ঘোষিত হল Google IO 2022-এর তারিখ, এখন Android 13 ও নানা অত্যাধুনিক প্রযুক্তি সামনে আসার অপেক্ষা

অবশেষে প্রকাশ্যে এল এই বছরের Google IO 2022 ইভেন্টের তারিখ। আগামী মে মাসে অনলাইন প্রক্রিয়ায় এই ইভেন্ট অনুষ্ঠিত হবে, যেখানে সংস্থার Android 13 সফ্টওয়্যারসহ নানাবিধ অত্যাধুনিক প্রযুক্তির পর্দা সরানো হবে।

প্রত্যেক বছরের তুলনায় এই বছর কিছুটা তাড়াতাড়ি অনুষ্ঠিত হবে Google IO (গুগল আইও) ইভেন্ট। Alphabet (অ্যালফাবেট)-এর সিইও সুন্দর পিচাই ঘোষণা করেছেন যে, গুগলের রাজকীয় অ্যানুয়াল ডেভেলপার কনফারেন্স আগামী ১১ মে এবং ১২ মে অনুষ্ঠিত হবে। গতবারের মতো এবারও ইভেন্টটি অনলাইনে অনুষ্ঠিত হতে চলেছে। তবে মনে করা হচ্ছে যে, কনফারেন্সের কিছু অংশ শোরলাইন অ্যাম্ফিথিয়েটার (Shoreline Amphitheatre) থেকে সরাসরি স্ট্রিম করা হবে, যা IO কনফারেন্স আয়োজন করার ক্ষেত্রে গুগলের সবচেয়ে প্রিয় জায়গা। উল্লেখ্য, এই বছর ইভেন্টটির মূল ফোকাস Android 13 (অ্যান্ড্রয়েড ১৩)-এর উপর থাকবে বলেই ধরে নেওয়া যেতে পারে।

আপনাদের মনে করিয়ে দিই, করোনা মহামারীর প্রকোপের কারণে গত বছর এই ইভেন্টটি অনলাইনে অনুষ্ঠিত হয়েছিল। যদিও বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে এই অতিমারির তীব্রতা কম, তবে নিরাপত্তার স্বার্থেই গুগল কনফারেন্সটির বেশিরভাগটাই অনলাইনে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু যেহেতু কনফারেন্সের কিছু অংশ শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে অনুষ্ঠিত হবে, তাই গুগল কিছু সংখ্যক লাইভ শ্রোতাকে আমন্ত্রণ জানিয়েছে। এক্ষেত্রে বলে রাখি, ভার্চুয়ালি এই ইভেন্টটি কিন্তু সব দর্শকই বিনামূল্যে দেখার সুযোগ পাবেন। গুগল আইও ২০২২-এর রেজিষ্ট্রেশনও বিনামূল্যে হবে, যার অর্থ যে কেউ কনফারেন্সে অংশ নিতে পারে। গুগল শীঘ্রই রেজিস্ট্রেশনের দিনক্ষণ সম্পর্কে ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।

Google IO 2022-এর প্রত্যাশিত আলোচ্য বিষয়সমূহ

গুগল গত মাসে অ্যান্ড্রয়েড ১৩-এর প্রথম ডেভেলপার প্রিভিউটিকে প্রকাশ্যে এনেছিল, তবে অ্যান্ড্রয়েডের পরবর্তী ভার্সনের মূল ফিচারগুলির সম্পর্কে বিশেষ কোনো তথ্য প্রকাশ করেনি। তাই আসন্ন আইও-তে, অ্যান্ড্রয়েড ১২-এর বিভিন্ন ফিচারের ইমপ্রুভমেন্টের পাশাপাশি প্রধানত অ্যান্ড্রয়েড ১৩-এর মূল ফিচারগুলির উপর আলোকপাত করা হবে বলেই মনে করা হচ্ছে। তবে জানা গেছে যে, অ্যান্ড্রয়েড ১৩ স্ট্যান্ডার্ড টাইমলাইন অনুসরণ করবে এবং চিরাচরিত নিয়মানুযায়ী সর্বপ্রথম পিক্সেল (Pixel) ডিভাইসগুলিতে আগামী অক্টোবরে আপডেট উপলব্ধ হবে।

উল্লেখ্য যে, গত বছরের আইও-তে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে ঘোষণা করা হয়েছিল, যার মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড ১২, ম্যাটেরিয়াল ইউ (Material You), উইয়ার ওএস ৩ (Wear OS 3), গুগল ওয়ার্কস্পেস (Google Workspace) এবং গুগল স্টারলাইন (Google Starline) যা মানুষের মধ্যে খুব সহজেই সংযোগ সাধনের এক দুর্দান্ত উপায়। আপনাদেরকে জানিয়ে রাখি যে, স্টারলাইন, মেশিন লার্নিং এবং “বুথস” (booths) নামক বিশেষ সরঞ্জামের সাহায্যে একটি স্ক্রিনের সামনে মানুষের 3D রেন্ডার তৈরি করে, যাতে তারা একটি ভিডিও কলে চ্যাট করতে পারে। ভিডিও কলগুলিতে লোকেরা এমনভাবে প্রদর্শিত হয় যাতে মনে হবে তারা যেন ঠিক সামনে বসে আছে, কিন্তু আসলে সেগুলি তাদের হাইপার-রিয়েলিস্টিক 3D অবতার। গুগল স্টারলাইন রোলআউট করার পর প্রায় এক বছর কেটে গেছে, তাই এই বছর প্রোজেক্টটিকে আরও অত্যাধুনিক উপায়ে মানুষের সামনে হাজির করার জন্য সংস্থার তরফে বিশেষ কোনো কার্যকর ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

এর পাশাপাশি আসন্ন ইভেন্টে বেশ খানিকটা ফোকাস হাইব্রিড ওয়ার্ক সিস্টেমের ওপরও থাকবে বলে মনে করা হচ্ছে। করোনার প্রবল ভয়াবহতা কেটে যাওয়ার পরও বিশ্বের বেশিরভাগ অফিস এটি ব্যবহার করছে। গুগল ওয়ার্কস্পেস হল সবচেয়ে বেশি ব্যবহৃত টুলগুলির মধ্যে একটি, যা অধিকাংশ ইউজারই ইদানিংকালে ব্যাপকভাবে ব্যবহার করছেন। তাই বিশ্বব্যাপী চাহিদার কথা মাথায় রেখে এই প্ল্যাটফর্মটিতেও গুগল আসন্ন ইভেন্টে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করবে বলে ধরে নেওয়া হচ্ছে।

এছাড়া, গুগল-এর স্মার্টওয়াচ সফ্টওয়্যার উইয়ার ওএস সম্পর্কেও বেশ কিছু চাঞ্চল্যকর খবর প্রকাশ্যে আসার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, গত বছর গুগল এবং স্যামসাং, উইয়ার ওএস এবং টাইজেন (Tizen)-কে উইয়ার ওএস ৩ নামে মার্জ করার কথা ঘোষণা করেছিল। যেহেতু ইভেন্টটি অনুষ্ঠিত হতে আরও বেশ কয়েকটা দিন বাকি রয়েছে, তাই আসন্ন ইভেন্টটিতে কী কী হতে পারে – এই সংক্রান্ত আরও বহু খবর আগামী দিনগুলিতে সামনে আসবে এবং সেগুলি জানতে পারা মাত্রই আমরা আপনাদেরকে নিয়মিতভাবে আপডেট দিতে থাকব। তাই গুগলের এই বছরের অ্যানুয়াল ইভেন্ট সংক্রান্ত যাবতীয় খবরাখবর পেতে চোখ রাখুন টেকগাপে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।