Google I/O 2022 today: আজ লঞ্চ হতে পারে Google Pixel 6a, Android 13 সহ একঝাঁক নতুন প্রোডাক্ট

আজ আসতে চলেছে Android 13 সহ একাধিক নতুন প্রোডাক্ট, দেখা যাবে ভবিষ্যৎ প্রযুক্তির এক নতুন ঝলক

google-i-o-2022-today-live-watch-pixel-6a-android-13-wear-chromebook-os-expected-launch

প্রতি বছরের মতো এই বছরেও এসে গেল Google I/O ইভেন্ট। সংস্থার বার্ষিক ডেভেলপার ইভেন্টটি আজ, ১১ মে ভারতীয় সময় রাত ১০:৩০ মিনিটে শুরু হবে। সংস্থার অফিসিয়াল ইউটিউব চ্যানেলের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে, ফলে আগ্রহীরা অতি অনায়াসে এই ইভেন্টটি ভার্চুয়ালি দেখতে পাবেন। দু-দিনের এই কনফারেন্সে সংস্থাটি গুগল পিক্সেল ৬এ (Google Pixel 6a) সহ অ্যান্ড্রয়েড ১৩ (Android 13), ওয়্যার ওএস (Wear OS)-এর ওপর থেকে পর্দা সরাতে পারে বলে আশা করা হচ্ছে। সেইসাথে অত্যাধুনিক প্রযুক্তিকে হাতিয়ার করে সকলকে চমকে দেওয়ার মতো বেশ কিছু ঘোষণাও যে থাকবে, সেকথা বলাই বাহুল্য। আসুন জেনে নেওয়া যাক যে, Google এই ইভেন্টে বিশ্ববাসীকে কী কী নতুন উপহার দিতে চলেছে।

Google Pixel 6a

গুগলের আজকের ইভেন্টের সেরা আকর্ষণ হতে চলেছে পিক্সেল ৬এ ফোনটি। রিপোর্ট অনুযায়ী, ভারতের বাজারে এই ফোনটি লঞ্চ করতে পারে সংস্থাটি৷ তবে এ বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। উল্লেখ্য যে, ভারতে পিক্সেল ৪এ-র পর আর কোনো স্মার্টফোন লঞ্চ করেনি গুগল, এমনকি পিক্সেল ৫এ-ও ভারতের মাটিতে পা রাখেনি। তাই পিক্সেল ৬এ ভারতে আসলে তা নিঃসন্দেহে ইউজারদের জন্য এক দারুণ খুশির খবর হবে। এক্ষেত্রে বলে রাখি যে, পিক্সেল ৬এ গুগলের সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন হবে। উল্লেখ্য, গুগল এখনও পর্যন্ত তাদের ৬ সিরিজের দুটি স্মার্টফোন লঞ্চ করেছে, যার কোনোটিই ভারতের বাজারে আসেনি।

নতুন Wear OS

গুগল, স্মার্টওয়াচের জন্য একটি নতুন ওয়্যার ওএস লঞ্চ করতে পারে বলে মনে করা হচ্ছে। গুগল গত বছরের I/O ইভেন্টে স্যামসাং (Samsung)-এর সাথে হাত মিলিয়ে ওয়্যারেবেল প্ল্যাটফর্মে কাজ করার কথা ঘোষণা করেছিল। তাই এ বছরও সংস্থার তরফে ওয়্যারেবেল সম্পর্কিত কিছু আকর্ষণীয় ঘোষণা হতে পারে বলে আশা করা হচ্ছে।

Android 13

গুগল এই বার্ষিক ইভেন্টে অ্যান্ড্রয়েড ১৩-এর ওপর থেকে পর্দা সরাতে পারে বলে মনে করা হচ্ছে। সংস্থাটি কয়েক মাস আগেই অ্যান্ড্রয়েড ১৩-এর প্রথম বিটা ভার্সনটি রোলআউট করেছিল, যাতে আসন্ন অপারেটিং সিস্টেমটির কিছু গুরুত্বপূর্ণ ফিচারের ঝলক দেখা গিয়েছিল। তবে আজ সংস্থাটি আসন্ন অ্যান্ড্রয়েড ওএস-এর সাথে আসা সমস্ত ফিচারগুলির ওপর বিশদে আলোকপাত করবে বলে আশা করা হচ্ছে।

Chrome OS 

অ্যান্ড্রয়েড ১৩-এর পাশাপাশি আজকের ইভেন্টে সংস্থাটি ক্রোম ওএস সম্পর্কেও একটি বিশেষ ঘোষণা করতে পারে। এক্ষেত্রে বলে রাখি যে, ক্রোম ওএস ব্যবহার করা হয় Chromebook-এ। সম্প্রতি সংস্থাটি Chrome OS Flex (ক্রোম ওএস ফ্লেক্স)-এর বিটা ভার্সন রোলআউট করেছে, যা পুরোনো উইন্ডোজ ল্যাপটপগুলিতে ব্যবহৃত হয়। তবে আজকের ইভেন্টে সংস্থাটি হাই-এন্ড ডিভাইসগুলির জন্য একটি চমকপ্রদ ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।