Google Chrome ব্রাউজারে বড়সড় সুরক্ষা ত্রুটি, এই কাজ না করলে বিপদে পড়তে পারেন

টেক জায়ান্ট Google এর ওয়েব ব্রাউজার, Chrome সারাবিশ্বে ব্যাপক জনপ্রিয়। বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিনটি তাদের এই ব্রাউজারকে ফিচার ও নিরাপত্তার দিক থেকে প্রতিনিয়ত উন্নত করার চেষ্টা করে থাকে। যদিও Google Chrome (গুগল ক্রোম) যে পুরোপুরি সুরক্ষিত তা বলা যায় না। সম্প্রতি সাইবার আক্রমণকারীদের হাত থেকে এই ব্রাউজার ব্যবহারকারীদের সতর্ক করতে একটি নির্দেশিকা জারি করেছে ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In)।

সংস্থাটি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের অবিলম্বে এর লেটেস্ট ভার্সন (৯২.০.৪৫১৫.১৩১) ডাউনলোড করার নির্দেশ দিয়েছে। কারণ গুগল ক্রোমে একাধিক ভালনারেবিলিটি বা ত্রুটির খবর পাওয়া গেছে, যার সাহায্যে দূর থেকেই কোনো আক্রমণকারী একটি টার্গেটেড সিস্টেমের সম্পূর্ণ অ্যাক্সেস পেতে সক্ষম হবে। তাই অবিলম্বে গুগল ক্রোম অ্যাপটি আপডেট করা একান্ত আবশ্যক।

CERT-In জানিয়েছে, Google Chrome-এ এই ধরনের ত্রুটির অস্তিত্ব থাকার একাধিক কারণ রয়েছে। গুগল ক্রোমের Windows, Mac এবং Linux সংস্করণে Bookmarks-এ হিপ বাফার ওভারফ্লো এরর; File System API, Browser UI বা Page Info UI এবং Tab Groups ও Tab Strip-এ বিদ্যমান এররের দরুন এই ধরনের সমস্যার সৃষ্টি হয়েছে। এই জাতীয় ত্রুটিকে কাজে লাগিয়ে একজন দূরবর্তী আক্রমণকারী খুব সহজেই ইউজারের সিস্টেমে হানা দিতে পারে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, সম্প্রতি CERT-In, Apple iPhone এবং iPad ব্যবহারকারীদের অবিলম্বে iOS 14.7.1 এবং iPadOS 14.7.1 আপডেট ইনস্টল করার নির্দেশ দিয়েছিল। ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের (Ministry of Electronics and Information Technology) অধীনস্থ এই সংস্থাটি জানিয়েছিল যে, Apple iOS এবং iPadOS, উভয়েই অ্যাক্টিভ ভালনারেবিলিটির অস্তিত্বের প্রমাণ মিলেছে যা একজন হ্যাকারকে দূর থেকেই দূষিত কোড পাঠাতে এবং কোনো একটি টার্গেটেড সিস্টেমের সম্পূর্ণ অ্যাক্সেস অর্জন করতে সাহায্য করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন