স্মার্টফোন ব্যবহারকারীদের সুরক্ষার জন্য প্রায় ৯ লক্ষ অ্যাপ Play Store থেকে সরাতে পারে Google

Google Play store থেকে প্রায় ৯,০০,০০০ অ্যাপ বাতিল হওয়ার সম্ভাবনা

google-remove-around-900000-android-apps-from-play-store-apple-app-store

ম্যালওয়্যার অ্যাটাক থেকে ডিভাইস কে নিরাপদ রাখা এখন খুবই কঠিন হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে Google চাইছে নিজের সফটওয়্যারকে সুরক্ষিত রাখতে এবং ইউজারদের এক্সপেরিয়েন্সকে আরো ভালো করতে। তাই Google এমন সব অ্যাপগুলিকে, যারা ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত এবং অ্যাপগুলির নতুন ভার্সন বহুদিন ধরে লঞ্চ করেনি, তাদের Play Store থেকে রিমুভ করার সিদ্ধান্ত নিয়েছে।

এই মুহুর্তে সমগ্র বিশ্বে অ্যান্ড্রয়েড ফোন ব্যাবহারকাীদের সংখ্যা সর্বাধিক। কিন্তু প্রায় প্রতিদিনই লক্ষাধিক মানুষ তাদের ফোনে থাকা অ্যাপগুলির মাধ্যমে নিজেদের অজান্তেই বিপদে পড়েছেন। যদিও অ্যান্ড্রয়েড ব্যাবহারকারীদের নিরাপত্তায় জন্য ম্যালওয়্যারের শিকার অ্যাপগুলিকে গুগল ইতিমধ্যেই প্লে-স্টোর থেকে রিমুভ করেছে। কিন্তু এত প্রচুর সংখ্যক অ্যাপের ভিড়ে সব সময় ম্যালওয়্যার সংক্রমিত অ্যাপগুলি কে সঠিক ভাবে চিহ্নিত করা সম্ভপর হয় না। তাই এখন ইউজারদের সুরক্ষার কথা মাথায় রেখে গুগলের তরফ থেকে একটি দৃষ্টান্তমূলক সিদ্বান্ত গ্রহণ করা হয়েছে।

সূত্র মারফত জানা গেছে যে, আনুমানিক প্রায় ৯,০০,০০০ অ্যাপ গুগল প্লে স্টোর থেকে সরানো হতে পারে। গুগলের তরফ থেকে ইতিমধ্যেই জানানো হয়েছে, যে সকল আউটডেটেড অ্যাপ এখনও পর্যন্ত তাদের নতুন ফিচার এবং সিকিউরিটি আপডেট আনেনি তাদের আর প্লে স্টোরে দেখা যাবে না।

এই পদক্ষেপটি Google এর পাশাপাশি Apple এর তরফেও থেকে গ্রহণ করা হচ্ছে। Apple-ও আই স্টোরে যে সকল অ্যাপগুলি এখনও পর্যন্ত তাদের সিকিউরিটি আপডেট করেনি এবং আউটডেটেট হয়ে গেছে তাদেরকে অপসারিত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এই দুটি প্ল্যাটফর্মের দ্বারা বাতিল করা মোট অ্যাপের সংখ্যা হতে পারে প্রায় ১.৫ মিলিয়নেরও বেশি।

CNET এর রিপোর্ট অনুযায়ী, ৯,০০০,০০ অ্যান্ড্রয়েড অ্যাপের বেশিরভাগই গত দুই বছরে কোনো আপডেট পায়নি। প্লে স্টোরে অ্যাপগুলি কতটা পুরানো তার উপর ভিত্তি করে Google অ্যাপগুলি লুকিয়ে বা সরিয়ে দেবে বলে আশা করা হচ্ছে। গুগল চায় বেশিরভাগ অ্যাপ অন্ততপক্ষে অ্যান্ড্রয়েড ১০ সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ হোক।

Google এর এইধরনের পদক্ষেপগুলির অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপাররা সমালোচনা করেছেন এবং অ্যাপগুলি কে আপডেট করার উৎসাহ প্রকাশ করেনি। যদিও এই সিদ্ধান্ত কার্যকর করার জন্য, Google ডেভেলপারদের তাদের যথেষ্ট সময় দিচ্ছে। ডেভলপাররা আগামী ১ নভেম্বর, ২০২২ পর্যন্ত তাদের অ্যাপ আপডেট করার জন্য সময় পাবেন বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।