GoZero Mobility: ভারতে ব্যবসা প্রসারে প্রায় 7.5 কোটি টাকা ঢালবে এই ব্রিটিশ সংস্থা, একশোর বেশি কর্মসংস্থানের লক্ষ্য

gozero-mobility-aims-to-expand-in-north-east-india-plans-to-invest-usd-1-million-and-create-over-100-jobs

ব্রিটিশ ইলেকট্রিক বাইসাইকেল প্রস্তুতকারী সংস্থা GoZero Mobility ভারতে নিজেদের ব্যবসা সম্প্রসারণের জন্য বিনিয়োগের কথা ঘোষণা করল। সংস্থাটি জানিয়েছে, আগামী তিন বছরের মধ্যে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে নিজেদের উপস্থিতি দৃঢ় করতে ১ মিলিয়ন ডলার বা প্রায় ৭.৪৮ কোটি টাকা লগ্নি করার পরিকল্পনা করছে। এই বিনিয়োগের ফলে ১০০-র অধিক কর্মসংস্থান তৈরি হবে বলেও জানিয়েছে তারা।

আসলে নিজেদের ব্যবসার জন্য ভারতের বাজারকে বিশেষ প্রাধান্য দিচ্ছে গোজিরো মোবিলিটি (GoZero Mobility)। দেশের বাজারে বিগত কয়েক বছরে বৈদ্যুতিক যানবাহনের চাহিদা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে বৈদ্যুতিক বাইসাইকেলের জনপ্রিয়তা বৃদ্ধির লেখচিত্রটিও ঊর্ধ্বমুখী। প্রথাগত বাইসাইকেলের সাথে একটি বৈদ্যুতিক বাইসাইকেলের মূল পার্থক্য হল, এটি যেমন যেমন ব্যাটারিতে চালানো যায়, একই সাথে রাস্তায় হঠাৎ চার্জ ফুরিয়ে গেলে প্যাডেল ঘুরিয়েও চলবে। আর এই কারনেই ব্যাটারি চালিত সাইকেলের চাহিদা দিনদিন বেড়ে চলেছে।

ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা প্রসঙ্গে GoZero Mobility-র সহ-প্রতিষ্ঠাতা সুমিত রঞ্জন (Sumit Ranjan) বলেছেন, “বিশ্বের মধ্যে টু-হুইলার এবং বাইসাইকেলের বৃহত্তম বাজারের মধ্যে ভারত একটি। এবং এর উত্তর-পূর্বাঞ্চল ই-বাইকের জন্য একটি গুরুত্বপূর্ণ বাজার৷ আমরা আমাদের পণ্যের বিপুল চাহিদা দেখেছি এই অঞ্চলটি থেকে। তাই আমরা মনে করি উত্তর-পূর্বের বাজারে ব্যবসা সম্প্রসারণের এটিই হল উপযুক্ত সময়। আমরা আশা করছি উত্তরপূর্বের বাজারে বার্ষিক ১৫,০০০টি ইলেকট্রিক বাইসাইকেল বিক্রি করতে পারব।”

পাশাপাশি রঞ্জন আরও জানিয়েছেন, এই বিনিয়োগের ফলে সেখানকার স্থানীয় মানুষের জন্য কর্মসংস্থানের পথ খুলে যাবে। অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড এবং ত্রিপুরা – এই ‘সেভেন-সিস্টার’ রাজ্যে নিজেদের রিটেল শপ খুলতে চলেছে GoZero Mobility।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।