সরকার দেবে ১ লক্ষ টাকা, কাজ আরোগ্য সেতু অ্যাপে ত্রুটি খোঁজা

করোনা ভাইরাস সংক্রমণ থেকে মানুষকে রক্ষা করতে ভারত সরকার কিছুদিন আগে আরোগ্য সেতু অ্যাপ লঞ্চ করেছিল। তবে এই অ্যাপের নিরাপত্তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিল। যার পরে সরকারের তরফে Aarogya Setu এর জন্য বাগ বাউন্টি প্রোগ্রাম নিয়ে আসা হল। NIC এই অ্যাপের সোর্স কোড রিলিজ করে দিয়েছে। যার সাহায্যে অ্যাপটির কোনো ত্রুটি খুঁজে পাওয়া যেতে পারে। কেউ যদি এই অ্যাপে কোনো ত্রুটি খুঁজে পায় তাহলে সরকার তাকে পুরস্কৃত করবে।

সরকারের তরফে আরোগ্য সেতু অ্যাপের সোর্স কোড শেয়ার করা হয়েছে এবং বলা হয়েছে এই অ্যাপের ৯৮ শতাংশ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী। শীঘ্রই আইওএস ও কাইওএস ও সোর্স কোড শেয়ার করা হবে বলে জানানো হয়েছে। GitHub এ এই অ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনের সোর্স কোড লাইভ আছে এবং যে সোর্স কোডে ত্রুটি খুঁজে পাবে সে মোটা টাকা রিওয়ার্ড হিসাবে পাবে।

নীতি আয়োগ এর টিম থেকে বলা হয়েছে আগামী ২ সপ্তাহের মধ্যে আইওএস ভার্সনের সোর্স কোড রিলিজ করা হবে। আয়োগের সিইও অমিতাভ কান্ত বলেছেন, আরোগ্য সেতুর মতো বিশ্বের আর কোনো সরকারি অ্যাপ নেই, যাকে এত বড় স্কেলে ওপেন সোর্স করা হয়েছে । সব মিলিয়ে আরোগ্য সেতুতে ১১.৫ কোটির বেশি রেজিস্টার্ড ব্যবহারকারী রয়েছেন। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে অ্যাপটি করোনা ভাইরাস সম্পর্কে ১৪০,০০০ এর বেশি ব্যবহারকারীকে সতর্ক করেছে।

আর তাই যদি এই অ্যাপে কেন ত্রুটি থাকে তাহলে অনেকেই সমস্যায় পড়তে পারে। এই কারণেই সরকারের তরফে বাগ বাউন্টি প্রোগ্রাম নিয়ে আসা হয়েছে। কেউ যদি এই অ্যাপে সিকিউরিটি জনিত কোনো ত্রুটি খুঁজে পায় তাহলে ১ লক্ষ টাকা পর্যন্ত পুরস্কার পেতে পারে। এছাড়াও এই প্রোগ্রামে কোয়ালিফাই করা সকলকে সার্টিফিকেট দেওয়া হবে এবং সিকিউরিটি রিস্কের ভিত্তিতে তাদের ও পুরস্কৃত করা হবে। ২৭ মে থেকে শুরু করে ২৬ জুন পর্যন্ত এই প্রোগ্রাম চলবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।