড়াও এই শিল্পের সাথে জড়িও সেই রাজ্যের ক্ষুদ্র, ছোট, মাঝারি, বড় প্রতিষ্ঠানদেরও ছাড়ের আওতায় আনা হবে। হরিয়ানা সরকারের তরফে বৈদ্যুতিক গাড়ি শিল্পকে চাঙ্গা করার লক্ষ্যে এই অগ্রগামী পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছে দেশের প্রধান নির্মাতারা।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।