সমস্ত কর্মীকে ছাঁটাই করে ভারত থেকে ব্যবসা গোটাল আরও এক গাড়ি সংস্থা, 3000 চাকরি অথৈ জলে

ভারতে ব্যবসার ঝাঁপ বন্ধ করল চীনের গ্রেট ওয়াল মোটর (Great Wall Motor)। এ দেশে সর্বশেষ ১১ জন ভারতীয় কর্মীকে ছাঁটাই করে পাততাড়ি গোটাল তারা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, এই সপ্তাহের শুরুতে প্রত্যেকের হাতে পিঙ্ক স্লিপ ধরিয়ে দেওয়া হয়েছে। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত অগ্রিম বেতন পেয়েছেন সবাই।

তবে তাদের কেউ গ্রেট ওয়াল মোটর মোটর-এর অন্য দেশের অফিসে চাকরির প্রস্তাবনা পাননি‌। সংস্থাটির সঙ্গে জেনারেল মোটরস (General Motors) বা জিএম-এর সঙ্গে চুক্তির মেয়াদ ৩০ জুন শেষ হওয়ার পরেই এই খবর সামনে এল। প্রসঙ্গত, ভারতের বাজার ধরতে বিশাল পরিকল্পনা নিয়ে এসেছিল তারা।

২০২০-র অটো এক্সপো ইভেন্টে এদেশে আত্মপ্রকাশ ঘটে তাদের। নানা এসইউভি লঞ্চের ভাবনা ছিল। এ দেশে ১ বিলিয়ন ডলার লগ্নির প্রতিশ্রুতি দেওয়া হয়। জেনারেল মোটরস-এর কারখানা কিনে তার আধুনিকীকরণ করে গাড়ি উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়েছিল‌। ম্যানুফ্যাকচারি ফেসিলিটি ও রিসার্চ এবং ডেভেলপমেন্ট সেন্টার ধরে তিন হাজারের বেশি কর্মসংস্থান হওয়ার কথা থাকলেও তা সবই অথৈ জলে।

একাংশ বলছে, প্রথমে কোভিডর প্রকোপ তারপর ভারত-চীনে সীমান্তে উত্তেজনার কারণে ভারতে লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে গ্রেট ওয়াল মোটর। এমনকি ব্যবসা শুরুর প্রয়োজনীয় ছাড়পত্র যোগাড় করে উঠতে পারেনি তারা। তারপর বিগত দু’বছরে সংস্থা ছেড়েছেন একাধিক গুরুত্বপূর্ণ আধিকারিক। যেমন গত বছরের মার্চে হরদীপ সিং ব্রার সেলস ও মার্কেটিং অফিসারের দায়িত্ব ছেড়ে যোগদান করেছেন কিয়ায়৷ ফলে ভবিষ্যৎ ঠিক করতে না পেরে ভারত থেকে বিদায় নিল গ্রেট ওয়াল মোটর।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন