Amazon বা Flipkart-এর থেকে সস্তায় মিলবে প্রোডাক্ট, এই সরকারি পোর্টালের খোঁজ জানেন কি?

সস্তায় প্রোডাক্ট কিনতে আমরা আকছার Flipkart বা Amazon-এর দ্বারস্থ হই, তবে GeM নামে বর্তমানে সরকারি একটি পোর্টাল রয়েছে যা আরও সাশ্রয়ে বিভিন্ন প্রোডাক্ট কেনার সুযোগ দেয়।

government-marketplace-gem-is-selling-products-affordable-price-than-amazon-flipkart

ভারতে অনলাইনে বা সাশ্রয়ে জিনিস কেনার
সাধারণত সবাই Amazon বা Flipkart-এর মতো ই-কমার্স সাইটগুলিকে বেছে নেয়। এই পুরনো ও জনপ্রিয় সাইটগুলি ছাড়াও বহু অনলাইন শপিং প্ল্যাটফর্ম যা সস্তায় বাড়ি বসে কেনাকাটা করার সুযোগ দেয়। মাঝে মাঝে থাকে কিছু বিশেষ বিশেষ সেলের অফারও। কিন্তু সব ছাড়িয়ে যদি আপনি এই সব সংস্থার থেকে আরো সস্তায় প্রয়োজনের প্রোডাক্ট কিনতে পারেন তাহলে কেমন হবে? শুনতে অবাক লাগলেও ব্যাপারটি পুরো সত্যি, কারণ বর্তমানে GeM (জেম) এমন একটি সরকারী পোর্টাল রয়েছে যা বিপুল ছাড়সহ প্রোডাক্ট বিক্রি করছে। এবং এর গুণমানও বেশ প্রশংসনীয়।

GeM: গভার্নমেন্ট মার্কেটপ্লেস

জেম অন্যান্য ই-কমার্স সাইটের তুলনায় কম দামে সেরা মানের পণ্য বিক্রি করছে। এখানে আপনি শুধু দীর্ঘ পরিসরের পণ্যই পাবেন না, এদের দামও অন্যান্য ই-কমার্স সাইটের তুলনায় কম হবে। কিন্তু অবাক করার বিষয় হল এত সুবিধা সত্ত্বেও এই ই-মার্কেট প্লেসটি এখনও মানুষের পরিচিতির মধ্যে নেই।

আপনি জেনে অবাক হবেন যে ২০২১-২২ সালে পরিচালিত অর্থনৈতিক সমীক্ষায় এটি বেরিয়ে এসেছে যে এমন ১০টি পণ্য রয়েছে যা এই জেম সরকারী পোর্টালে অন্যান্য ইকমার্স সাইটের তুলনায় কম দামে উপলব্ধ করা হচ্ছে। কম দামের অর্থ এই নয় যে এই পণ্যগুলির গুণমানে কোনও ধরণের আপস রয়েছে। যেসব পণ্যের দাম কম তারাই সেরা মানের পণ্য। এক্ষেত্রে বলে রাখি, সামগ্রিকভাবে প্ল্যাটফর্মটির ২২টি পণ্যের মধ্যে একটি তুলনা করা হয়েছিল যার মধ্যে অন্যান্য ই-কমার্স সাইটের পণ্যগুলি অন্তর্ভুক্ত ছিল।

সুতরাং গ্রাহকরা যদি এই পোর্টাল থেকে পণ্য ক্রয় করেন তবে তারা অনেক সুবিধা পাবেন। উইকিপিডিয়ার মতে, এটি ২০১৬ সাল থেকে চালু রয়েছে এবং এটি অ্যাক্সেস করার জন্য আগ্রহীদের সরকারের https://gem.gov.in/ ওয়েবসাইটে যেতে হবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.