Apple-কে শুরুতে ব্যঙ্গ করেও Pixel 6a থেকে সেই একই ফিচার বাদ দিল Google

ভারতে গুগলের এই নতুন হ্যান্ডসেটটির দাম ৪০,০০০ টাকার কাছাকাছি রাখা হবে বলে আশা করা হচ্ছে

google-pixel-6a-headphone-jack-remove-price-in-india-rs-40000-specifications-apple

জনপ্রিয় প্রযুক্তি সংস্থা গুগল (Google) তাদের সাশ্রয়ী মূল্যের Pixel A সিরিজের ডিভাইসগুলি থেকে ৩.৫ মিলিমিটারের হেডফোন জ্যাক সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। কেননা, লেটেস্ট Google Pixel 6a হ্যান্ডসেটে এই অডিও জ্যাকটি অনুপস্থিত রয়েছে। উল্লেখ্য, এর আগে বেশ কিছু স্মার্টফোন ব্র্যান্ড iPhone থেকে হেডফোন জ্যাক অপসারণ করার জন্য অ্যাপল (Apple)- কে উপহাস করেছিল। তবে এখন বেশিরভাগ ফ্ল্যাগশিপ ফোন এবং প্রিমিয়াম মিড-রেঞ্জের হ্যান্ডসেটগুলিতেই অডিও জ্যাকের অভাব রয়েছে, তাই ব্যবহারকারীরা বাধ্য হয়েই ওয়্যারলেস ইয়ারবাডগুলি বেছে নিচ্ছেন।

Google Pixel 6a- থেকে বাদ পড়ল ৩.৫ মিলিমিটারের হেডফোন জ্যাক

অতীতে স্যামসাং, গুগল এবং ওয়ানপ্লাসের মতো জনপ্রিয় স্মার্টফোন সংস্থাগুলি অ্যাপলের আইফোন থেকে অডিও জ্যাক বাদ দেওয়ার সিদ্ধান্তকে উপহাস করেছিল। যদিও, কম দামের সেগমেন্টের কিছু ব্র্যান্ড তাদের লুককে সহজলভ্য মূল্যে আরও আকর্ষণীয় করতে আইফোনে বেশ কিছু ডিজাইনের স্টাইল ধারও করে। হেডফোন জ্যাক বাদ দেওয়ার পদক্ষেপটি অ্যাপল প্রথম নেয় তাদের আইফোন এক্স সিরিজের মাধ্যমে। এর পরে, বেশকিছু ব্র্যান্ড তাদের ডিভাইসের প্রচার করে এই বলে যে, ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে অডিও পোর্ট পাবেন। গত বছর আগস্টে গুগল পিক্সেল ৫এ-এর লঞ্চের সময়ও এতে হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত থাকবে বলে প্রচার করা হয়। তবে এবার, গুগল ওয়্যারলেস পদ্ধতির পক্ষে তার সিদ্ধান্ত পরিবর্তন করেছে। যদিও ফ্ল্যাগশিপ পিক্সেল ফোনগুলিতে ইতিমধ্যেই এই অডিও জ্যাকের অভাব রয়েছে, আর এখন সাশ্রয়ী মূল্যের পিক্সেল -এ সিরিজের ডিভাইসের ক্ষেত্রেও একই বিষয় প্রত্যক্ষ করা যাচ্ছে।

প্রসঙ্গত, সংস্থা ইতিমধ্যেই নিশ্চিত করেছে যে, গুগল পিক্সেল ৬এ চলতি বছরের শেষের দিকে ভারতের বাজারে লঞ্চ হবে। যদিও, সাম্প্রতিক কিছু রিপোর্টে এও দাবি করা হয়েছে যে, Pixel 6a এবছরের জুলাই মাসেই এদেশের বাজারে আসতে পারে। ভারতে গুগলের এই নতুন হ্যান্ডসেটটির দাম ৪০,০০০ টাকার কাছাকাছি রাখা হবে বলে আশা করা হচ্ছে। জানিয়ে রাখি, ডিভাইসটি মার্কিন যুক্তরাষ্ট্রে ৪৪৯ ডলার (প্রায় ৩৪,৮০০ টাকা)-এর প্রারম্ভিক মূল্যের সাথে লঞ্চ করা হয়েছে।

এছাড়া, নতুন Pixel A-সিরিজের হ্যান্ডসেটটিতে ৬০ হার্টজ রিফ্রেশ রেট সমৃদ্ধ ৬.১ ইঞ্চির ওলেড (OLED) এইচডিআর ডিসপ্লে রয়েছে। ডিভাইসটি গুগলের নিজস্ব টেন্সর (Tensor) চিপসেট দ্বারা চালিত। এতে ফটোগ্রাফির জন্য ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এছাড়া, পাওয়ার ব্যাকআপের জন্য Google Pixel 6a -এ ৪,৪১০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে। তবে, মনে করা হচ্ছে ভারতের বাজারে এই হ্যান্ডসেটটি বিক্রি করতে গুগল অসুবিধার সম্মুখীন হতে পারে, কেননা বর্তমানে প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডগুলি তাদের ৪০,০০০ টাকার নীচের ফোনগুলিতে এর চেয়েও অনেক বেশিকিছু অফার করছে।

উল্লেখ্য, যেহেতু Google Pixel 6a-এ একটি নতুন গুগল চিপ ব্যবহার করা হয়েছে, এটি স্ন্যাপড্রাগন (Snapdragon) বা মিডিয়াটেক (MediaTek)-এর তুলনায় দীর্ঘমেয়াদে কতটা ভাল পারফর্ম করবে তা অজানা, তা বিবেচনা করে কিছু ক্রেতা অবশ্য এর থেকে পিছিয়ে আসতে পারেন। তবে পিক্সেল ফোনের ভাল দিক হল যে, ব্যবহারকারীরা এতে সময়মতো এবং দীর্ঘমেয়াদী আপডেট এবং সেরা সফ্টওয়্যার অভিজ্ঞতা পাবেন। এছাড়া, আশা করা হচ্ছে Google Pixel 6a ব্যবহারকারীদের একটি দুর্দান্ত ক্যামেরা সেটআপ প্রদান করবে, যেমনটা পুরানো পিক্সেল ফোনগুলিতেও দেখা গেছে৷ এই হ্যান্ডসেটটি ভারতীয় বাজারে কতটা সাফল্য অর্জন করে তা সময়ই বলে দেবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Ananya graduated with a degree in Journalism and Mass Communication And she loves to read and write, enjoys music and is very interested in technology