গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল ২৫ টি জনপ্রিয় বিপদজন অ্যাপকে, এক্ষুনি ডিলিট করুন

কয়েকদিন আগেই আমরা আপনাদেরকে জানিয়েছিলাম যে, ফরাসি প্রযুক্তি সংস্থা Evina-র সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা ২৫ টি ভুয়ো অ্যাপের সন্ধান পেয়েছে, যেগুলো ফেসবুকের পাসওয়ার্ড চুরি করে। এই রিপোর্ট সামনে আসতেই তড়িঘড়ি ব্যবস্থা নিল গুগল। তারা প্লে স্টোর থেকে এই ২৫ টি অ্যাপকে সরিয়ে দিয়েছে। যদিও তার আগেই ২.৩ মিলিয়নের বেশি মানুষ এই ধরনের অ্যাপগুলি ডাউনলোড করেছেন।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা বলেছেন এই অ্যাপগুলির পরিচালনাকারী হ্যাকাররা যেকোনো প্রত্যন্ত স্থানে বসে, বিশ্বের যেকোনো কোণে তাদের শিকারির ফোন এবং ফেসবুক অ্যাকাউন্টে নজর রাখে। যদিও হ্যাকাররা ইউজারের ডিটেলস এবং পাসওয়ার্ড চুরি করে কী করে তা এখনও জানা যায়নি। তবে এরফলে কোনো ইউজারের বড়সড় কোনো বিপদ হতে পারে। কারণ ফেসবুকেও আমাদের তথ্য দেওয়া থাকে এবং আমরা অনেকের সাথে পার্সোনাল কথাও বলি।

আসুন জেনে নিই কোন ২৫টি অ্যাপকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে :

iHealth step counter, Com.tyapp.fiction, File Manager, Composite Z, Screenshot capture, Daily Horoscope Wallpapers, Wuxia Reader, Plus Weather, Anime Live Wallpaper, Wallpaper Level, Contour level wallpaper, Super Wallpapers Flashlight, Padenatef, Iplayer & iwallpaper ।

Video maker, Color Wallpapers, Pedometer, Powerful Flashlight, Super Bright Flashlight, Super Flashlight, Solitaire, Accurate scanning of QR code, Classic card game, Junk file cleaning, Synthetic Z ।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা বলেছেন, এই অ্যাপগুলির মাধ্যমে হ্যাকাররা ইউজারের ফেসবুক অ্যাকাউন্ট ডিটেইলস এবং পাসওয়ার্ড চুরি করছে। অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করার পরে আসল ফেসবুক অ্যাপটি জাল লগইন পেজের দ্বারা রিপ্লেস করা হয়। ইউজাররা এই ধরণের জালিয়াতি সম্পর্কে অবগত নন, তাই কিছু চিন্তা না করেই তাদের ফেসবুক লগইন বিশদটি এখানে এন্টার করেন। 

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।