পার্সোনাল লোন অ্যাপগুলির জন্য পলিসি আপডেট করল Google, ব্যবসা করতে গেলে মানতে হবে এই ৪টি নিয়ম

google-updated-personal-loan-app-policy-there-are-4-new-rules

গতকালই Google (গুগল) অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের মাধ্যমে কল রেকর্ডের সুবিধা বন্ধ করেছে। তবে, নিজের পরিষেবাকে উন্নত করতে সংস্থাটি আরো একটি পদক্ষেপ নিয়ে বসেছে বলে জানা গেছে। আসলে সম্প্রতি Google, তার Google Play (গুগল প্লে) সার্ভিসের জন্য ডেভেলপার পলিসি আপডেট করেছে। এক্ষেত্রে টেক জায়ান্টটি বিশেষ করে পার্সোনাল লোন অ্যাপ্লিকেশনগুলির ওপর গুরুত্ব আরোপ করেছে এবং জানিয়েছে যে, এগুলিকে সংস্থার বিশেষ প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্য রাখতে প্রমাণ দিতে হবে। গতকাল অর্থাৎ ১১ই মে থেকেই ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে এই নীতি কার্যকর হয়েছে।

কী বলা হয়েছে Google Play-এর নতুন পলিসিতে?

এই নয়া নীতিতে বলা হয়েছে যে – একজন ব্যক্তি, সংস্থা বা সত্তার কাছ থেকে যদি একজন স্বতন্ত্র গ্রাহক নন-রেকারিং বেসিসে টাকা ধার নেন এবং লোন নেওয়ার উদ্দেশ্য স্থায়ী সম্পদ কেনা বা শিক্ষা না হয়, তবে লোনদাতাকে প্রয়োজনীয় ডিক্লেয়ারেশন তথ্য হিসেবে রাখতে হবে। এই আওতায় পড়ে পার্সোনাল লোন অ্যাপ্লিকেশনগুলিকেও একই কাজ করতে হবে। আসুন এখন এক নজরে দেখে নিই, এই জাতীয় অ্যাপগুলিকে বা এদের পরিচালককে ঠিক কী কী করতে হবে।

১. ডিক্লেয়ারেশন সম্পূর্ণ করুন: নতুন নিয়ম অনুযায়ী, পার্সোনাল লোন অ্যাপগুলিকে তাদের সপক্ষে ডিক্লেয়ারেশন সম্পূর্ণ করতে হবে এবং তাদের ঘোষণাকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টেশন প্রদান করতে হবে।

২. Google-এর রিভিউয়ের জন্য লাইসেন্সের কপি সাবমিট করুন: পার্সোনাল লোনের জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)-র লাইসেন্সপ্রাপ্ত অ্যাপ থাকলে, গুগলের রিভিউয়ের সেই অ্যাপের লাইসেন্সের একটি কপি জমা দিতে হবে।

৩. ক্রিয়াকলাপের প্রকৃতি পরিষ্কার করুন: আপনি যদি সরাসরি লোনের কার্যক্রমে জড়িত না হন এবং শুধুমাত্র রেজিস্টার্ড নন-ব্যাংকিং আর্থিক সংস্থা (NBFCs) বা ব্যাঙ্কগুলি দ্বারা ইউজারদের সুবিধার্থে একটি প্ল্যাটফর্ম প্রদান করেন, তাহলে ডিক্লেয়ারেশনে এটি সঠিকভাবে জানিয়ে দিতে হবে। তাছাড়া অ্যাপের বিবরণ সংস্থা বা ব্যাংকের নাম স্পষ্ট করে প্রকাশ করতে হবে।

৪. ডেভেলপার অ্যাকাউন্টের নাম নিশ্চিত করুন: আপনি যদি পার্সোনাল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ব্যবসা চালাতে চান তাহলে খেয়াল রাখুন যে, আপনার ডেভেলপার অ্যাকাউন্টের নাম ডিক্লেয়ারেশনে প্রদত্ত সংশ্লিষ্ট ব্যবসার নামের সাথে মিলছে কিনা।

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.