লোন দেওয়ার নামে প্রতারণা, একাধিক অবৈধ অ্যাপ সরালো গুগল প্লে স্টোর

google-removes-many-fake-loan-apps-from-play-store

“মাত্র কয়েক মিনিটেই মিলবে স্বল্পমেয়াদী ব্যক্তিগত লোন” – ইন্টারনেট ঘাঁটতে ঘাঁটতে এমন ধরণের বিজ্ঞাপন আকছার আমাদের সামনে আসে; নেপথ্যে থাকে বিভিন্ন চেনা-অচেনা অ্যাপ। তবে এবার ভারতের রিজার্ভ ব্যাঙ্ক (RBI)-এর নির্দেশনা মেনে অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে এইরকমই ৩০টি লোন (ঋণদানকারী) অ্যাপ্লিকেশনকে রিমুভ করল ইন্টারনেট জায়ান্ট গুগল (Google)। এই তালিকায় রয়েছে Rupeeclick, 10MinuteLoan, Ex-Money, Extra Mudra, Cashguru, StuCred ইত্যাদি অ্যাপের নাম। এমনকি PayU-এর LazyPay অ্যাপ্লিকেশনটিকেও প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে। এই অ্যাপগুলি দেশের ব্যাংকিং ব্যবস্থার নিয়মাবলী লঙ্ঘন করছিল বলে অভিযোগ করা হয়েছে।

ইকোনমিক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কয়েকদিন আগে একটি ভার্চুয়াল বৈঠকে রিজার্ভ ব্যাঙ্কের কর্মকর্তারা, স্থানীয় ব্যাঙ্কিং আইন অমান্য করছে এমন কয়েকশো লোন অ্যাপের কথা গুগলকে জানিয়েছিল। প্লে স্টোরে উপলব্ধ ওই ফিনটেক অ্যাপগুলির কাজকর্মে রিজার্ভ ব্যাঙ্ক যে একেবারেই সন্তুষ্ট নয় এবং সত্বর এগুলির অপসারণ করা প্রয়োজন – এমন কথাও স্পষ্ট করে গুগলকে জানানো হয়েছিল। এরপরেই নড়েচড়ে বসে Google।

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার, একটি ব্লগ পোস্টে গুগলের ভারতীয় শাখাটি জানিয়েছে যে, স্থানীয় আইন ও নীতি লঙ্ঘনকারী যেকোনো লোন অ্যাপকে তারা প্লে স্টোর প্ল্যাটফর্ম থেকে সরিয়ে ফেলবে। আপাতত সংস্থাটি এই ধরণের অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির ডেভেলপারদের ইমেইলের মাধ্যমে সতর্ক করবে। পাঁচ দিনের মধ্যে ডেভেলপারদের জানাতে হবে তাদের অ্যাপগুলি আরবিআই-এর অনুমোদন বা লাইসেন্স প্রাপ্ত কিনা। সেক্ষেত্রে, নির্দিষ্ট সময়ের মধ্যে যে অ্যাপের থেকে এই ইমেইলের প্রত্যুত্তর পাওয়া যাবে না, সেগুলিকে কোনো রকম বিজ্ঞপ্তি ছাড়াই প্লে স্টোর থেকে রিমুভ করা হবে।

সুজান ফ্রে নামে গুগলের এক কর্মকর্তা জানিয়েছেন, নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থার (NBFC) অ্যাপগুলির ডেভলপারদের জন্য গুগল প্লে নির্দেশাবলিতে স্পষ্ট বলা আছে যে ব্যক্তিগত ঋণ পরিশোধের ক্ষেত্রে গ্রাহকদের কমপক্ষে ৬০ দিন বা তার বেশি সময় দিতে হবে। নির্ধারিত সময়ের কমে অ্যাপগুলি কোনো ঋণ পরিশোধের মেয়াদ ধার্য করতে পারেনা। কোনো অ্যাপ যদি এই নীতি না মানে তাহলে সেই অ্যাপটি প্লে স্টোরে কোনো মতেই স্থান পাবেনা। প্রয়োজনে দেশের ল এনফোর্সমেন্ট সংস্থাগুলিকে এই অ্যাপগুলির বিরুদ্ধে তদন্তে সহায়তাও করবে Google।

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.