Android 13 Beta 2 থেকে Google Maps, বার্ষিক ইভেন্টে Google কী কী ঘোষণা করল দেখে নিন

Google Map, Google Assistant, YouTube, skin tone representation সহ অন্যান্য Google অ্যাপগুলি নতুন ফিচার পেয়েছে

google-io-event-maps-android-13-beta-2-docs-sheets-workspace-assistant-youtube-skin-tone-updates

গতকাল অর্থাৎ ১১ই মে I/O 2022 কনজিউমার কীনোট ইভেন্ট চলাকালীন টেক জায়ান্ট Google তাদের ‘Google Maps’ অ্যাপের জন্য একটি নতুন ফিচার ঘোষণা করেছে। সংস্থার বিবৃতি অনুযায়ী, ওয়েব ম্যাপিং প্ল্যাটফর্মটি ‘immersive view’ নামে একটি নয়া ফিচার পাবে আগামী দিনে, যা বিশ্বজুড়ে থাকা বিল্ডিং এবং রাস্তার একটি উন্নত ডিজিটাল মডেল সরবরাহ করবে। সেক্ষেত্রে, এই মোড, ব্যবহারকারীদের এনহ্যান্স ভিউয়িং অভিজ্ঞতা প্রদানের জন্য অ্যাডভান্স কম্পিউটার ভিশন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি (AI) ব্যবহার করবে। Google, এই বার্ষিক ডেভেলপার ইভেন্টে তাদের আসন্ন অপারেটিং সিস্টেম Android 13 এর দ্বিতীয় বিটা ভার্সনও ঘোষণা করেছে। একইসাথে, Google Meet প্ল্যাটফর্মের জন্য অটোমেটিক ট্রান্সক্রিপশন, পোর্ট্রেট লাইট, পোর্ট্রেট রিস্টোর এবং Google Workspace এর ক্ষেত্রে একাধিক আপডেটও ঘোষণা করেছে। তদুপরি, আপডেটেড ফিচার পাওয়ার থেকে বাদ যায়নি Google Assistant, YouTube, skin tone representation সহ অন্যান্য Google অ্যাপগুলিও। আসুন টেক জায়ান্টটি দ্বারা ঘোষিত নয়া আপডেট ও রিলিজগুলির সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক এবার।

Google Maps আপডেট:

গুগল সম্প্রতি তাদের ম্যাপিং প্ল্যাটফর্মের জন্য ‘ইমারসিভ ভিউ’ (immersive view) ফিচারের ঘোষণা করেছে, যা নিকটবর্তী এলাকা, ল্যান্ডমার্ক, রেস্তোরাঁ বা ইউজার দ্বারা অনুসন্ধান করা জনপ্রিয় স্থান-সমূহের এনহ্যান্স ডিজিটাল ভিউ প্রদান করবে। এই ফিচারটি – লক্ষাধিক স্ট্রিট ভিউ এবং এরিয়াল ইমেজকে একত্রিত করার পাশাপাশি, উন্নত ভার্চুয়াল মানচিত্রে উন্নত ডিজিটাল মডেল প্রদান করতে অ্যাডভান্স কম্পিউটার ভিশন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি (AI) টেকনোলজি ব্যবহার করে বলে জনিয়েছে গুগল। এছাড়াও, এই নতুন ভিউয়িং সিস্টেমে ‘টাইম স্লাইডার’ (time slider) বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে, যা ইউজারকে দিনের বিভিন্ন সময়ে এবং বিভিন্ন আবহাওয়ায় একটি নির্দিষ্ট এলাকা কেমন দেখতে লাগে তা পর্যবেক্ষণ করতে দেবে। এছাড়া, গুগল ম্যাপে স্ট্রিট লেভেলে নেমে ইউজাররা কাছাকাছির রেস্তোরাঁ এবং লাইভ ট্রাফিকের অবস্থা সম্পর্কেও জানতে পারবেন৷ ‘ইমারসিভ ভিউ’ ফিচারটি ডিজিটাল ভিউ অফার করতে গুগল ক্লাউড (Google Cloud) ব্যবহার করে। সুতরাং, এটি যে কোনও ফোন এবং ডিভাইসের সাথে কাজ করতে পারবে বলে গুগল জানিয়েছে।

গুগল ম্যাপ, কার্বন নিঃসরণ কমাতে ইউরোপ সহ আরও অনেক জায়গায় ‘ইকো-ফ্রেন্ডলি রুটিং’ (eco-friendly routing) ফিচার প্রসারিত করার ঘোষণা করেছে তাদের বার্ষিক ইভেন্টে। এছাড়া, গুগল, নতুন এআরকোর জিওসপ্যাটিয়াল এপিআই (ARCore Geospatial API) -এর মাধ্যমে ডেভলপারদের জন্য লাইভ ভিউ উপলব্ধ করছে বলে দাবি করেছে। এটি ইউজারদের বিমানবন্দর, মল এবং রেল স্টেশনের মতো অন্দর এলাকায় নেভিগেট করতে সাহায্য করার জন্য অ্যারো এবং দিকনির্দেশ প্রদর্শনের জন্য অগমেন্টেড রিয়েলিটি (AR) সহ এসেছে।

Android 13 beta 2 রিলিজ:

I/O 2022 কনজিউমার কীনোট ইভেন্টে, গুগল তাদের আপকামিং অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের দ্বিতীয় বিটা সংস্করণ প্রকাশের ঘোষণা করেছে। এই আপডেটটি গত মাসে নির্বাচিত পিক্সেল (Pixel) ডিভাইসগুলির আনা প্রথম বিটা রিলিজের তুলনায় উন্নতি এবং এনহ্যান্স ফিচার তালিকা বহন করবে। সেক্ষেত্রে, ইউনিফাইড সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি সেটিংস পেজ, অ্যালবামের আর্টওয়ার্ক সমন্বিত নতুন মিডিয়া কন্ট্রোল এবং নির্দিষ্ট ফটো তথা ভিডিও ফাইলে ইউজারদের অ্যাক্সেস প্রদানের জন্য নতুন ‘ফটো পিকচার’ বৈশিষ্ট্যও ঘোষণা করেছে গুগল৷ এছাড়া, অ্যান্ড্রয়েড ১৩ ওএস ট্যাবলেটের জন্য অপ্টিমাইজেশন অন্তর্ভুক্ত করবে, যার মধ্যে আরও উন্নত মাল্টিটাস্কিং ক্ষমতা এবং ফিচার সহ একটি আপডেটেড টাস্কবার থাকবে, যা সিঙ্গেল ট্যাবলেট ভিউকে স্প্লিট স্ক্রিনে পরিবর্তন করার ক্ষমতা রাখবে।

Google Meet আপডেট :

গুগল মিট ‘পোর্ট্রেট রিস্টোর’ (portrait restore) ফিচার পাবে, যা ভিডিওর গুণমান উন্নত করতে এবং এনহ্যান্সমেন্ট সংযুক্ত করতে গুগল এআই (Google AI) টেকনোলজি ব্যবহার করবে। সেক্ষেত্রে, যদি কোনো ইউজার ক্ষীণ আলোকিত ঘরে বসে একটি পুরানো ওয়েবক্যাম ব্যবহার করেন বা তার ওয়াই-ফাই কানেকশন দুর্বল থাকা সত্ত্বেও এই ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে ভিডিও কোয়ালিটি উন্নত করতে পারবে। তদুপরি, ‘পোর্ট্রেট লাইট’ (portrait light) নামের আরেকটি ফিচার মিটের সাথে, যা ভিডিও ফিডে স্টুডিও-কোয়ালিটির লাইটনিং অনুকরণ করতে মেশিন লার্নিং প্রযুক্তির ব্যবহার করবে বলে দাবি করা হয়েছে। এক্ষেত্রে, ইউজাররা লাইটের অবস্থান এবং ব্রাইটনেস সামঞ্জস্য করতে পারবেন। এছাড়া, ‘ডি-রিভারবারেশন’ (de-reverberation) নামের ফিচারটি মেশিন লার্নিং ব্যবহার করে ‘হার্ড সার্ফেসের’ মাধ্যমে স্পেস ইকো পূরণ করতে সাহায্য করবে।

তদ্ব্যতীত, গুগল মিট ভার্চুয়াল কলে শেয়ার করা বিষয়বস্তু স্ক্যান করতে ‘লাইভ শেয়ারিং’ (live sharing) ফিচার পাচ্ছে। এটি ভিডিও চ্যাটে অংশগ্রহণকারীদের মিডিয়া কনটেন্ট নিয়ন্ত্রণ করার অনুমতি দেবে। ডেভেলপাররা তাদের অ্যাপে মিট সংহত বা ইন্টিগ্রেট করতে লাইভ শেয়ারিং API ব্যবহার করতে পারবেন। গুগল, কথোপকথনের মান বাড়ানোর জন্য চলতি বছরের শেষার্ধে ‘অটোমেটেড ট্রান্সক্রিপশন’ (automated transcription) এবং আগামী বছর ‘মিটিং সারসংক্ষেপ’ (meeting summarisation) ফিচার নিয়ে আসার পরিকল্পনা করছে, বলে জানিয়েছে।

Google Workspace আপডেট :

ইউজাররা যাতে তাদের ডকুমেন্টে সরাসরি চ্যাট কনভার্সেশন ট্রান্সক্রিপ করতে পারেন, তার জন্য গুগল, তাদের ওয়ার্কস্পেস প্ল্যাটফর্মে ‘গুগল মিট’ অ্যাপের ‘অটোমেটেড ট্রান্সক্রিপশন’ (automated transcriptions) ফিচার যুক্ত করার কথা জানিয়েছে। আবার, দীর্ঘ কথোপকথন সংরক্ষণের জন্য এতে, ‘অটোমেটিক-সামারিস’ (auto-summaries) বৈশিষ্ট্য প্রসারিত করার ঘোষণা করেছে গুগল। প্রসঙ্গত, এই বছরের শুরুতে গুগল ডক্সে (Google Docs) উক্ত ফিচারটি চালু করা হয়েছিল। যাইহোক, আমেরিকা ভিত্তিক টেক জায়ান্টটি গুগল ওয়ার্কস্পেসে ‘সিকিউরিটি প্রটেকশনস’ (security protections) যুক্ত করবে, যা এযাবৎ গুগল স্লাইড, ডক্স, শীট এবং জি-মেইলের অংশ ছিল। সংস্থাটির দাবি অনুসারে, এই নতুন ঘোষিত সুরক্ষা ব্যবস্থা ফিশিং লিঙ্ক এবং ম্যালওয়্যার সম্বলিত ডকুমেন্ট ওপেন করার থেকে বিরত রাখতে ইউজারদের স্বয়ংক্রিয়ভাবে সতর্ক করবে।

Google Assistant আপডেট :

I/O 2022 কনজিউমার ইভেন্টে, গুগল, নেস্ট হাব ম্যাক্সের (Nest Hub Max) জন্য ‘লুক অ্যান্ড টক’ (Look and Talk) ফিচার রোল আউট করার কথা ঘোষণা করেছে। যাতে “OK Google” বা “Hey Google” কমেন্ট করার ছাড়াই গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাক্সেস করতে পারেন ইউজাররা। এক্ষেত্রে, ইউজারদের কেবল স্ক্রিনের দিকে তাকাতে হবে এবং প্রয়োজন অনুসারে ভয়েস কমেন্ট করতে হবে। এর জন্য, ফিচারটি মেশিন লার্নিং এবং এআই অ্যালগরিদমের উপর ভিত্তি করে ফেস ম্যাচ এবং ভয়েস ম্যাচ ফিচার ব্যবহার করবে। এছাড়াও, ভয়েস কম্যান্ড দেওয়া সময় বারংবার “Hey Google” হটওয়ার্ডটি বলা এড়িয়ে যাওয়ার জন্য নেস্ট হাব ম্যাক্সে ‘কুইক ফ্রেজ’ বা দ্রুত বাক্যাংশের তালিকা প্রসারিত করার কথা জানিয়েছে গুগল। প্রসঙ্গত, গুগল অ্যাসিস্ট্যান্ট নতুন বক্তৃতা এবং ভাষার মডেলও পাচ্ছে, যা ইউজারের বক্তব্যের সূক্ষ্মতা বুঝতে সহায়তা করবে।

YouTube আপডেট :

বার্ষিক ডেভেলপার ইভেন্টটি চলাকালীন, ইউটিউবের মোবাইল সংস্করণের জন্য ‘অটো-ট্রান্সলেট ক্যাপশন’ (auto-translated captions) ফিচার ঘোষণা করেছে গুগল। এই ফিচারের দৌলতে ইউজাররা ১৬টি ভাষায় ভিডিও ক্যাপশন দেখতে পারবেন।

Skin tone আপডেট :

হার্ভার্ড বিশ্বাবিদ্যালয়ের অধ্যাপক তথা সমাজবিজ্ঞানী ডঃ এলিস মঙ্ক দ্বারা পরিচালিত গবেষণার ভিত্তিতে, গুগল ‘মঙ্ক স্কিন টোন’ (Monk Skin Tone) ওরফে MST স্কেল নামে একটি নতুন স্কিন টোন স্কেল প্রকাশ করছে৷ এটি ত্বকের টোনগুলির বিবিধ বর্ণালীকে অন্তর্ভুক্ত করতে সহায়তা করবে বলে সংস্থাটি জানিয়েছে। এছাড়া, এই নতুন ১০-শেড স্কিন টোন স্কেল আগামী কয়েক মাস ধরে বিভিন্ন গুগল পণ্যের মধ্যে একত্রিত হবে বলে জানা গেছে। সেক্ষেত্রে, গুগল সার্চ (Google Search) অ্যাপে এই MST স্কেল ফিচারের প্রথম ব্যবহার দেখা যাবে। তদুপরি, গুগল ফোটোস (Google Photos) অ্যাপটি MST স্কেলও ব্যবহার করবে, যাতে ইউজাররা রিয়েল টোন ফিল্টারের একটি নতুন সেট ব্যবহার করে তাদের ফটোগুলির মান আরো উন্নত করতে পারেন৷ এই ফিল্টারগুলি আগামী কিছু সপ্তাহের মধ্যে অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েব ভার্সনের গুগল ফটোস প্ল্যাটফর্মে রোল আউট করা হবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।