আরও সহজ হচ্ছে Google Search, আসছে এই চমৎকার ফিচার

Google Search-এ নতুন ফিচার, ইউজাররা ক্রমাগত স্ক্রল করতে থাকলেই একের পর এক রেজাল্ট তাদের চোখের সামনে ভেসে উঠবে

বেশি ভিজিটর পাওয়ার জন্য Google Search-এ টপ র‌্যাঙ্কিং পাওয়ার চেষ্টা সমস্ত ওয়েবসাইটই করে থাকে। কেউ সার্চ করলে যেন Google-এর ফার্স্ট পেজেই তাদের খুঁজে পায় – এমন ভাবনা প্রায় সমস্ত কনটেন্ট ক্রিয়েটর বা পাবলিশরদের মাথাতেই থাকে এবং সমসাময়িক কম্পিটিটরদের মধ্যে Google Search করলে কোন পেজে কাকে আগে খুঁজে পাওয়া যাচ্ছে এই নিয়ে একটা রেষারেষিও চলতে থাকে। কিন্তু এবার থেকে হয়তো মোবাইলের ক্ষেত্রে এই টক্কর আর দেখা যাবে না, কারণ মোবাইল ডিভাইসগুলির জন্য Google নিয়ে এসেছে এক নতুন ফিচার।

টেক জায়েন্টটি ঘোষণা করেছে যে, কোনো কিছু জানার জন্য মোবাইলে গুগল সার্চ করলে এখন আর ফার্স্ট পেজ, সেকেন্ড পেজ বলে কিছু থাকবে না, ইউজাররা ক্রমাগত স্ক্রল করতে থাকলেই একের পর এক রেজাল্ট তাদের চোখের সামনে ভেসে উঠবে। উল্লেখ্য যে, আগে গুগল সার্চ করলে ফার্স্ট পেজে কিছু রেজাল্ট পাওয়া যেত, তারপর “See more” বাটনে ক্লিক করলে ইউজাররা সেকেন্ড পেজে আরও কিছু রেজাল্ট দেখতে পেতেন এবং এইভাবে ক্রমাগত চলতে থাকত। কিন্তু এখন মোবাইলে একের পর এক সার্চ রেজাল্ট দেখার জন্য ইউজারদের আর কোনো বাটন আলাদা করে প্রেস করতে হবে না, ক্রমাগত স্ক্রল করতে থাকলেই তাদের চোখের সামনে পরপর সার্চ রেজাল্টগুলি আসতে থাকবে।

আসন্ন এই ফিচারটি সম্পর্কে একটি ব্লগ পোস্টে গুগল বিশদে ব্যাখ্যা করেছে। সংস্থার মতে, অতিরিক্ত তথ্যের জন্য যে সকল মানুষ গুগল সার্চ করেন, তারা বড়জোর চার নম্বর পেজ পর্যন্ত ব্রাউজ করে থাকেন। কিন্তু এই নতুন আপডেটের ফলে ইউজাররা এখন নির্বিঘ্নে তাদের হাতের মুঠোফোনে যতক্ষণ খুশি গুগল সার্চ করা চালিয়ে যেতে পারবেন, কোনো এক্সট্রা বাটন প্রেস করার প্রয়োজন হবে না।

নতুন এই ফিচারটি ধীরে ধীরে রোলআউট হওয়া শুরু হবে। এটি সর্বপ্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ হবে এবং ইংরেজি ভাষায় Search রেজাল্টের জন্য কাজ করবে। তবে বিভিন্ন ভাষায় Google Search রেজাল্ট সহ অন্যান্য দেশে এই ফিচারটির সুবিধা কবে থেকে পাওয়া যাবে, সে সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কোনো তথ্য জানা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।