India Post Payments Bank-এর সাথে শীঘ্রই জুড়ছে WhatsApp; গ্রাহকরা পাবেন এই সমস্ত সুবিধা

ভারতকে ‘ডিজিটাল ইন্ডিয়া’ করার লক্ষ্যে কেন্দ্র সরকার বহুদিন ধরেই কাজ চালাচ্ছে। এর সুবাদে সামনে আসছে নানাবিধ নতুন প্রকল্প বা সুবিধাও। সেক্ষেত্রে ডিজিটাইজেশনের প্রচারের জন্য এবার মোদী সরকার India Post Payments Bank (ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক) এবং WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর মধ্যে চুক্তি করার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গিয়েছে। ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, এই দুটি আলাদা প্ল্যাটফর্মের সংযুক্তির মাধ্যমে সরকার গ্রাহকদের আরও ভালো পরিষেবা দিতে চাইছে, কারণ এতে অনেক ব্যাংকিং এবং আর্থিক অপশন উপলব্ধ করা হবে।

দুই প্ল্যাটফর্মের মেলবন্ধনে পাওয়া যাবে এইসব সুবিধা

বলা হচ্ছে, ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের সাথে হোয়াটসঅ্যাপের মধ্যে চুক্তি কার্যকরী হলে এর গ্রাহকদের প্রাথমিক কাজের জন্য আর শাখায় বা ব্রাঞ্চে যেতে হবে না। বরঞ্চ তারা বাড়ি বসেই অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা থেকে শুরু করে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার বিকল্প পাবেন। সূত্রের মতে, এর প্রেক্ষিতে একটি পাইলট প্রকল্প ৬০ দিন কাজ চালাবে। আর এতে আইপিপিবি (IPPB) পরিষেবা যেমন ব্যালেন্স চেক করা, নতুন অ্যাকাউন্ট খোলা, পিন বা পাসওয়ার্ড চেক করা ইত্যাদি সুবিধা মিলবে।

আবার পাইলট টেস্টিংয়ে নির্বাচিত গ্রাহকরা বেশি পরিষেবা পাবেন যেখানে ক্যাশ টাকা তোলা বা জমা দেওয়া, আধার থেকে আধার ট্রান্সফার, প্যান নম্বর আপডেট এবং অ্যাকাউন্ট ম্যানেজমেন্টের মত অপশন থাকবে। উল্লেখ্য, এই মুহূর্তে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক গ্রাহকরা আইপিপিবি ওয়েবসাইট বা মোবাইল অ্যাপের মাধ্যমে অনলাইন বা ডিজিটাল ব্যাঙ্কিং সার্ভিস অ্যাক্সেস করতে পারেন। 

যারা জানেন না তাদের অবগতির জন্য বলে রাখি, ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক আজ থেকে চার বছর আগে ২০১৮ সালে চালু হয়েছিল। এটি একটি পাবলিক লিমিটেড কোম্পানি যাতে কেন্দ্রীয় সরকারের ১০০% শেয়ার রয়েছে। তাছাড়া এটি পোস্ট বিভাগের অধীনে পেমেন্ট ব্যাঙ্কের মত কাজ করে। 

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।