প্রায় ৯০ কোটি মানুষকে কল করবে সরকার, কি জানতে চাইবে জেনে নিন

ভারতে দ্রুত বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এই ভাইরাস কে আটকাতে তাই সরকারের নতুন হাতিয়ার কন্টাক্ট ট্রেসিং। সরকার এয়ারটেল, ভোডাফোন-আইডিয়া এবং রিলায়েন্স জিওর সাথে মিলে সারাদেশে কোভিড -১৯ কন্টাক্ট ট্রেসিং করবে। সেকারণেই শীঘ্রই আপনি সরকারের কাছ থেকে একটি কল পেতে পারেন এবং যেখানে আপনার শরীরে কোভিড -১৯ এর কোনো লক্ষণ দেখা দিচ্ছে কিনা সে সম্পর্কে জিজ্ঞাসা করা হতে পারে।

ET এর রিপোর্ট অনুযায়ী, সরকারের তরফ থেকে ৯০ কোটি মানুষকে কল করে জিজ্ঞাসা করা হবে যে তার শরীরে কোভিড -১৯ এর কোনো লক্ষণ দেখা দিচ্ছে কিনা। মনে করা হচ্ছে যাদের কাছে আরোগ্য সেতু অ্যাপ বা ফিচার ফোন রয়েছে তাদেরকে কল করা হবে। প্রতিবেদনে বলা হয়েছে, সরকার এই জন্য ভোডাফোন-আইডিয়া, এয়ারটেল এবং রিলায়েন্স জিও কে সাথে নিয়েছে। কন্টাক্ট ট্রেসিং ছাড়াও সরকার প্রস্তুতি নিচ্ছে আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনটি কে ৫৫০ মিলিয়ন ফিচার ফোনেও উপলব্ধ করানোর।

আপাতত Aarogya Setu স্মার্টফোনের জন্যই উপলব্ধ। তবে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ কয়েকদিন আগেই জানিয়েছিলেন এই অ্যাপের ফিচার সহ নতুন একটি অ্যাপ ফিচার ফোনের জন্য ও ডেভেলপ করা হচ্ছে। এদিকে ভয়েস কলের মাধ্যমে কন্টাক্ট ট্রেসিং সম্পর্কে বলতে গিয়ে MyGov এর সিইও অভিষেক সিং জানিয়েছেন, এই কল ভারতীয় ভাষায় যাবে। একটি অটোমেটেড কলের মতোই এটি হবে।

কারো শরীরে যদি কোভিড -১৯ এর কোনো লক্ষণ দেখা যায় তাহলে সেই তথ্য লোকাল অথরিটির কাছে পৌঁছে দেওয়া হবে। আরও বলা হচ্ছে যে সরকারের এই পরিকল্পনায় দেশের অনেকের স্বাস্থ্যের কি অবস্থা সে সম্পর্কে জানা যাবে।

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।