গুগল চ্যাটের অ্যাক্টিভ স্ট্যাটাস সেট করতে পারবেন এখন Gmail থেকে

আমরা অনেকেই নিয়মিত Google Chat পরিষেবাটি ব্যবহার করিনা, তবে Google-এর বিশেষ এন্টারপ্রাইজ সেটিংসের দৌলতে কিছু মানুষ আছেন যারা এটিতে সময় কাটায়। এই পরিষেবাটি অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েব প্ল্যাটফর্ম থেকে বেশ সহজেই ব্যবহার করা যায় এবং এর সাহায্যে ডিরেক্ট মেসেজ (DM) ও গ্রুপ চ্যাট করা যায়। সম্প্রতি গুগল, তার এই গুগল চ্যাট পরিষেবাটির জন্য একটি নতুন ফিচার এনেছে, যার ফলে ইউজাররা টিম চ্যাটের ক্ষেত্রে, Gmail থেকে সরাসরি নিজেদের অ্যাক্টিভ স্ট্যাটাস সেট করতে পারবেন।

ইউজাররা এখন জিমেলে Automatic, Do not disturb এবং Set as away নামের তিনটি অপশন পাবেন। এছাড়া তারা ইচ্ছেমত নিজেদের অ্যাক্টিভ স্ট্যাটাস থেকে সবুজ ‘Available’ নোটিফিকেশনটি বন্ধ করতে পারবেন।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, গুগল চ্যাটের টিম অ্যাডমিনদের এই ফিচারের ওপর কোনো নিয়ন্ত্রণ থাকবেনা, অর্থাৎ তারা ইচ্ছেমত অন্য টিম মেম্বারের স্ট্যাটাস চেঞ্জ করতে পারবেননা। ইউজাররা তাদের প্রয়োজনমত তাদের স্ট্যাটাসে ‘Away’ অপশন সেট করে রাখতে পারবেন।

Android Police-এর মতে, যে সমস্ত ডোমেনগুলি থেকে Hangouts ব্যবহার করা হচ্ছে, সেগুলির ক্ষেত্রেও এই ফিচারটি কার্যকরী হবে। এর জন্য ইউজারদের ‘Show when you were last active’ সেটিংসটি বন্ধ করতে হবে। আপাতত এই ফিচারটি ওয়েব ভার্সন এবং আইওএস অ্যাপের জন্য রোলআউট করা হয়েছে, তবে খুব তাড়াতাড়ি অ্যান্ড্রয়েড ইউজাররাও এই ফিচারটি ব্যবহার করতে পারবেন বলে জানা গিয়েছে।

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।