Ford: ভারতে ইলেকট্রিক গাড়ি তৈরির পরিকল্পনা বাতিল করল ফোর্ড, দেশে আর লগ্নি করবে না

ford-cancels-plan-to-manufacture-electric-vehicles-in-india

মার্কিন বহুজাতিক গাড়ি নির্মাতা ফোর্ড (Ford)-এর নাম কয়েক মাস আগে ভারত সরকারের উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পে (PLI) দেখা গিয়েছিল। দেশের বৈদ্যুতিক গাড়ির দুনিয়ায় ফোর্ডের নবরূপে প্রত্যাবর্তনের খবর শোরগোল ফেলে দিয়েছিল গাড়ির বাজারে। কারণ এ দেশে গাড়ির ব্যবসায় লোকসানকে দায়ী করে গত বছর সেপ্টেম্বর থেকে উৎপাদন বন্ধ করে দিয়েছিল সংস্থাটি। কিন্তু সংস্থার ফিরে আসার খবরে গ্রাহকদের সেই খুশি আখেরে স্থায়ী হল না। শেষ পর্যন্ত এদেশে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের পরিকল্পনাও বাতিল করল তার। বৃহস্পতিবার ফোর্ডের তরফে এক বিবৃতি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে।

চেন্নাই এবং গুজরাতের সানন্দ, এই দুটি কারখানায় বৈদ্যুতিক গাড়ি তৈরির পরিকল্পনা করেছিল ফোর্ড। কিন্তু শেষ পর্যন্ত ভারত থেকে পাকাপাকিভাবে ব্যবসা গোটানোর ঘোষণা এল। এই প্রসঙ্গে ফোর্ডের মুখপাত্র নিশ্চিত করেছেন, “সতর্কতার সাথে পর্যালোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিদেশে গাড়ি রপ্তানির জন্য ভারতের কারখানা আর ব্যবহার করা হবে না।” অর্থাৎ এ দেশে আর একটা টাকাও লগ্নি করতে উৎসাহী নয় তারা।

আবার উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পে ফোর্ডকে অনুমোদন দেওয়া এবং ভারতে ব্যবসার সব রকম সুবিধা পাইয়ে দেওয়ার জন্য ভারত সরকারের কাছে কৃতজ্ঞতা স্বীকার করেছে সংস্থাটি। এদিকে পিএলআই প্রকল্পে আবেদনের সময় সংস্থাটি বলেছিল, ভারতে ব্যবসা নতুনভাবে সাজিয়ে তুলতে ফোর্ড উৎপাদনের সম্ভাব্য বিকল্প পথের হদিশ পাওয়ার চেষ্টা জারি রেখেছে। এমনকি ওই সময় তাদের একটি কারখানাকে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের বেস হিসাবে গড়ে তোলার কথাও জানানো হয়েছিল।

আবার গুজরাতের সানন্দ এবং চেন্নাইয়ের কারখানা দুটি বিক্রির বিষয়ে রব উঠেছে। সানন্দের কারখানাটি কেনার জন্য আগ্রহ দেখিয়েছিল টাটা মোটরস (Tata Motors)। টাটা-কে কারখানা বিক্রয়ের প্রক্রিয়া বেশ কিছুটা এগিয়েছে বলেও শোনা গিয়েছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।