Foldable iPhone: নয়া ডিসপ্লে ডিজাইনের আইফোনে থাকতে পারে স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩ ফোনের ডিসপ্লে

অ্যাপল একটি ওলেড (OLED) স্ক্রিন প্যানেল পরীক্ষা করছে বলে জানা গেছে, যাতে ব্রাইটনেস-রিডিউসিং এবং প্যানেল-থিকনিং পোলারাইজার নেই

foldable-iphone-samsung-galaxy-z-fold-3-display-oled-feature

অ্যাপল (Apple)-এর ফোল্ডেবল iPhone নিয়ে বহু মাস ধরেই প্রযুক্তি মহলে জল্পনা চলছে। এতদিন ধরে একাধিক অ্যাপল বিশ্লেষক এই আপকামিং ডিভাইসটি নিয়ে নানা ধরনের ভবিষ্যৎবাণী করেছেন। যদিও সাম্প্রতিক রিপোর্টগুলি ইঙ্গিত দেয় যে, এই বছর কিংবা পরের বছরও কোনও ফোল্ডেবল iPhone বাজারে আত্মপ্রকাশ করবে না। তবে এখন এই একই ধরনের ডিভাইসের জন্য অ্যাপলের পরিকল্পনা সম্পর্কে একটি টেক সাইট তাদের রিপোর্টে কিছু অভ্যন্তরীণ তথ্য প্রকাশ করেছে। একটি ফোল্ডেবল ফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল তার ফোল্ডিং ডিসপ্লে। আর অ্যাপল এই নতুন পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়ার এবং শেষ পর্যন্ত গণ উৎপাদন করার আগে ফোল্ডেবল ফোনের বাজারে পরিচিত ব্র্যান্ড স্যামসাং (Samsung)-এর কাছ থেকে কিছু সূত্র নেওয়ার চেষ্টা করছে বলে জানা গেছে।

Apple কি তবে শীঘ্রই বাজারে আনবে তাদের ফোল্ডেবল আইফোন?

দ্য ইলেক (The Elec)- এর নতুন রিপোর্ট অনুযায়ী, অ্যাপল একটি ওলেড (OLED) স্ক্রিন প্যানেল পরীক্ষা করছে বলে জানা গেছে, যাতে ব্রাইটনেস-রিডিউসিং এবং প্যানেল-থিকনিং পোলারাইজার নেই। এটি হল সেই প্যানেল, যা স্যামসাং দ্বারা গবেষণা করা হয়েছিল এবং গত বছর লঞ্চ হওয়া স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩ ফোল্ডেবল ফোনে ব্যবহার করা হয়েছিল। জানিয়ে রাখি, অ্যাপল তাদের আইফোন ১৩, আইফোন ১২ এবং পুরানো মডেলগুলির জন্য স্যামসাংয়ের প্যানেল ব্যবহার করছে। আর যদি এই নমনীয় ওলেড স্ক্রিন প্যানেল স্যামসাংয়ের জেড ফোল্ড ৩-এ ব্যবহৃত ডিসপ্লেটি হয়, তাহলে ভবিষ্যতে একটি ফোল্ডেবল আইফোনে একই প্রাণবন্ত এবং প্রিমিয়াম মানের স্ক্রিন দেখতে পাওয়া যাবে। তবে, প্যানেলটিকে আগে অ্যাপলের পরীক্ষার প্রক্রিয়ায় উত্তীর্ণ হতে হবে।

জানিয়ে রাখি, একটি ওলেড ডিসপ্লেতে থাকা পোলারাইজার আলোর বিচ্ছুরণকে নির্দেশ করে এবং ভিউয়িং অ্যাঙ্গেলগুলিকে উন্নত করে। তবে, এটি একই লেভেলের উজ্জ্বলতা বজায় রাখতে বেশি পাওয়ার ব্যবহার করে এবং এর ফলস্বরূপ প্যানেলকে আরও পুরু করে তোলে। তবে স্যামসাং তাদের Galaxy Z Fold 3-এর ডিসপ্লেতে পোলারাইজার ব্যবহার করে না। পরিবর্তে, সংস্থাটি পাতলা ফিল্মে একটি রঙিন ফিল্টার প্রিন্ট করেছে এবং একটি ব্ল্যাক পিক্সেল ডিফাইন লেয়ার যোগ করেছে। স্যামসাংয়ের এই হ্যান্ডসেটে পোলারাইজার অপসারণ প্রক্রিয়ার ফলে ২৫% কম পাওয়ার খরচ এবং ৩৩% বেশি আলো ট্রান্সমিট্যান্স হয়েছে। এটি Z Fold 3-কে পোলারাইজড ওলেড প্যানেল যুক্ত পূর্বসূরি Samsung Galaxy Z Fold 2-এর তুলনায় উচ্চতর ব্রাইটনেস এবং কালার অ্যাক্যুরেসি পেতে সাহায্য করেছে।

উল্লেখ্য, অ্যাপলের এই জাতীয় ডিসপ্লে পরীক্ষা করার সাথে সাথে, দৃঢ়ভাবে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, কোম্পানি ফোল্ডেবল আইফোনগুলির জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং প্রকৃতপক্ষেই এটির ওপর কাজ করছে। যদিও, এই ডিভাইসটি বাস্তবায়িত হতে দেখার জন্য এখনও বেশ কয়েকবছর অপেক্ষা করতে হবে বলেই মনে করা হচ্ছে, কেননা কিছু সাম্প্রতিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, অন্তত ২০২৫ সালের মধ্যে ফোল্ডেবল স্ক্রিনের আইফোন বাজারে আসবে না।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Ananya graduated with a degree in Journalism and Mass Communication And she loves to read and write, enjoys music and is very interested in technology