Gravton Quanta : ১০ কিমি চালাতে খরচ মাত্র ১ টাকা, বাজারে এল নয়া মেড ইন ইন্ডিয়া ইলেকট্রিক বাইক

দু’চাকার এই ব্যাটারি চালিত যানের শরীরে স্কুটার, বাইক, এবং মোপেডের ডিজাইনের ছাপ স্পষ্ট, তার থেকেও বলা ভাল, সংমিশ্রন। যদিও ছবি দেখে বাইক হিসেবেই আমরা একে ধরছি। হায়দরাবাদের বৈদ্যুতিক যানবাহন প্রস্তুতকারক সংস্থা Gravton Motors-এর কথায়, Quanta নামের তাদের এই ইলেকট্রিক বাইক ১০ টাকা খরচে ১০০ কিমি পথ টানা চলতে পারে। সেক্ষেত্রে ১০ কিমি চালাতে খরচ হবে মাত্র ১ টাকা। অগ্নিমূল্য জ্বালানির বাজারে এর থেকে নিশ্চয় ভাল কিছু শোনবার আশা আমরা করতে পারি না।

গ্রেভটন মোটরস পরশুদিন কোয়ান্টা ইলেকট্রিক বাইক লঞ্চ করেছে ঠিকই। কিন্তু দেশে পরিবেশবান্ধব যানবাহন তৈরি করার লক্ষ্য নিয়ে সংস্থাটি প্রায় বছর পাঁচেক আগে যাত্রা শুরু করেছিল। প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’ স্বপ্নের এক আদর্শ বাস্তবায়ন করে তারা ডিজাইন থেকে আরম্ভ করে এই ইলেকট্রিক বাইকে ব্যবহৃত অধিকাংশ যন্ত্রপাতির উৎপাদন দেশেই সম্পন্ন করেছে।

Gravton Quanta ব্যাটারি, মোটর, রেঞ্জ

গ্রেভটন কোয়ান্টা ইলেকট্রিক বাইকে ৩ কিলোওয়াট ব্যাটারি ও সমান ক্ষমতার বিএলডিসি মোটর ব্যবহার করা হয়েছে। এর টর্ক আউটপুট ১৭২ এনএম। বাইকটির সর্বোচ্চ গতিবেগ ৭০ কিমি। স্পোর্ট মোডে এই গতিসীমায় চালানো যাবে। এছাড়াও রয়েছে ইকো ও সিটি মোড। রেগুলার মোডে কোয়ান্টা ইলেকট্রিক বাইকের ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে ঘন্টা তিনেক সময় নেবে৷ তবে ফাস্ট চার্জিংয়ে এর অর্ধেক সময়ে ব্যাটারি ফুল চার্জ করার সুবিধা থাকছে।

স্পেকস শিট অনুযায়ী, Gravton Quanta শর্তসাপেক্ষে ইকো মোডে ১৫০ কিমি, সিটি মোডে ১১০ কিমি, এবং স্পোর্ট মোডে ৮৫ কিমি দূরত্ব অতিক্রম করতে পারবে।

Gravton Quanta ফিচার

গ্রেভটন কোয়ান্টা ইলেকট্রিক বাইকের সামনে টেলিস্কোপিক ফ্রন্ট ফোর্কস ও পিছনে ডুয়েল শক অ্যাবজর্ভার রাখা হয়েছে। গ্রাম্য হোক বা শহুরে, সব ধরনের রাস্তায় সফর করার জন্য এটি ডিজাইন করা হয়েছে। CEAT টায়ারে মোড়া ১৭ ইঞ্চির অ্যালয় হুইলে এটি চলবে। এই ই-বাইকে এলসিডি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং স্মার্টফোন কানেক্টিভিটি ফিচার রয়েছে। ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন অ্যাপ্লিকেশনের সাথে কানেক্ট করলে চালক গাড়ির পুরোপুরি নিয়ন্ত্ৰণ হাতে পাবেন। রোডসাইড অ্যাসিট্যান্স, ম্যাপিং সার্ভিস স্টেশন অ্যাক্সেস থেকে শুরু করে রিমোট লক/আনলক এবং অনেক দূর থেকে লাইট অন/অফ করার সুবিধা মিলবে। ভেহিকেল ট্র্যাকিং, রিমোট ইনমোবিলাইজেশন, এগুলিও স্মার্ট অ্যাপ থেকে অ্যাক্সেস করা যাবে।

Gravton Quanta দাম ও লভ্যতা

গ্রেভটন কোয়ান্টার প্রারম্ভিক দাম ৯৯ হাজার টাকা রাখা হয়েছে। তবে কোম্পানির সিইও পরশুরাম জানিয়েছেন, তারা ফেম-টু প্রকল্পের অধীনে অতিরিক্ত ভর্তুকির জন্য আবেদন জানিয়েছেন এবং ছাড়পত্র পেতে কিছুটা সময় লাগতে পারে। সুতরাং, অনুমোদন পেয়ে গেলে ই-বাইকটির দাম কোম্পানি কমাতে পারবে।

লাল, সাদা, ও কালো রঙে Quanta ইলেকট্রিক বাইক চয়ন করা যাবে। হায়বারাবাদে বুকিংও শুরু হয়ে গেছে। ভবিষ্যত পরিকল্পনা কী? পরশুরামের জবাব, যারা থ্রিল ও অ্যাকশন পছন্দ করেন, তাদের জন্য স্পোর্টস ক্যাটেগরিতে আমরা প্রোডাক্ট আনছি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন