গুগল মিট এর সাথে Duo মিশে আসবে নতুন ভিডিও কলিং অ্যাপ Duet

Google Duo ও Google Meet কে একত্র করে Duet (Duo+Meet) নামে নতুন একটি প্ল্যাটফর্ম আনার পরিকল্পনা করছে গুগল।

ইউজারদের ডিজিটাল লাইফকে আরো গতিময় করতে প্রায়ই নতুন নতুন ফিচার নিয়ে আসছে Google। এবার এই টেক জায়ান্ট সংস্থাটি তাদের দুটি ভিডিও কলিং অ্যাপে বড়সড় পরিবর্তন আনতে চলেছে। সংস্থাটি তার দুটি জনপ্রিয় প্ল্যাটফর্ম ‘Google Duo’ এবং ‘Google Meet’-এর মধ্যে সামঞ্জস্য আনার পরিকল্পনা করছে, যার জেরে আগামী দিনে ‘Duo’ অ্যাপ্লিকেশনটি ‘Google Meet’-এর মাধ্যমে রিপ্লেস করা হতে পারে।

9to5Google এর একটি প্রতিবেদন অনুযায়ী, জি স্যুট (G Suite)-এর প্রধান জাভিয়ের সোল্টেরো (Javier Soltero) মনে করছেন, একই পরিষেবাযুক্ত দুটি (Duo এবং Meet) অ্যাপ্লিকেশন রাখার কোনো মানে হয়না। তিনি বলেন বিভিন্ন কনজিউমার এবং এন্টারপ্রাইজ ইউজার, উভয়েই ভিডিও কলিং পরিষেবার জন্য ‘গুগল মিট’ প্ল্যাটফর্মটিকেই বেশি পছন্দ করছেন।

তাই সংস্থার দুটি পরিষেবা একত্র করে Duet (Duo+Meet) নামে নতুন একটি প্ল্যাটফর্ম আনার পরিকল্পনা করছে গুগল, যেখানে ফোন নাম্বারের সাহায্যে ভিডিও কল করা যাবে। এছাড়া নতুন প্ল্যাটফর্মে 3D এফেক্টস, এন্ড-টু-এন্ড এনক্রিপশন ইত্যাদি কিছু ফিচার আনার কথাও ভাবছে সংস্থাটি।

তবে এই নতুন প্ল্যাটফর্মটি এখনই আসবেনা। মনে করা হচ্ছে, এই রূপান্তরিত Duet প্ল্যাটফর্ম আসতে প্রায় দুই বছর সময় লাগতে পারে। আপাতত গুগল ডুও যেমন চলছে তেমনই চলবে, এবং ইউজাররা নতুন আপডেট পেতে থাকবেন।

সংস্থাটি জানিয়েছে, তারা Duo-তে ​​পুরোপুরি বিনিয়োগ করেছে, এবং এই মহামারী চলাকালীন বিস্ময়করভাবে এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে। তাছাড়া এখন বিশ্বজুড়ে ভিডিও কলিংয়ের ব্যবহার বেড়েছে, প্রচুর মানুষ গুগলের ভিডিও কলিং অ্যাপ্লিকেশনগুলির ওপর নির্ভরশীল। আর সেকারণেই তারা এই মুহূর্তে সাধারণ মানুষের জন্য কোনো বাধা সৃষ্টি করতে চায় না।

প্রসঙ্গত, গুগল ডুও, Apple Facetime-এর মতো একটি সাধারণ ভিডিও কলিং অ্যাপ্লিকেশন, যা ২০১৬ সালে বাজারে আসে। এর ঠিক এক বছর পর ২০১৭ সালে সংস্থাটি ‘গুগল মিট’ লঞ্চ করে যা বর্তমানে Zoom ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের বিকল্প হিসেবে বেশ জনপ্রিয়।

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।