Google Pixel 6a vs Nothing Phone 1: ফিচারের দিক থেকে গুগলের পিক্সেল ৬এ নাকি নাথিং ফোন ১ সেরা জেনে নিন

Google Pixel 6a এবং Nothing Phone (1) স্মার্টফোন দুটির মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা দেখে নিন

গ্লোবাল মার্কেটে আত্মপ্রকাশের প্রায় ২ মাসের মাথায় অর্থাৎ আজ ভারতে লঞ্চ হয়েছে Google Pixel 6a। টেক জায়ান্টটির এই লেটেস্ট হ্যান্ডসেটটি মিড-রেঞ্জের অধীনে এসেছে এবং ফিচার হিসাবে এতে ৬০ হার্টজ রিফ্রেশ রেটের FHD+ OLED ডিসপ্লে প্যানেল, অ্যান্ড্রয়েড ১২ ওএস, ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ৪,৪১০ এমএএইচ ব্যাটারি উপলব্ধ। দেখতে গেলে, এর ফিচার ও দামের অনুরূপ আরেকটি স্মার্টফোন চলতি মাসেই ভারতে পা রেখেছে। আজ্ঞে হ্যাঁ, আমরা কথা বলছি ১২ই জুলাই আগত Nothing ব্র্যান্ডের ‘ফাস্ট এভার’ স্মার্টফোন Nothing Phone (1) -এর প্রসঙ্গে। আলোচ্য ডিভাইসেও Pixel ফোনের ন্যায় – FHD+ OLED টাচস্ক্রিন, অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক কাস্টম ইউজার ইন্টারফেস, ডুয়েল রিয়ার সেন্সর ইউনিট এবং ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার আছে। যদিও Google -এর হ্যান্ডসেটটি অক্টা কোর গুগল টেন্সর চিপসেট দ্বারা চালিত। আর Nothing আনীত মডেলটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি+ প্রসেসর সহ এসেছে এবং Pixel ফোনের তুলনায় অধিক উন্নত চার্জিং টেকনোলজি তথা ডিজাইন অফার করে। ফলে এই সকল বৈসাদৃশ্যের কারণেই সম-সেগমেন্ট অন্তর্গত হওয়া সত্ত্বেও আলোচ্য ফোন দুটির মধ্যে কোনটি সেরার লড়াইয়ে এগিয়ে থাকবে তা এখন বিচার্য বিষয় হয়ে উঠেছে। তাই আজ আমরা Google Pixel 6a এবং Nothing Phone (1) স্মার্টফোন দুটির মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করবো।

Google Pixel 6a vs Nothing Phone 1: ডিসপ্লে, সেন্সর

গুগল পিক্সেল ৬এ স্মার্টফোনে আছে একটি ৬.১ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) OLED পাঞ্চ-হোল ডিসপ্লে, যা ৬০ হার্টজ রিফ্রেশ রেট ও ২০:৯ এসপেক্ট রেশিও অফার করে। এই ডিসপ্লেকে সুরক্ষিত রাখতে ব্যবহার করা হয়েছে কর্নিং গরিলা গ্লাস ৩।সিকিউরিটির জন্য উক্ত ডিভাইসে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

ডুয়েল-সিমের (ন্যানো) নাথিং ফোন ১ স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাসের সুরক্ষা সহ ৬.৫৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) OLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লে, ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট, ৪০২ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১,২০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০+ সাপোর্ট করে। ইউজারের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে এই হ্যান্ডসেটে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার আছে।

Google Pixel 6a vs Nothing Phone 1: প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

ফাস্ট পারফরম্যান্সের জন্য গুগল পিক্সেল ৬এ অক্টা-কোর গুগল টেন্সর প্রসেসর সহ এসেছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ওএস চালিত। স্টোরেজ হিসাবে এতে, ৬ জিবি LPDDR5 র‌্যাম ও ১২৮ জিবি UFS 3.1 মেমরি পাওয়া যাবে।

নাথিং ফোন ১ স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি+ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক নাথিংওএস (NothingOS) কাস্টম ইউজার ইন্টারফেসে রান করে। নাথিংয়ের এই ফোনে ১২ জিবি পর্যন্ত LPDDR5 র‍্যাম এবং সর্বাধিক ২৫৬ জিবি UFS 3.1 স্টোরেজ উপলব্ধ।

Google Pixel 6a vs Nothing Phone 1: ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য, গুগল পিক্সেল ৬এ ফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৭ অ্যাপারচার সহ ১২.২ মেগাপিক্সেল Sony IMX363 প্রাইমারি সেন্সর এবং এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। এই রিয়ার ক্যামেরাগুলি ৩০ এফপিএস রেটে ৪কে (4K) ভিডিও রেকর্ড করতে সক্ষম। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে।

ক্যামেরা ফ্রন্টের কথা বললে, নাথিং ফোন ১ স্মার্টফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। যার মধ্যে প্রথমটি হল – অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS), ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS) ও এফ/১.৮৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766 সেন্সর। আর দ্বিতীয়টি হল – ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা এফ/২.২ অ্যাপারচার, ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS), ১১৪-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ এবং একটি ম্যাক্রো মোড সাপোর্ট করে। সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য এই হ্যান্ডসেটে ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে।

Google Pixel 6a vs Nothing Phone 1: ব্যাটারি, অডিও ফ্রন্ট, কানেক্টিভিটি অপশন

গুগল পিক্সেল ৬এ স্মার্টফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে – ৫জি, ৪জি এলটিই, ব্লুটুথ, ওয়াই-ফাই এবং ইউএসবি টাইপ-সি পোর্ট। অডিও ফ্রন্টের কথা বললে, এতে স্টেরিও স্পিকার সিস্টেম বর্তমান। পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে ব্যবহার করা হয়েছে ৪,৪১০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

কানেক্টিভিটির জন্য নাথিং ফোন ১ মডেলে – ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৬, ওয়াই-ফাই ৬ ডিরেক্ট, ব্লুটুথ ভি৫.২, এনএফসি, জিপিএস/এ-জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও, কিউজেডএসএস এবং ইউএসবি টাইপ-সি পোর্ট অন্তর্ভুক্ত। এতে ডুয়েল স্টেরিও স্পিকার এবং তিনটি মাইক্রোফোন উপস্থিত। পাওয়ার ব্যাকআপের জন্য, নাথিং আনীত এই হ্যান্ডসেটে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট কিউআই (Qi) ওয়্যারলেস চার্জিং এবং ৫ ওয়াট রিভার্স চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি আছে।

Google Pixel 6a vs Nothing Phone 1: পরিমাপ

গুগল পিক্সেল ৬এ স্মার্টফোনের পরিমাপ ১৫২.২x৭১.৮x৮.৯মিমি এবং ওজন ১৭৮ গ্রাম।

নাথিং ফোন ১ স্মার্টফোনের পরিমাপ ১৫৯.২x৭৫.৮x৮.৩মিমি এবং ওজন ১৯৩.৫ গ্রাম।

Google Pixel 6a vs Nothing Phone 1: দাম

ভারতে, গুগল পিক্সেল ৬এ স্মার্টফোনের দাম রাখা হয়েছে ৪৩,৯৯৯ টাকা। এই মূল্য ফোনটির ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত একক ভ্যারিয়েন্টের। এটিকে চারকোল (ব্ল্যাক) এবং চক (হোয়াইট) কালারে পাওয়া যাবে।

ভারতীয় বাজারে, নাথিং ফোন ১ স্মার্টফোনকে তিনটি ভিন্ন স্টোরেজ কনফিগারেশনে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৩২,৯৯৯ টাকা। আবার, ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত টপ-এন্ড মডেলকে যথাক্রমে ৩৫,৯৯৯ টাকায় ও ৩৮,৯৯৯ টাকায় নিয়ে আসা হয়েছে। এটিকে ব্ল্যাক এবং হোয়াইট কালার অপশনে কেনা যাবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।